Edu Infoঅনার্স ভর্তি অনলাইন অবেদন করার নিয়ম Honours vorti 2022

অনার্স ভর্তি অনলাইন অবেদন করার নিয়ম Honours vorti 2022

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি অনলাইন অবেদন করার নিয়ম : nu 1st year admission জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে ২০২২-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি আগামী ২২ মে থেকে চলবে ০৯ জুন পর্যন্ত। অনার্স ১ বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি সার্কুলার বা অনার্স ভর্তির আবেদন বিজ্ঞপ্তি বিস্তারিত দেখুন

অনার্স ভর্তি অনলাইন অবেদন করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ভর্তি যোগ্যতা, অনলাইনে প্রাথমিক আবেদন নিয়ম, অনার্স ভর্তি ফলাফল, অনার্স চূড়ান্ত ভর্তি নিয়ম, চূড়ান্ত ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে, অনার্স ভর্তি ফি ও বিজ্ঞপ্তি সহ অনার্স ভর্তির বিস্তারিত তথ্যবলি। নিম্নে অনার্স ১ম বর্ষে ভর্তির যোগ্যতা, অনলাইন আবেদন পদ্ধতি এবং ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরা হলো :

  • আবেদন শুরুর তারিখ : ২২ মে ২০২২
  • আবেদনের শেষ তারিখ : ০৯ জুন ২০২২
  • ফি জমাদানের শেষ তারিখ : ১১ জুন ২০২২
  • আবেদন ফি : ২৫০ টাকা
  • অনলাইনে ক্লাশ শুরু : ০৩ জুলাই ২০২২
  • আবেদনের লিংক:  nu.ac.bd/admissions
  • ভর্তি পদ্ধতি : এসএসসি ও এইচএসসি এর জিপিএ এর ভিত্তিতে 
  •  আসন সংখ্যাঃ ৩,৯১,০৫৫ 

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির নিয়ম

অনার্স ভর্তি প্রাথমিক আবেদনের পর ১ম মেধাতালিকার ফলাফল প্রকাশ হবে। চার : ১ম মেধাতালিকায় যারা উত্তীর্ণ হবে তাদেরকে অবশ্যই নির্দিষ্ট তারিখের মধ্যে চূড়ান্ত ভর্তির ফরম পূরণ করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফরম পূরণ করা শেষ হলে আলাদাভাবে ভর্তি ফি প্রদান করতে হবে। ফি প্রদান করার পর উক্ত ফরমের উপরে RB number এবং সাক্ষরের জায়গায় সাক্ষর দিতে হবে। এসব করা হয়ে গেলে সংশ্লিষ্ট কলেজে উক্ত ফরম সহ প্রয়োজনীয় কাগজপত্র দিতে হবে।

অনার্স ১ বর্ষ মেধা তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির ফলাফল (১ম ও ২য় মেধাতালিকা) প্রকাশিত হয়। প্রাথমিক আবেদন শেষ হওয়ার ৩-৪ দিন পর ভর্তি রেজাল্ট প্রকাশিত হয়। তবে ফলাফল কয়েকটি ধাপে প্রকাশ করা হয়। মেধাতালিকায় যার পয়েন্ট বেশি থাকবে সেই ১ম মেরিটে ভর্তির সুযোগ পাবে।

তবে কেউ ১ম মেধাতালিকায় চান্স না পেলে তার জন্য (আসন খালি থাকা সাপেক্ষে) ১ম মাইগ্রেশন ও ২য় মেধা তালিকা এবং রিলিজ স্লিপ রেজাল্ট এর সুযোগ থাকবে। মেধা তালিকায় উত্তীর্ণ হওয়ার পর যা যা করণীয় তা সহ ২য় মেধাতালিকার ফলাফল দেখুন এখানে – http://app1.nu.edu.bd/

অনার্স ১ বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি আবেদন যোগ্যতা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২-২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ২০১৮/২০১৯ সালের মাধ্যমিক/সমমান এবং ২০২০/২০২১ সালের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ৪র্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ২.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারবে।

এই আবেদন ফরমটি প্রিন্ট করে ১১/০৬/২০২২ তারিখের মধ্যে আবেদন ফি বাবদ ২৫০/- টাকা ও প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপিসহ সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে৷

অনার্স ১ম বর্ষে ভর্তি প্রক্রিয়া ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ভর্তি আবেদন করতে কি কি লাগবে তা নিম্নে দেওয়া হলো । অনার্স ১ম বর্ষে ভর্তির প্রাথমিক আবেদন পাচটি ধাপে সম্পন্ন করতে হয়ে থাকে।

  • SSC বা সমমান (দাখিল, ভোকেশনাল) পরীক্ষার রোল ও রেজিস্ট্রেশন নম্বর
  • HSC বা সমমান (আলিম, ভোকেশনাল) পরীক্ষার রোল ও রেজিস্ট্রেশন নম্বর
  • এক কপি রঙ্গিন ছবি (১২০ বাই ১৫০ পিক্সেল, সাইয ৫০ kb)
  • একটি ইমেইল এড্রেস ও একটি মোবাইল নম্বর

প্রাথমিক আবেদন করার পর কিছুই করতে হবে না। তবে প্রাথমিক আবেদনের ফি জমা দেওয়ার পর কলেজ থেকে প্রার্থীর মোবাইলে SMS এর মাধ্যমে জানানো হবে ।

আবেদন ফরম জমা দেওয়ার কয়েকদিনের মধ্যে আবেদনকারী ভর্তির জন্য নির্বাচিত হলে সংশ্লিষ্ট কলেজ আবেদনকারীর প্রাথমিক আবেদন Online -এ নিশ্চায়ন করবে এবং সে সকল আবেদনকারীর মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এসএমএস এর মাধ্যমে দ্রুত ফলাফল জানতে আপনার মোবাইলে মেসেজ অপশনে গিয়ে বড় অক্ষরে টাইপ করুন NU স্পেস ATHN স্পেস Roll No এবং তা সেন্ড করুন ১৬২২২ নম্বরে। এখানে NU মানে National University আর ATHN – Admission Test Honours এবং Roll no হচ্ছে প্রাথমিক আবেদনের সময় প্রাপ্ত রোল নম্বর।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

  • ভর্তি পরিক্ষার আবেদন ফরমে শিক্ষার্থীর কোন তথ্য অসত্য, ভুল বা অসম্পুর্ণ বলে প্রমানিত হলে তার আবেদন ফরম/চুড়ান্ত ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
  • এই ভর্তি কার্যক্রমের যে ধারা/নিয়মাবলীর সংশোধন, সংযোজন, পরিবর্তন বা বাতিল জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
  • একই শিক্ষাবর্ষের কোনপ্রার্থী দ্বৈত ভর্তি হলে তা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

Post Related Things: অনার্স ভর্তি ২০২২ কবে, অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২, অনার্স ভর্তি কবে থেকে শুরু, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ওয়েবসাইট, অনার্সে ভর্তি হওয়ার নিয়ম, অনার্স ভর্তি কত টাকা, nu ac bd admission, nu admission notice, nu admission result, nu admission apply, 1st year admission date 2021, prothom borsho vorti,

Latest news
- Advertisement -
Related news
- Advertisement -