30 C
Bangladesh
Tuesday, May 17, 2022

এইচএসসি পরীক্ষার রুটিন ও নম্বর বন্টন ২০২২

- Advertisement -
- Advertisement -

প্রকাশিত হয়েছে এইচএসসি পরীক্ষার রুটিন ও নম্বর বন্টন ২০২২: এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ এবং এইচএসসি পরীক্ষার নম্বর বন্টন ২০২২, HSC (ইন্টার পরীক্ষা) ও সমমান পরীক্ষার তারিখ ও সময়সূচী প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ঢাকা । এ বছর পরীক্ষা হবে ২ ঘণ্টায় পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে বিষয়ভেদে ৪৫ থেকে ৫৫ নম্বরে। বিস্তারিত দেখুন-

এইচএসসি পরীক্ষার রুটিন ও নম্বর বন্টন ২০২২

জানা গেছে, কম নম্বরে পরীক্ষা হলেও তা ১০০ নম্বরে রূপান্তর করে শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর নির্ধারণ করা হবে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ২২ আগস্ট ২০২২।

পরীক্ষার জন্য নির্ধারিত দুই ঘণ্টার মধ্যে রচনামূলক (সিকিউ) অংশের সময় ১ ঘণ্টা ৪০ মিনিট এবং নৈর্ব্যক্তিক (এমসিকিউ) অংশের জন্য সময় ২০ মিনিট। স্বাভাবিক সময়ে ১০০ নম্বরের বিষয়গুলোর পরীক্ষা হতো ৩ ঘণ্টা। কিন্তু এবার করোনার সংক্রমণ পরিস্থিতির কারণে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে কম নম্বরে ও কম সময়ে পরীক্ষা হচ্ছে।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

এইচএসসি পরীক্ষার নম্বর বন্টন ২০২২

২০২২ সালের এইচএসসি পরীক্ষার প্রশ্নের নতুন মানবন্টন, নম্বর বিভাজন নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সাধারণ শিক্ষা বোর্ড এইচএসসির MCQ ও CQ প্রশ্নপত্রের পূর্ণমান ও সময় বিভাজন সম্পর্কে জানুন।

এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ আগস্ট থেকে। এর আগে পরীক্ষার প্রস্তুতিমূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৪ জুলাই। পরীক্ষার ফরমপূরণ শুরু ৮ জুন ২০২২ খ্রি. তারিখ থেকে।

২০২২ এইচএসসি পরীক্ষার নম্বর বন্টন
২০২২ এইচএসসি পরীক্ষার নম্বর বন্টন
HSC এইচএসসি পরীক্ষার নম্বর বন্টন ২০২২
HSc এইচএসসি পরীক্ষার নম্বর বন্টন ২০২২
hsc porikkar number bonton
hsc porikkar number bonton

ব্যবহারিক বিষয় বাদে প্রতিটি প্রশ্নপত্রের পূর্ণমান হবে ৫৫ নম্বরের। এর মধ্যে MCQ/ নৈর্ব্যত্তিক ১৫ নম্বরের, সময় থাকবে ২০ মিনিট। আর CQ /রচনামূলক ৪০ নম্বরের সময় বরাদ্দ থাকবে ০১ ঘন্টা ৪০ মিনিট।

ব্যবহারিক বিষয় সমূহে MCQ/ নৈর্ব্যত্তিক ১৫ নম্বরের আর সময় থাকবে ২০ মিনিট। CQ /রচনামূলক ৩০ নম্বর আর সময় থাকবে ১ঘন্টা ৪০ মিনিট।

তবে বাংলা দ্বিতীয় পত্রে ৫০ নম্বর ও ইংরেজির দুই পত্রে ৫০ নম্বর করে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

স্বাভাবিক সময়ে ১০০ নম্বরের বিষয়গুলোর পরীক্ষা হতো ৩ ঘণ্টা। কিন্তু এবার করোনার সংক্রমণ পরিস্থিতির কারণে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে কম নম্বরে ও কম সময়ে পরীক্ষা হচ্ছে। এ বছরের এইচএসসি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে আগামী ২২ আগস্ট।

এইচএসসি পরীক্ষার রুটিন 2022 pdf

আপনি কি উপরের ছবি পিডিএফ (PDF) আকারে ডাউনলোড করতে চান? তাহলে এখান থেকে কোনো সার্ভার প্রবলেম ছাড়াই হাই কোয়ালিটির পিডিএফ ডাউনলোড করতে পারবেন।

hsc-exam-routine-2022 pdf

এইচএসসি রুটিন 2022 প্রকাশিত হয়েছে। তাই এইচএসসি পরীক্ষার জন্য প্রস্তুত হওয়ার সময় এসেছে। এ বছর শিক্ষাবোর্ড রুটিন আগে প্রকাশ করেছে। এজন্য এইচএসসি পরীক্ষার প্রার্থীরা এইচএসসি পরীক্ষার জন্য ভাল প্রস্তুতি নিতে পারেন।

তবে, এখানে আমরা এইচএসসি রুটিন এবং আলিম রুটিন সম্পর্কে আলোচনা করেছি। সুতরাং আপনি রুটিনটি সহজেই ডাউনলোড করতে পারেন। 

এইচএসসি পরীক্ষার রুটিন
এইচএসসি পরীক্ষার রুটিন
এইচএসসি পরীক্ষার রুটিন
এইচএসসি পরীক্ষার রুটিন

Post Related Things: এইচএসসি পরীক্ষার মানবন্টন, এইচএসসি পরীক্ষার প্রশ্ন ২০২২, এইচএসসি পরীক্ষার সর্বশেষ আপডেট ২০২২, এইচএসসি পরীক্ষার মানবন্টন ২০২২, এইচএসসি মানবন্টন ২০২৩, এইচএসসি পরীক্ষার নম্বর বন্টন, এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২, এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ মানবিক, এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ পিডিএফ, এইচএসসি পরীক্ষার রুটিন 2022, ইন্টার পরীক্ষার রুটিন ২০২২, এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ বিএম,

Latest news
- Advertisement -
Related news
- Advertisement -