29 C
Bangladesh
Saturday, August 13, 2022
Othersএসইও কি ২০২২ SEO Bangla Tutorial 2022

এসইও কি ২০২২ SEO Bangla Tutorial 2022

- Advertisement -
- Advertisement -

SEO Bangla Tutorial : এস ই ও কি (SEO) বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization) হচ্ছে ডিজিটাল সেলস এন্ড মার্কেটিং ডিপার্টমেন্টের অন্যতম বৃহৎ অংশ। (এসইও কি ২০২২ SEO Bangla Tutorial 2022) আজকে আলোচনা করবো

এসইও কি ২০২২ SEO Bangla Tutorial 2022

এসইও কি ?

What is SEO Bangla ?

এস ই ও এর পুরো অর্থ হলো ‘সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন’। অর্থাৎ আপনার একটা কন্টেন্টকে সার্চ ইঞ্জিনের জন্য অপটিমাইজ করা হলে সেটাকে এস ই ও বলে।

সহজ কথায় আমরা যখন কোন কিছু লিখে সার্চ দিই, তখন গুগল / সার্চ ইঞ্জিন কতগুলো রেজাল্ট দেখায়। আর যেই কারণে গুগল কিংবা কোন সার্চ ইঞ্জিন ওই রেজাল্টগুলো দেখায়, সেই কারণ কিংবা পদ্ধতিকে বলা হয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

এসইও এর উপকারিতা কি ?

  • Amazon Affiliate Marketing এর মাধ্যমে আয় করা সম্ভব
  • ওয়েবসাইটে/ব্লগে এসইও করে ট্রাফিক নিয়ে এসে আয় করা যাবে
  • Google Adsense এর ইনকাম বাড়ানো যাবে- যেহেতু SEO এর মাধ্যমে ট্রাফিক জেনারেট করা যায়
  • এই মেথুড গুলো ক্লাইন্টের কাজ করা তথা ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস গুলো যেমন- আপওয়ার্ক, ফ্রীল্যান্সার, ফাইভার ইত্যাদিতে কাজ করা যাবে
  • ই-কমার্স সাইটে SEO অ্যাপ্লাই করে সেলস বাড়ানো সম্ভব
  • লোকাল কোন কোম্পানীতে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজার হিসেবে চাকরী করা যাবে

এসইও কি ২০২২

এস.ই.ও কত প্রকার ও কি কি ?

এস ই ও মূলত অনেক বিশাল ব্যাপার। তাই পারফেক্ট প্রকারভেদ কোথাও পাবেন না। তবে আমি ৪ টা প্রকার আপনাদেরকে বলতে পারি যেগুলো ভালোভাবে শিখতে পারলেই আপনি নিজেকে দক্ষ বলতে পারবেন। এর মধ্যে অন-পেইজ এস ই ও – এর সর্বোৎকৃষ্ট টেকনিক্যাল প্র্যাকটিসসমূহ এগুলো হলো

১। অন পেইজ এসইও

২। অফ পেইজ এসইও

৩। টেকনিক্যাল এসইও

৪। লোকাল এসইও

অফ পেজ এসইও

অফ-পেজ এসইও হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সেইসব প্রয়োগ, যেগুলো সাইটের বাইরে করা হয়।

যেমন, সোশ্যাল শেয়ার, লিংক বিল্ডিং, সাইটেশন বিল্ডিং ইত্যাদি। এছাড়া ফাউন্ডেশন লিংক বিল্ডিং যেমন প্রোফাইল তৈরি, ডিরেক্টরি সাবমিশন, ফোরাম ব্যকলিংক বিল্ডিং ইত্যাদি।

মানে হচ্ছে, কোন ব্যক্তি যদি আপনার ওয়েবসাইটে ভিজিটর হয়ে এসে আপনার কোন পেজ পড়ে আর সেটাকে অন্য জায়গায় মেনশন করে তাহলে বুঝে নিতে হবে আপনার একটি ব্যকলিংক তৈরি হয়ে গেল। আরো সহজে বলতে গেলে, আপনার ওয়েবসাইটের লিংক বা ইউআরএল অন্য কোন ওয়েবসাইটে শেয়ার করার মানেই হচ্ছে লিংক বিল্ডিং।

অফ পেজ এসইও

অফ পেজ এসইও মানে হলো, নিজের ওয়েবসাইটকে এমন কিছু টেকনিক ব্যবহার করে “সার্চ ইঞ্জিনের জন্য অপটিমাইজেশন” করা, যেখানে সোজা ভাবে ওয়েবসাইটের ভেতরে কাজ করতে হয়না। এই মাধ্যমে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার জন্য, আপনার সম্পূর্ণ ভাবে ওয়েবসাইটের বাইরে গিয়ে কিছু এসইও টেকনিক (seo technique) ব্যবহার করতে হবে।

টেকনিক্যাল এসইও

টেকনিক্যাল এসইওঃ টেকনিক্যাল এসইও হচ্ছে এমন একটি প্রক্রিয়া বা পদ্ধতি যা একটি ওয়েবসাইটকে অরগানিক র‌্যাঙ্কিং(Organic Ranking) পাওয়ার জন্য আধুনিক অনুসন্ধান ইঞ্জিনগুলির প্রযুক্তিগত প্রয়োজনীয়তা পূরণ করে।

লোকাল এসইও কি ?

লোকাল এসইও এর পূর্ণরূপ হল লোকাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। যেটা দ্বারা কোন নির্দিষ্ট অডিয়েন্স বা কাস্টমারকে টার্গেট করে ওয়েবসাইটের রেজাল্ট কে সার্চ ইঞ্জিনের করার জন্য অপ্টিমাইজ করার একটা পদ্ধতি। আমরা জানি এসইওর মাধ্যমে আপনার ওয়েবসাইট কে অনলাইনে সমগ্র বিশ্বের অডিয়েন্সকে টার্গেট করার সুযোগ সুবিধা দেয়।

এসইও কি এবং কিভাবে SEO Bangla Tutorial

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে : ক্রওলিং, ইনডেক্সিং এবং র‍্যাংকিং

ক্রওলিং হল এমন একটি পদ্ধতি যা দ্বারা সার্চ ইঞ্জিন ওয়েবে আপডেট করা কনটেন্ট খুঁজে, যেমন নতুন সাইট বা পেজ, পুরনো সাইটে পরিবর্তন, এবং ডেড লিংকসমূহ।

সার্চ ইঞ্জিন একবার এর ক্রওলকৃত পেজগুলো প্রসেস করে, এটা সেখানে দেখা সবগুলো শব্দ এবং প্রতি পেজে তাদের অবস্থান নিয়ে একটি বিশাল ইনডেক্স সাজায়। এটা  মূলত কোটি কোটি ওয়েব পেজের একটি ডাটাবেজ ।

সার্চ বক্সে একটি কী-ওয়ার্ড প্রবেশ করানোর পর, সার্চ ইঞ্জিনগুলো তাদের ইনডেক্স থেকে  যেগুলো সবচেয়ে মিল মত ম্যাচ তা সেগুলো থেকে পেইজ খুঁজবে; হাজার হাজার বিভিন্ন রেংকিং সিগন্যাল দ্বারা গঠিত অ্যালগরিদম এর উপর ভিত্তি করে এসব পেজের মধ্যে একটি স্কোর দেওয়া হবে।

কিওয়ার্ড রিসার্চ কি এবং কেন এত গুরুত্বপূর্ণ ?

কিওয়ার্ড রিসার্চ (Keyword research) করলে আপনারা অনেক ধরণের নতুন এবং লাভজনক আর্টিকেল আইডিয়া (content idea) পেতে পারেন। কোন keyword বা search term এ অনেক বেশি সার্চ হয় এবং সেই কীওয়ার্ড কোন জায়গায় কতটুকু সার্চ হয় সবটাই এর মাধ্যমে জানা সম্ভব। কিওয়ার্ড হলো ,যেটা আপনার পোস্টের পরিচয় গঠন করে। আপনি যখন ইন্টার নেটে কিছু লিখে সার্স করেন সেটাই হলো একটা কিওয়ার্ড ।

এসইও কি ২০২২

যেমন – What is SEO . এখানে SEO হলো একটি কিওয়ার্ড ।

কেন এসইও শিখবেন ?

এসইও শেখা কেন জরুরী? এটি একটি জটিল প্রশ্ন। আসলে আপনি কেন এসইও শিখবেন সেটা কয়েকটি বিষয়ের ওপর নির্ভরশীল। কিন্তু আপনি যদি একজন ব্যবসায়ী হন তাহলে আপনার এসইও শেখার কারণ হতে পারে, আপনার ব্যবসায়িক ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসার জন্যে।

কেন এসইও শিখবেন
কেন এসইও শিখবেন

আবার আপনি যদি ডিজিটাল মার্কেটার হিসাবে আপনার ক্যারিয়ার গড়তে চান, তাহলেও আপনার জন্যে এসইও শেখাটা খুব জরুরী। কারণ এসইও শেখা ছাড়া আপনি কোনভাবেই ক্লায়েন্টদেরকে ডিজিটাল মার্কেটিং সেবা সঠিকভাবে দিতে পারবেন না।

এসইও শিখতে কতদিন লাগে ?

এই ক্ষেত্রে আপনার এসইও শিখতে ১ মাস এর মত সময় লাগতে পারে। ১ মাস শেখা এবং আরও ১ মাস প্র্যাক্টিস করার পর আপনি নিজেকে কাজ করার জন্য উপযোগি করে তুলতে পারেন।

এসইও কি ২০২২ SEO Bangla Tutorial 2022

আরো পড়তে পারেন : Best Free Ping Submission Sites List 2022

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -