31 C
Bangladesh
Wednesday, October 5, 2022
HomeEdu Infoএসএসসি ভোকেশনাল পরীক্ষার নতুন রুটিন ২০২২ pdf

এসএসসি ভোকেশনাল পরীক্ষার নতুন রুটিন ২০২২ pdf

- Advertisement -
- Advertisement -

SSC Dhakil New Routine : সর্বশেষ তথ্য অনুযায়ী কারিগরি শিক্ষা বোর্ডের দাখিল ভোকেশনাল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা পূর্বঘোষিত সিলেবাস অনুযায়ী ২০২২ সালের এসএসসি ও দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ সেপ্টেম্বর ২০২২ থেকে, শেষ হবে ১ অক্টোবর ২০২২ । এসএসসি ভোকেশনাল পরীক্ষার নতুন রুটিন pdf ডাউনলোড ।

এসএসসি ও দাখিল পরীক্ষা নতুন রুটিন ২০২২ pdf

২০২২ সালের এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার নতুন রুটিন প্রকাশিত হয়েছে। এসএসসি পরীক্ষার রুটিন ৩১ জুলাই ২০২২ তারিখে প্রকাশিত হলেও কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পরীক্ষার রুটিন এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষার রুটিন ৮ আগস্ট ২০২২ তারিখে প্রকাশিত হয়েছে।

এই রুটিন অনুযায়ী তত্ত্বীয় পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু হবে। ভোকেশনাল শেষ হবে ১ অক্টোবর আর দাখিল পরীক্ষা শেষ হবে ৩ অক্টোবর। ব্যবহারিক পরীক্ষা শেষ হবে ১৫ অক্টোবরের মধ্যে। এটাও পড়তে পাড়েন – মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার তারিখ, সময়, সিলেবাস বিস্তারিত ।

কারিগরি বোর্ডের নির্দেশনা

  • পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।
  • ২ ঘণ্টার পরীক্ষা ১.৩০ ঘণ্টা ও ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টায় অনুষ্ঠিত হবে।
  • প্রশ্নপত্রে উল্লেখিত পূর্ণমানের যেকোনো বিভাগ মিলিয়ে ৫০ % (অর্ধেক) নম্বরের উত্তর প্রদান করতে হবে। তবে সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে যে সৃজনশীল প্রশ্নের উত্তর দিবে ঐ প্রশ্নের সবগুলো (ক, খ, গ, ঘ) অংশের উত্তর ধারাবাহিকভাবে দিতে হবে।
  • পরীক্ষার্থীর তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষার উপস্থিতির জন্য একই হাজিরা সিট ব্যবহার করতে হবে।
  • পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ (নন-প্রোগ্রামেবল) সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।
  • কেন্দ্রসচিব ব্যতীত অন্য কেহ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব যোগাযোগের স্বার্থে সাধারণ (নন-এন্ড্রয়েড) মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।
  • কোনো বিষয়ের তাত্ত্বিক অথবা ব্যবহারিক অংশে রেফার্ড থাকলে তাত্ত্বিক ও ব্যবহারিক উভয় অংশে পরীক্ষা দিতে হবে এবং পৃথকভাবে পাস করতে হবে।

এসএসসি ভোকেশনাল পরীক্ষার নতুন রুটিন ২০২২

Download Full Routine PDF (SSC)

কারিগরি বোর্ডের এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পরীক্ষা ২০২২-এর রুটিন ডাউনলোড (pdf) করা যাবে এই লিংক থেকে :

Ssc পরীক্ষার নতুন রুটিন 2022

১৫ সেপ্টেম্বর থেকে সারাদেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এ পরীক্ষা আগামী ১ অক্টোবরের মধ্যে শেষ হবে। তবে কারিগরি-মাদরাসার পরীক্ষা আরো ২ দিন বেশি চলবে। সে কারণে আলাদা ৩টি রুটিন তৈরি করে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। পরীক্ষার রুটিন ২৬ জুলাই অনুমোদনের পর আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। 

  • ১৫ সেপ্টেম্বর বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র,
  • ১৭ সেপ্টেম্বর বাংলা (আব্যশিক) দ্বিতীয়পত্র, সহজ বাংলা দ্বিতীয়পত্র,
  • ১৯ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) প্রথমপত্র, পরদিন
  • ২০ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয়পত্র,
  • ২২ সেপ্টেম্বর গণিত,
  • ২৪ সেপ্টেম্বর পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, পরদিন গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা (তত্ত্বীয়),
  • ২৬ সেপ্টেম্বর রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা ও ব্যবসায় উদ্যোগ,
  • ২৭ সেপ্টেম্বর ভুগোল ও পরিবেশ,
  • ২৮ সেপ্টেম্বর জীববিজ্ঞান (তত্ত্বীয়) ও অর্থনীতি,
  • ২৯ সেপ্টেম্বর হিসাববিজ্ঞান এবং
  • ১ অক্টোবর উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শেষ করা হবে।

এসএসসির সময়সূচি ২০২২

পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিকালে কোনো পরীক্ষা হবে না।

প্রতিটি পরীক্ষা সকাল ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। এ স্তরে বিকেলে কোনো পরীক্ষা আয়োজন করা হবে না। মাদরাসা ও কারিগরিতে আরও দুই দিন পর এ পরীক্ষা শেষ হতে পারে। এ দুই স্তরে সকাল-বিকেল পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে। যদি কেউ নির্ধারিত সময়ের পর প্রবেশ করে তবে গেটে রেজিস্টার খাতায় বিলম্বের কারণ উল্লেখ করে ভেতরে প্রবেশ করতে হবে। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে

এসএসসি পরীক্ষার্থীরা http://dhakaeducationboard.gov.bd (ঢাকা বোর্ড) অথবা অন্য যেকোনো সাধারণ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার রুটিন (pdf) ডাউনলোড করতে পারবেন।

দাখিল পরীক্ষার্থীরা বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (http://www.bmeb.gov.bd) ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থীরা কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (http://www.bteb.gov.bd) থেকে পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারবেন

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেবে। সাধারণ ৯টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে।

১৯ জুন ২০২২ তারিখ থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও সব শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। সিলেট ও উত্তরাঞ্চলে বন্যার কারণে এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়

Post Reltaed Things: এসএসসি নতুন রুটিন 2022, এসএসসি রুটিন 2022, এসএসসি নতুন রুটিন ২০২২, Ssc পরীক্ষার নতুন রুটিন 2022, এসএসসি পরীক্ষার রুটিন, এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ নতুন রুটিন, ssc routine 2022, ssc Govt routine 2022, Dhaka Board ssc routine 2022,

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -