29 C
Bangladesh
Saturday, August 13, 2022
Othersকারণ দর্শানো নোটিশ - বিস্তারিত

কারণ দর্শানো নোটিশ – বিস্তারিত

- Advertisement -
- Advertisement -

কারণ দর্শানো নোটিশ : প্রতিনিয়ত বিভিন্ন অনিয়ম, অপরাধ, চুরি, কাজের ফাঁকি ইত্যাদি বিষয়ের জন্য show cause letter/Sokoj letter দিতে হয় । যারা সরকারি চাকুরি করেন তাদের নিকট কারণ দর্শানোর নোটিশ খুবই গুরুত্বপূর্ণ ।

২য় কারণ দর্শানোর নোটিশ
কারণ দর্শানোর নোটিশ ইংরেজি
শোকজ কারণ দর্শানোর নোটিশ
সতর্কীকরণ নোটিশ নমুনা
কারণ দর্শানোর চিঠি
Sokoj letter bangla
যেভাবে Google Search হয়

বিভিন্ন কারণে অফিসের বস হাতে ধরিয়ে দিতে পারে শোকজ লেটার (Show cause notice / Show cause letter) বা কারণ দর্শানোর নোটিশ । এতে কারণ দর্শানো নোটিশের জবাব লেখার নিয়ম সন্তুষ্টি মুলক না হলে, কর্তৃপক্ষ নিতে পারে প্রয়োজনীয় ব্যবস্থা। কারণ দর্শানো নোটিশের জবাবে নীচের বিষয়গুলি অবশ্যই থাকবে

প্রশাসন ও এইচআর বিভাগে যারা জব করে তাদের নিকট কারণ দর্শানোর নোটিশ খুবই গুরুত্ব বহন করে প্রতিনিয়ত বিভিন্ন অনিয়ম, অপরাধ চুরি, কাজের ফাঁকি ইত্যাদি বিষয়ের জন্য কারণ দর্শানোর নোটিশ দিতে হয় । বিভিন্ন ধরনের অপরাধ কারণ দর্শানো নোটিশের মাধ্যমে চূড়ান্ত নিষ্পত্তি করতে হয়

কারণ দর্শানোর নোটিশ

  • সমস্যার স্পষ্ট বিবরণ দিন।
  • আপনার অনুরোধ নির্দিষ্ট এবং স্পষ্ট করে বলুন। আপনি কী চান  স্পষ্ট জানান।
  • পরবর্তী পদক্ষেপ কি ভাবে নিচ্ছেন তা স্পষ্ট জানান।

কারণ দর্শানো নোটিশের নমুনা -১

প্রেরকঃ ব্যবস্থাপক, বঙ্গ বাজার , ঢাকা।

প্রাপকঃ  সাদিয়া, সহকারী হিসাব রক্ষক।

বিষয়: বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ ও বিলম্বে আগমনের কারণ দর্শানো প্রসঙ্গে।

এতদ্বারা আপনার অবগতির জন্য জানানো যাইতেছে যে,  বিগত ২২/০৭/২০১৮ খ্রিঃ তারিখে নিম্ন স্বাক্ষরকারীর বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত এবং ০১/০৭/২০১৮ খ্রি. হইতে ০৭/০৭/২০১৮ খ্রি. তারিখ পর্যন্ত কর্মস্থলে  বিলম্বে আগমন করেন যাহা চাকুরী বিধির পরিপন্থী। এমতাবস্থায় আপনার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থাগ্রহন করা হইবে না, নোটিশ পাওয়ার ০৭(সাত) কার্য  দিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য নির্দেশ প্রদান করা হইল। অন্যথায় আপনার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হইবে।

ব্যবস্থাপক

( রাকিব আহমেদ )

কারণ দর্শানো নোটিশের জবাব লেখার নিয়ম

০৯।০৯।২০১৮ খ্রিঃ

মাননীয় ব্যবস্থাপক

বঙ্গ বাজার , ঢাকা।

বিষয় : কারণ দর্শানো  নোটিশের জবাব প্রসঙ্গে।

জনাব,

যথা বিহীত সম্মান পূর্বক কর্তৃপক্ষের অবগতির জন্য আমি এই মর্মে প্রত্যয়ন করিতেছি যে গত পহেলা জুলাই ২০১৮ খ্রিঃ তারিখ থেকে ০৭ই জুলাই ২০১৮ খ্রিঃ তারিখ পর্যন্ত প্রতিষ্ঠানের নিয়ম মেনে উপস্থিত ছিলাম। উল্লেখ্য করা প্রয়োজন যে , হাজিরা খাতা রেকর্ড অনুযায়ী- ১লা জুলাই অফিসে আগমন করি ৯:৪৫ মিনিটে, ২রা জুলাই অফিসে আগমন করি ৯:৪৫ মিনিটে,৩রা জুলাই অফিসে আগমন করি ৯:৩০ মিনিটে, ৪ঠা জুলাই অফিসে গমন করি ৯:৪৫ মিনিটে, ৫ই জুলাই Casual Leave নেই, ৬ই জুলাই ছিল সপ্তাহিক ছুটি শুক্রবার, ৭ই জুলাই অফিসে গমন করি ৯:০০ টায়। আর এদিকে প্রস্থানটা অবশ্যই দায়িত্বরত কর্তৃপক্ষের অবগত পূর্বকই হয়েছে। কিন্তু কারণ দর্শানো নোটিশ (সুত্র নং-শামকামা ২০১৮/১৭৫) মোতাবেক আমি উক্ত কার্য দিবস গুলোতে অনিয়মিত ছিলাম। অন্যদিকে ২২ শে জুলাই ২০১৮ ‍খিৃ. তারিখে আমি মানসিক অক্ষমতা জনিত কারণে উক্ত কার্য দিবসে অনুপস্থিত ছিলাম। ঐ দিনে আমি এমনটাই Emotional Illness ছিলাম যে পূর্বে  অবহিত করণের কোনো সুযোগই সৃষ্টি হয়নি।

তবে এর দ্বারা আচরণবিধি লঙ্ঘন হয়েছে বলে আমি মনে করি না। কারণ অত্র অফিসের কার্য  দিবস শুরু হয় ৯:৪০ মিনিটে । তবে এই সর্তকতাকে সাধুবাদ জানাই।

যাই হোক যে যাদের দায়িত্বে অধিষ্ঠিত তাকে, তাদের সম্পর্কে জবাবদিহি করাটাও কিন্তু পার্থিব নিয়মে গড়ে ওঠা সমাজ ব্যবস্থারও অংশ। বাস্তবে জবাবদিহির কতটুকু বলবৎ রয়েছে সে কথা ভিন্ন। ইসলাম কিন্তু অত্যন্ত সচেতনতার সঙ্গে এ জবাবদিহির কথা স্মরণ করিয়ে দিয়েছে।

আখেরাতে অনিবার্য জবাবদিহিতাকে কোনো নির্বোধ যদি উপেক্ষা ও করে – সমাজ, ও প্রশাসনিক জবাবদিহিতাকে মনে প্রাণে লালন করে, তাহলেও যে কোনো অনিয়ম করতে তার পিছপা হওয়াটা স্বাভাবিক। তবে এক্ষেত্রে প্রশাসনের পক্ষে টপ টু বটম সবার জন্য জবাবদিহিতা মূলক বিধি ব্যবস্থায় প্রচলন থাকাও বাঞ্চনীয়।

পরিশেষে আমি দ্ব্যর্থহীন ভাবে বলতে চাই প্রতিষ্ঠানের কর্মকান্ড আমি সহ অন্য কারো দ্বারা শৃংখলার পরিপন্থি হলে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। এমনটাই আশা।

নিবেদক

সাদিয়া

সহকারী হিসাব রক্ষক।

Top 10 Best Web Series and TV Shows 2022

সংশ্লিষ্ট ডিপার্টমেন্ট বা সেকশন থেকে লিখিত আবেদনের নমুনা

তারিখঃ

বরাবর 

মানব সম্পদ বিভাগ

ঠিকানা————————-

বিষয়ঃ  অভিযোগ প্রসঙ্গে ।

জনাব,

আপনাকে সদয় অবগতি করা যাচ্ছে যে, নাম——————— পদবি——————- আইডি নম্বর————————– বিভাগ————————————-  সেকশন—————— সে————— ———————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————–(কারণ)——————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————————।

অতএব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

অভিযোগকারী

 নাম————————–

 আইডি নম্বর—————

 পদবি———————–

 বিভাগ———————-

কারন দর্শানো নোটিশের নমুনা 

সূত্রঃ —————–

তারিখঃ                      

প্রতি,

নাম   

পিতা  

পদবী  

আইডি 

বিভাগ  

বিষয়ঃ কারন দর্শানো নোটিশ।

জনাব,

আপনার বিরুদ্ধে এই মর্মে অভিযোগ পাওয়া গিয়েছে যে, আপনি গত ————ইং তারিখ আনুমানিক বিকাল ———- টার সময় সহকারী ————–(নাম)—————— তার সহকর্মীদের সামনে ———(কারণ)—————— কারনে অকথ্য ভাষায় গালাগালি করেন ও কারখানা থেকে বের হয়ে যেতে বলেন এবং পরবর্তী দিন থেকে কারখানা আসতে নিষেধ করেন। যা বাংলাদেশ শ্রম আইন —— এর ধারা ——- মোতাবেক অসদাচরণের সামিল।

অতএব, এহেন আচরন কেন করেছেন এবং কেন আপনার  বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তার লিখিত জবাব অত্র নোটিশ প্রাপ্তির ০৭ (সাত) কর্মদিবসের মধ্য কারখানার মানবসম্পদ বিভাগে প্রেরণ করা জন্য নির্দেশ দেওয়া হল।

আপনার লিখিত জবাব নি  স্বাক্ষরকারীর কাছে উক্ত সময়ের মধ্যে পৌছাতে হবে অন্যথায় কর্তৃপক্ষ আপনার বিরুদ্ধে একতরফা শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবেন।

কোম্পানীর পক্ষে,

অনুলিপিঃ

১.            

২.           

৩.        

৪.           

৫.           অফিস কপি;

৬.           ব্যক্তিগত কপি।

কারণ দর্শানোর নোটিশ

লিখিত জবাব দেওয়ার পর কর্তৃপক্ষ নিকট সন্তুষ্টজনক হওযার কর্তপক্ষ কতৃক লেটর

সূত্রঃ —————–//০/২                                                                     তারিখঃ                         ইং

প্রতি,

নাম————————–

 আইডি নম্বর—————

 পদবি———————–

 বিভাগ———————-

বিষয়ঃ কারণ দর্শানো নোটিশের জবাব প্রসঙ্গে।

জনাব,

আপনার বিরুদ্ধে গত —————ইং তারিখে ভুল তথ্য দেওয়ার অভিয়োগের কারণে একটি লিখিত কারণ দর্শানো নোটিশ প্রদান করা হয়। য়ার স্মারক নং———– আপনি গত —————- ইং তারিখে উক্ত কারণ দর্শানো নোটিশের লিখিত জবাব প্রদান করেন এবং কর্তৃপক্ষের কাছে ভুল স্বীকার করেন, কর্তৃপক্ষ আপনার জবাবে সন্তোষ্ট হয়ে আপনার বিরুদ্ধে আনিত অভিযোগ হইতে আপনাকে অব্যহতি প্রদান করছেন।

কোম্পানীর পক্ষে,

অনুলিপিঃ

১.      

২.     

৩.      অফিস কপি;

৪.      ব্যক্তিগত কপি।

                                তদন্ত কমিটির সদস্য মনোনয়নের নোটিশ

সূত্রঃ —————–//০/২                                                                     তারিখঃ                         ইং

প্রতি,

নাম————————–

 আইডি নম্বর—————

 পদবি———————–

 বিভাগ———————-

বিষয়েঃ  তদন্ত কমিটির সদস্য মনোনয়ন ।

জনাব, 

আপনার বিরুদ্ধে এত ইং তারিখে আনীত অভিযোগের প্রেক্ষিতে কর্তৃপক্ষ আপনাকে গত ————-তারিখ

একটি কারণ দর্শানো নোটিশ প্রদান করেন  যার সূত্র নম্বর——————- আপনি যে উত্তর কর্তৃপক্ষের নিকট পেশ করেছেন  তা সন্তোষজনক না হওয়ায় কর্তৃপক্ষ অভিযোগের সুনির্দিষ্ট কারণ উদঘাটনের জন্য একটি ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করতে যাচ্ছে, উক্ত কমিটিতে বাংলাদেশ শ্রম আইন——–মাতে অভিযুক্ত ব্যক্তির সমান  সংখ্যক সদস্য রাখা প্রয়োজন । বিধায় আপনাকে অতিসত্বর আপনার মনোনীত তিনজন ব্যক্তির নাম তদন্ত কমিটির সদস্য হিসেবে লিখিত আকারে মানবসম্পদ/ প্রশাসন বিভাগে দাখিল করার জন্য নির্দেশ প্রদান করা হলো।

 বিশেষ দ্রষ্টব্যঃ তদন্ত কমিটির জন্য মনোনীত সদস্য অভিযুক্ত ব্যক্তির নিচের পদে কেউ হতে পারবে না

কোম্পানীর পক্ষে,

মানবসম্পদ বিভাগ

অনুলিপিঃ

১.      

২.     

৩.      অফিস কপি;

৪.      ব্যক্তিগত কপি।

                                   তদন্ত কমিটির গঠনের নোটিশ

সূত্রঃ —————–//০/২                                                                           তারিখঃ                         ইং

 প্রতি,

নাম————————–

 আইডি নম্বর—————

পদবি———————–

বিভাগ———————-

বিষয়ঃ তদন্ত কমিটি গঠনের নোটিশ  ।

জনাব,

আপনার বিরুদ্ধে আনীত অভিযোগের প্রেক্ষিতে আপনাকে————— তারিখে একটি কারণ দর্শানোর নোটিশ দেয়া হয় যার উত্তর আপনি —————- তারিখে প্রশাসনের দাখিল করেন আপনার উত্তর কর্তৃপক্ষের নিকট সন্তোষজনক না হওয়ায় সুষ্ঠ  ন্যায় বিচারের স্বার্থে কর্তৃপক্ষ ৬ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন জন্য আপনাকে একটি অবগত পত্র  যার সূত্র নং———————তারিখে ——————প্রদান করেন এবং আপনি তদন্ত কমিটির সদস্য হিসেবে তিনজন ব্যক্তির নাম লিখিত আকারে প্রশাসন বিভাগের দাখিল করেন সুতরাং আপনার বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা যাচাই ও সুষ্ঠ বিচারের স্বার্থে জনাব————প্রধান করে আপনার  ও কর্তৃপক্ষের সমান সংখ্যক সদস্য সমন্বয়ে ৬ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হলো। আপনাকে আগামী ———– তারিখের সকাল——— সময় তদন্তের জন্য আপনার স্বাক্ষর প্রমাণাদিসহ কারখানার ————– নম্বর রুমে হাজির হওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো ।  যদি আপনি উল্লেখিত তারিখে যথা সময় উপস্থিত হতে ব্যর্থ বা অসমর্থ হন তাহলে উল্লেখিত তারিখে পূর্বে সুনির্দিষ্ট কারণ সহকারে তা প্রশাসন বিভাগে জানাতে হবে অন্যথায় কমিটি একতরফা সিদ্ধান্ত কর্তৃপক্ষের সিদ্ধান্ত বলে বিবেচিত হবে ।

তদন্ত কমিটি সদস্যদের নামের তালিকা

কোম্পানীর পক্ষে,

কারণ দর্শানো নোটিশ

আরো কোন কিছু জানতে চাইলে অবশ্যই কমেন্ট করবেন।

শোকজ নোটিশ, সতর্কীকরণ নোটিশ নমুনা, শোকজ করার নিয়ম, কারণ দর্শানোর নোটিশ প্রসঙ্গে, কারণ দর্শানোর নোটিশ ইংরেজি, show cause letter, Show cause letter bangla, Show cause letter for absent

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here