31 C
Bangladesh
Tuesday, August 16, 2022
Edu Infoকৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি আবেদন ১৬ আগস্ট পর্যন্ত

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি আবেদন ১৬ আগস্ট পর্যন্ত

- Advertisement -
- Advertisement -

গুচ্ছ (GST Admission) কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি (guccho admission) ২০২২ সার্কুলার । ভর্তির অনলাইন আবেদন ১৭ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত। কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি আবেদন করা যাবে acas.edu.bd ওয়েবসাইটে। গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২১-২০২২ বিস্তারিত দেখুন-

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি আবেদন শুরু

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ৮ কৃষি বিষয়ে স্নাতক ডিগ্রি প্রদানকারী পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন ১৭ জুলাই থেকে শুরু হচ্ছে। অনলাইনে ভর্তি আবেদন করা যাবে ১৬ আগস্ট ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ১০ সেপ্টেম্বর ২০২২ শনিবার বেলা ১১:৩০ থেকে ১২:৩০ পর্যন্ত অনুষ্ঠিত হবে। MCQ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা উপর্যুক্ত ৭ (সাত) টি কেন্দ্র ও প্রযোজ্য ক্ষেত্রে এক বা একাধিক উপকেন্দ্রের অধীনে একযোগে অনুষ্ঠিত হবে।

এবারে ৮ কৃষি বিশ্ববিদ্যালয়ে সর্বমোট ৩৫৩৯ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। গুচ্ছের কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তির অনলাইন আবেদন ফি টাকা ১২০০ (ট্রানজেকশনস চার্জ ব্যতীত) টাকা।

ভর্তির অনলাইন আবেদন সহ ভর্তির সকল তথ্য পাওয়া যাবে acas.edu.bd ওয়েবসাইট থেকে।

আরো পড়ুন: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি

 গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২: ভর্তি আবেদনের যোগ্যতা

২০১৭/২০১৮/ ২০১৯ সালের এসএসসি/সমমান এবং ২০২০/২০২১ সালের এইচএসসি/সমমানের পরীক্ষায় যারা বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছেন তারা কৃষি গুচ্ছের ভর্তি আবেদন করতে পারবেন।

তবে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয় সহ উভয় পরীক্ষায় প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতিত ন্যূনতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে।

জিসিই এবং A লেভেল পাসকৃত প্রার্থীর ক্ষেত্রে O লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে।

উভয় পরীক্ষায় প্রতিটিতে ন্যূনতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে এক্ষেত্রে A ও B গ্রেডের জন্য যথাক্রমে ৫ ও ৪ জিপিএ গণনা করা হবে।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পাঠ্যসূচী ও নম্বরবণ্টন

উচ্চ মাধ্যমিক শ্রেণির ইংরেজী, পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা ও গণিত বিষয়ের প্রশ্ন থাকবে।

এইচএসসি/সমমান পর্যায়ের  বিষয় ইংরেজীতে ১০, প্রাণিবিজ্ঞানে ১৫, উদ্ভিদ বিজ্ঞানে ১৫, পদার্থে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে।

পরীক্ষায় মোট ১০০ নম্বরের এমসিকিউ (MCQ) পদ্ধতির প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। প্রত্যেক ভুল উত্তরের জন্য .২৫ নম্বর কাটা যাবে।

মোট ১৫০ নম্বররের মধ্যে মেধাতালিকা ও অপেক্ষমান তালিকা প্রণয়ন করা হবে। এমসিকিউ পরীক্ষা ১০০ নম্বর ও সনদের ৫০ নম্বর।

সনদের নম্বর বণ্টন নিম্নরূপ-

  • এসএসসি/সমমান সনদের ২৫ নম্বর।
  • এইচএসসি/সমমান সনদের ২৫ নম্বর।

২০২২ সালের গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় সমন্বিত ৮ কৃষি বিশ্ববিদ্যালয় এর তালিকা

  • বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।
  • শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা।
  • চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়।
  • সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়।
  • খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়।
  • পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর।
  • হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ।

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২১-২০২২

সমন্বিত ৮ কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি ১৪ জুলাই প্রকাশিত হয়। ভর্তি বিজ্ঞপ্তিতে ভর্তির যোগ্যতা, আবেদনের সময়সূচি, পরীক্ষার কেন্দ্র, লিখিত পরীক্ষার সিলেবাস ও মানবন্টন প্রকাশ করা হয়েছে। নিচের ভর্তি বিজ্ঞপ্তি থেকে এবিষয়ে বিস্তারিত তথ্য জানুন।

২০২২ সালের কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আরো তথ্য জানতে আমাদের কাছে লিখতে পারেন।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২২

MCQ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর ২০২২ শনিবার বেলা ১১:৩০ থেকে ১২:৩০ পর্যন্ত উপর্যুক্ত ৭ (সাত) টি কেন্দ্র ও প্রযোজ্য ক্ষেত্রে এক বা একাধিক উপকেন্দ্রের অধীনে একযোগে অনুষ্ঠিত হবে।

কৃষি গুচ্ছ আবেদন যোগ্যতা

  • ২০১৭/২০১৮/২০১৯ সালে এসএসসি/ সমমান এবং ২০২০/২০২১ সালে এইচএসসি/ সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাশ করতে হবে।
  • এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ ৪.০০ ও সর্বমােট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে।
  • এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় জীববিদ্যা, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং গণিত আলাদা বিষয় হিসেবে থাকতে হবে।
  • জিসিই এবং A লেভেল পাসকৃত প্রার্থীর ক্ষেত্রে (O লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় প্রতিটিতে ন্যূনতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে এক্ষেত্রে A ও B গ্রেডের জন্য যথাক্রমে ৫ ও ৪ জিপিএ গণনা করা হবে।

কৃষি গুচ্ছ পরীক্ষা পদ্ধতি

  • উচ্চ মাধ্যমিক পর্যায়ের সর্বশেষ পাঠ্যক্রম অনুসরণে ইংরেজি, জীববিদ্যা, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং গণিত বিষয়ে Multiple Choice Question (MCQ) পদ্ধতিতে পরীক্ষার প্রশ্নপত্র বাংলা ও ইংরেজিতে প্রণীত হবে।
  • প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ (শূন্য দশমিক দুই পাচ) নম্বর কর্তন করা হবে।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে MCQ (Multiple Question Choice) পদ্ধতিতে । মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিষয়নম্বর
ইংরেজি১০
প্রাণীবিজ্ঞান১৫
উদ্ভিদবিজ্ঞান১৫
পদার্থবিজ্ঞান২০
রসায়ন২০
গণিত২০

ভর্তি পরীক্ষার কেন্দ্র

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর; শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা; ৪. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী;  চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম; সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা- এর অধীনে একযোগে অনুষ্ঠিত হবে।

পরীক্ষা কেন্দ্রসমূহের তালিকা অনুযায়ী আবেদনকারীকে ১ থেকে ৭ পর্যন্ত পরীক্ষা কেন্দ্রের পছন্দক্রম উল্লেখ করতে হবে। আবেদনকারীর পছন্দক্রম অনুযায়ী পরীক্ষা কেন্দ্রের আসন শূন্য থাকা সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষা কেন্দ্র নির্ধারণ করা হবে।

মেধা স্কোর নির্ধারণ

লিখিত পরীক্ষার জন্য ১০০ নম্বর এবং এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় ব্যতীত প্রাপ্ত জিপিএ এর এসএসসি/ সমমান হতে ২৫ নম্বর এবং এইচএসসি/ সমমান হতে ২৫ নম্বর যােগ করে সর্বমােট ১৫০ নম্বরের মধ্যে মেধা স্কোর নির্ধারণ করা হবে।

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি আবেদন নিয়মাবলী

  • ভর্তি আবেদন সংক্রান্ত সকল তথ্য acas.edu.bd ওয়েবসাইটে পাওযা যাবে। ওয়েবসাইটের ভর্তি সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী Online-এ আবেদন ফরম পূরণ করতে হবে।
  • মোবাইল নম্বর হিসেবে নিজের মোবাইল নম্বর প্রদান করতে হবে। SMS এর মাধ্যমে পিন/লগইন পাসওয়ার্ড ও ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য উক্ত নাম্বারে দেওয়া হবে।
  • কোটায় আবেদনকারীদের কোটা সংক্রান্ত সনদ এর স্ক্যান কপি Online আবেদন ফরমের নির্ধারিত স্থানে আপ্লোড করতে হবে। তবে কোটায় আবেদন না করলে কোটার ঘরে ‘সাধারণ’ নির্বাচন/ সিলেক্ট করতে হবে।

আবেদন ফি

এবার আবেদন ফি ১২০০/- টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি নগদ, বিকাশ বা রকেট এর মাধ্যমে Online ফরমের নির্ধারিত স্থানে প্রদত্ত নির্দেশনা মোতাবেক জমা দিতে হবে। তাৎক্ষণিকভাবে ফি জমা দিতে না পারলে আবেদনের শেষ তারিখের মাধ্যে তা জমা দিতে হবে।

আবেদন ফি এবং ভর্তি জমাদানের প্রক্রিয়া

  • ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে পেমেন্ট পদ্ধতি হিসেবে নগদ, বিকাশ বা রকেট এর যেকোন একটি মাধ্যমকে সিলেক্ট করলে যে স্ক্রিন/ইন্টারফেস আসবে তাতে মোবাইল ব্যাংকিং একাউন্টের নম্বর দিতে এবং শর্তাবলীতে সম্মতি দিয়ে প্রবর্তী ধাপে যেতে হবে।
  • উক্ত মোবাইল একাউন্ট নম্বরে SMS এর মাধ্যমে একটি ভেরিফিকেশন কোড বা OTP আসবে। সেটি পেমেন্ট স্ক্রিন/ইন্টারফেস এ ইনপুট দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে।
  • এরপর একাউন্ট নম্বরের পিন দিতে হবে এবং পেমেন্ট সম্পন্ন করতে হবে। পেমেন্ট সফল হলে সাথে সাথেই একটি কনফার্মেশন SMS পাওয়া যাবে।

আবেদন করতে এখানে ক্লিক কর

কৃষি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

বিশ্ববিদ্যালয়ের নাম আসন সংখ্যা
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ১১১৬
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর৩৬০
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা৭০৪
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট৪৩১
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী৪৪৩
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম২৪৫
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা১৫০
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়৯০
সর্বমোট৩৫৩৯

কৃষি গুচ্ছ ভর্তি আবেদন যোগ্যতা

২০১৭/২০১৮/২০১৯ সালে এসএসসি/ সমমান এবং ২০২০/২০২১ সালে এইচএসসি/ সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাশ করতে হবে। এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ ৪.০০ ও সর্বমােট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২১-২২

Post Related things : গুচ্ছ পদ্ধতিতে ভর্তি ওয়েবসাইট, গুচ্ছ কি, গুচ্ছ মানবণ্টন, গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২, গুচ্ছ পরীক্ষা, গুচ্ছ আবেদন, গুচ্ছ কৃষি ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২২, কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ, কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি টাকা ফেরত, কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইট, কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২, কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২, কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি আবেদন,guccho admission,

Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -