31 C
Bangladesh
Tuesday, August 16, 2022
Othersচুক্তিপত্র লেখার নিয়ম অঙ্গীকারনামা লেখার নিয়ম

চুক্তিপত্র লেখার নিয়ম অঙ্গীকারনামা লেখার নিয়ম

- Advertisement -
- Advertisement -

আমরা কমবেশি সবাই জানি নানা কাজে অন্যের সাথে নানাবিধ শর্তাবলী মেনে আমাদের ব্যবসায়িক বা ব্যক্তিগত কার্যক্রম সম্পাদন করতে হয়। চুক্তিপত্র লেখার নিয়ম অঙ্গীকারনামা লেখার নিয়ম বিস্তারিত দেওয়া হলো-

সব শর্তাবলীর লিখিত রুপই হল চুক্তিপত্র।আমাদের দেশে এ রকম অনেক লোকই এরকম নানাভাবে  প্রতারিত হচ্ছেন। লেনদেনের লিখিত চুক্তি বা দলিল থাকলে এভাবে কাউকে প্রতারিত হতে হয় না। টাকা-পয়সা লেনদেন করলে বা বাকিতে মাল বিক্রি করলে তা লিখিত দলিলে হওয়া উচিত।

চুক্তিপত্র লেখার নিয়ম

চুক্তিপত্রের শর্তগুলি নিম্নে দেওয়া হলো-

  • চুক্তি সম্পাদনকারী ব্যক্তিকে অবশ্যই আইনের দৃষ্টিতে সাবালক, সুস্থ মস্তিস্ক সম্পন্ন ব্যক্তি হতে হবে।
  • প্রত্যেক  চুক্তিতে অবশ্যই একজন অপর একজনকে প্রস্তাব প্রদান করবে এবং
  • অপর ব্যক্তি উক্ত প্রস্তাব গ্রহণে সম্মতি জ্ঞাপন করে কোন কিছু প্রতিদান করতে হবে।
  • প্রতিদান ব্যতিত কোনো চুক্তিই কার্যকর হবে না ।

প্রথমত, চুক্তিতে যেসকল পক্ষ অংশগ্রহণ করবে সে সব পক্ষের নাম ঠিকানা স্পষ্ট করতে উল্লেখ করতে হবে। আর যদি কোন ব্যবসায় প্রতিষ্ঠান হয় সে ক্ষেত্রে ঐ প্রতিষ্ঠানের ঠিকানা উল্লেখ করতে হবে।

যাদের সাথে চুক্তি করছেন, ঐ চুক্তি অনুসারে কার কতটুকু অংশ বা ভূমিকা থাকবে, কোন বিষয় নিয়ে কিংবা কাজ নিয়ে চুক্তি হচ্ছে ঐ সকল বিষয় উল্লেখপূর্বক চুক্তির শুরুর তারিখ থাকতে হবে। আর যদি চুক্তি নির্দিষ্ট সময়ের জন্যে হয়ে থাকে সে ক্ষেত্রে কবে চুক্তি শুরু হচ্ছে আর কবে চুক্তি শেষ হচ্ছে তার তারিখ উল্লেখ করে দিতে হবে।

নিচে একটি মোটর সাইকেল বিক্রয় চুক্তিনামা ‍ডকুমেন্ট দেওয়া হলো-

চুক্তিপত্র বা অঙ্গীকারনামা লেখার নিয়ম

চুক্তিপত্র বা অঙ্গীকারনামা লেখার নিয়ম
চুক্তিপত্র বা অঙ্গীকারনামা

চুক্তি ভঙ্গের ক্ষেত্রে আইনগত আশ্রয় কিভাবে নিবেন-

যদি আপনি চুক্তিনামা উপরে উল্লেখিত নিয়মে করে থাকেন সে ক্ষেত্রে কেউ যদি চুক্তি ভংগ করে আপনি আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। বাংলাদেশে প্রচলিত দণ্ডবিধির ৪২০ ধারা ও ৪০৬ ধারা অনুযায়ী ব্যবস্থা নেওয়া যায় সহজেই। আদালতে অভিযোগ প্রমাণ করাও সহজ হয়। টাকা ধার নিয়ে বা বাকিতে মাল নিয়ে টাকা পরিশোধ না করা প্রতারণা।

 কারণ দর্শানোর নোটিশ লেখার নিয়ম জানুন

শেষ কথা

প্রত্যেকের মনে রাখা দরকার, অর্থই অনর্থের মূল। এই অর্থের কারণেই বন্ধু, আত্মীয়-স্বজনের সঙ্গে সম্পর্ক নষ্ট হয়। অনেক সময় সামান্য টাকার জন্য খুনোখুনির ঘটনাও আমাদের দেশে চোখে পড়ে। কাজেই এখন থেকে প্রতিটি আর্থিক লেনদেনই লিখিত চুক্তির মাধ্যমে হওয়া উচিত। লেনদেনের দলিল বা ডকুমেন্টস থাকলে কেউ প্রতারণা করার সাহস পাবে না।  লিখিত চুক্তিপত্র থাকলে আইনের আশ্রয় নেওয়া যায়। যা মৌখিক কিংবা অলিখিত লেনদেনের ক্ষেত্রে সম্ভব হয় না।

অঙ্গীকারনামা লেখার নিয়ম

মনে রাখা উচিত, কেউ যদি কোনো ব্যবসায়িক উদ্দেশ্যে চুক্তিপত্রে আবদ্ধ হয় । তাহলে চুক্তির শর্তগুলো অবশ্যই মেনে চলতে হবে। চুক্তিপত্রের শর্ত মেনে চলার জন্যে স্বয়ং আল্লাহতায়ালা হুকুম দিয়েছেন। কারণ চুক্তিপত্রের শর্ত মানার মাধ্যমে পারস্পরিক সামাজিক ও অর্থনৈতিক সর্ম্পক মজবুত হয় একই সাথে ব্যবসায়-বাণিজ্যের প্রসার ঘটে এবং এ সংক্রান্ত অনাকাংখিত পরিস্থিতি সৃষ্টি হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

এ বিষয়ে কোরআনে কারিমে ইরশাদ হয়েছে, ‘

যাদের সঙ্গে তোমরা চুক্তি করেছ, তারা (চুক্তি রক্ষার ব্যাপারে) এতটুকুও ত্রুটি করেনি- না তারা কখনও তোমাদের বিরুদ্ধে অন্য কাউকে সাহায্য করেছে, তাদের চুক্তি তাদের মেয়াদ শেষ হওয়া পর্যন্ত অবশ্যই তোমরা মেনে চলবে।’ -সূরা তওবা: ৪
চুক্তিপত্র লেখার নিয়ম
ত্রুটিপূর্ণ যে কোন কিছুই ক্ষতিকর। তাই চুক্তিপত্র সম্পাদনের সময় লক্ষ্য রাখতে হবে যেন চুক্তিপত্রে কোন ত্রুটি বা অপূর্ণতা না থাকে। একদম ছোট ছোট বিষয়গুলোও চুক্তিপত্রে উল্লেখ করতে হবে।

কলেজের অঙ্গীকারনামা লেখার নিয়ম

কলেজের অঙ্গীকারনামা লেখার নিয়ম
Ongikar nama

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীকারনামা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীকারনামা
Ongikarnama

চুক্তিপত্র লেখার নিয়ম অঙ্গীকারনামা লেখার নিয়ম

Post Related Things : চুক্তিপত্র, অঙ্গীকারনামা, দোকানঘর ভাড়ার চুক্তিপত্র নামা,পার্টনারশিপ চুক্তিপত্র দলিল নমুনা pdf, চুক্তি নামা ফরমেট, চুক্তি পত্রের নমুনা pdf, অঙ্গীকারনামা লেখার নিয়ম, ঘর ভাড়া চুক্তি, গাড়ি বিক্রয় চুক্তিনামা, মোটর সাইকেল বিক্রয় চুক্তিনামা, পুরাতন গাড়ি ক্রয় বিক্রয় দলিল, চুক্তিপত্র লেখার নিয়ম, অঙ্গীকারনামা লেখার নিয়ম, কলেজের অঙ্গীকারনামা লেখার নিয়ম,
 chukti, chukti dolil, Chukti registry khoroch, chuktinama, chukty, contract deed, contract deed registry, contract deed registry cost, deed of contract, registration cost of contract deed, registry cost of contract deed, চুক্তি, চুক্তি দলিল, চুক্তি দলিল রেজিষ্টি খরচ, চুক্তিনামা, চুক্তিপত্র, চুক্তিপত্র দলিল, চুক্তিপত্র দলিলের রেজিস্ট্রি খরচ

Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here