Edu Infoজাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন ২২ মে থেকে

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন ২২ মে থেকে

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি (২০২২) প্রক্রিয়ার তারিখ ঘোষণা করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তির আবেদন প্রক্রিয়া অনলাইনে শুরু হবে ২২ মে ২০২২ থেকে, চলবে ৯ জুন ২০২২ তারিখ পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি ২০২২

সভার সিদ্ধান্ত অনুযায়ী, প্রার্থীদের প্রাথমিক আবেদন ফরম ১১ জুন ২০২২ তারিখের মধ্যে আবেদনকৃত কলেজে জমা দেয়ার এবং ১২ জুন ২০২২ তারিখের মধ্যে এ সকল আবেদন সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নিশ্চয়নের সিদ্ধান্ত গৃহীত হয়। উল্লিখিত শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ৩ জুলাই ২০২২ তারিখ থেকে শুরু হবে।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল ভর্তি কার্যক্রমের অনলাইন আবেদন গ্রহণের তারিখ পরে জানানো হবে।

আরো বিস্তারিত দেখুন – অনার্সে ভর্তি হতে কি কি লাগবে

উল্লেখ্য, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ও স্নাতক (সম্মান) প্রফেশনাল ভর্তি কার্যক্রমের বিস্তারিত বিজ্ঞপ্তি ও ভর্তি নির্দেশিকা যথাসময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://www.nu.ac.bd/admissions) প্রকাশ করা হবে।

অনার্স ভর্তি কবে শুরু হবে ২০২২

অনার্স ভর্তির আবেদন সময়২২ মে হতে ০৯ জুন পর্যন্ত
১ম মেধাতালিকার ফল প্রকাশ— জুন ২০২২ (বিকাল ৪ টা)
১ম পর্যায়ে ভর্তি–/০৬/২০২২ পর্যন্ত (রাত ১২ টা পর্যন্ত)

Update : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমের তারিখ ঘোষণা করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন ২২ মে থেকে ৯ জুন পর্যন্ত অনলাইন প্রাথমিক আবেদন গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন যোগ্যতা ২০২২

১) বাংলাদেশে স্বীকৃত যে কোনো শিক্ষা বোর্ড অথবা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর মানবিক শাখা থেকে ২০১৮/২০১৯ সালের SSC বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ পয়েন্ট এবং  ২০২০/২০২১ সালের HSC বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ কমপক্ষে জিপিএ ২.৫০ পয়েন্ট প্রাপ্ত শিক্ষার্থীরা ২০২২ সালের অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

২) বাংলাদেশে স্বীকৃত যে কোনো শিক্ষা বোর্ড অথবা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর বিজ্ঞান / ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৮/২০১৯ সালের SSC বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ পয়েন্ট এবং  ২০২০/২০২১ সালের HSC বা সমমান পরীক্ষায় আলাদাভাবে ৪র্থ বিষয়সহ কমপক্ষে জিপিএ ২.৫০ পয়েন্ট প্রাপ্ত শিক্ষার্থীরা ২০২২ সালের অনার্স ১ম বর্ষে আবেদন করতে পারবে।

৩) আবেদনকারীর HSC / সমমান শ্রেণির পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্য (Eligible) বিষয় নির্ধারন করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের মধ্যে) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০০ থাকতে হবে।

শাখা / গ্রুপএসএসসি ২০১৮/২০১এইচএসসি ২০২০/২০২১
মানবিক2.502.50
ব্যবসায় শিক্ষা3.002.50
বিজ্ঞান3.002.50

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির ন্যূনতম যোগ্যতা

৪) বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের শুধুমাত্র ১) HSC ভোকেশনাল ২) HSC বিজনেস ম্যানেজমেন্ট ৩) ডিপ্লোমা-ইন-কমার্স কোর্স থেকে উত্তীর্ণ প্রার্থীরা ২ নং শর্ত সাপেক্ষে এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে।

৫) বিদেশী সার্টিফিকেটধারী আবেদনকারীদের ক্ষেত্রেও বাংলাদেশ -এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত SSC ও HSC পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরুপণ করা হলে, তারাও ভর্তির জন্য প্রাথমিক আবেদন করতে পারবে। তবে এক্ষেত্রে আবেদনকারীকে ভর্তি নির্দেশিকার সকল শর্ত পূরণ করতে হবে।

৬) আবেদনকারীকে ২০১৮/২০১৯ সালের O-level পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ অন্তত ০৪ টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২০/২০২১ সালের A-level পরীক্ষায় ০১টি বিষয়ে B গ্রেডসহ অন্তত ০২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে।

তবে এক্ষেত্রে আবেদনকারীকে ভর্তি নির্দেশিকার অন্যান্য সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীদের ডীন, স্নাতকপূর্ব শিক্ষাবিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন নিয়ম

অনার্স ভর্তির প্রাথমিক আবেদন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষে ভর্তির প্রাথমিক আবেদন পাচটি ধাপে সম্পন্ন করতে হয়ে থাকে। আবেদন করার আগে নিম্নোক্ত কাগজপত্র বা তথ্যাদি সাথে রাখুন। প্রাথমিক আবেদন করতে যা যা লাগবে নিম্নরুপ :

আরও দেখুন : খুটিনাটি সহ অনার্স ভর্তির প্রাথমিক আবেদন নিয়ম দেখুন এবং যেভাবে আবেদন করলে চান্স হবে

  • SSC বা সমমান (দাখিল, ভোকেশনাল) পরীক্ষার রোল ও রেজিস্ট্রেশন নম্বর
  • HSC বা সমমান (আলিম, ভোকেশনাল) পরীক্ষার রোল ও রেজিস্ট্রেশন নম্বর
  • এক কপি রঙ্গিন ছবি (১২০ বাই ১৫০ পিক্সেল, সাইয ৫০ kb)
  • একটি ইমেইল এড্রেস ও একটি মোবাইল নম্বর

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি মেরিট লিস্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির ফলাফল দেখার জন্য আপনাকে প্রথমে ওয়েবসাইটে admission.nu.edu.bd অথবা nu.ac.bd/admissions প্রবেশ করতে হবে।

অতঃপর ওপরের দিকে বাম পাশে অবস্থিত এপ্লিকেন্ট লগইন ক্লিক করুন। আপনি একটি drop-down লিস্ট পাবেন। ড্রপডাউন লিস্টে প্রথমে লিঙ্ক এ আপনি অনার্স লগ ইন এ ক্লিক করুন । তারপর আপনি আপনার অনার্স ভর্তির ফলাফল অনলাইনে দেখতে পারবেন

Latest news
- Advertisement -
Related news
- Advertisement -