Others জাতীয় পরিচয়পত্র বা নতুন ভোটার আবেদন কারার নিয়ম

 জাতীয় পরিচয়পত্র বা নতুন ভোটার আবেদন কারার নিয়ম

Voter abedon: জাতীয় পরিচয়পত্র বা নতুন ভোটার আবেদন কারার নিয়ম প্রতিটি নাগরিকের তার পরিচয় প্রমাণের প্রধান মাধ্যম হলো জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড । ভোটার কার্ড পেতে হলে জানতে হবে নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম ২০২২ । কিভাবে অনলাইনে জাতীয় পরিচয়পত্রের জন্য বা ভোটার হওয়ার আবেদন করতে পারেন তা বিস্তারিত আলোচনা করা হলো :

 জাতীয় পরিচয়পত্র বা নতুন ভোটার আবেদন কারার নিয়ম

নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম কি? নতুন ভোটার আইডি কার্ড করার জন্য কি কি উপায়ে আবেদন করা যায় এবং নতুন ভোটার আইডি কার্ড করার জন্য কি কি প্রয়োজনীয় কাগজপত্র আবেদনের সাথে জমা দিতে হয় সে বিষয়ে অনেকের সুস্পষ্ট ধারণা নেই। ভোটার হওয়ার অঙ্গীকারনামা ডাউনলোড pdf

বাংলাদেশে কোন নাগরিকের বয়স ১৮ বছর পূর্ণ হলে তাকে বাধ্যতামূলকভাবে এই পরিচয়পত্রটি করতে হয়। তবে যদি ১৬ বছর হয়ে থাকে তবে আপনিও জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারবেন। বাংলাদেশ নির্বাচন কমিশন এই পরিচয়পত্রটির যাবতীয় কার্যাবলী নিয়ন্ত্রণসহ প্রদান করে থাকে।

বর্তমানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড বিতরণ করা হয়। জাতীয় পরিচয়পত্রের জন্য কি কি উপায়ে আবেদন করা যায়, কোন কোন প্রয়োজনীয় কাগজপত্রাদি আবেদনের সাথে জমা দিতে হয়, আবেদন করার নিয়ম সম্পর্কে অনেকেরই সুষ্পষ্ট ধারণা দেয়ার চেষ্টা করবো ইনশাহ আল্লাহ 

জাতীয় পরিচয়পত্রে জন্য আবেদন কারার উপায়

নতুন জাতীয় পরিচয়পত্র বা ভোটার হওয়ার জন্য আপনি দুই ভাবে আবেদন করতে পারবেন।

  • অফলাইন আবেদন: স্ব স্ব উপজেলা নির্বাচন অফিসে গিয়ে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন ফরম-২ সংগ্রহ করে তা পূরণ করে চাহিত প্রয়োজনীয় সকল কাগজপত্র আবেদনের সাথে সংযুক্ত করে জমা দিতে হবে।
  • অনলাইন আবেদন: ঘরে বসে নিজেই নিজের জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন অনলাইনে দাখিল করে প্রয়োজনীয় কাগজপত্র স্ব স্ব উপজেলা নির্বাচন অফিসে জমা দেওয়ার মাধ্যমে করা যায়।

অনলাইনে ভোটার আবেদনের নিয়ম

অনলাইনে ভোটার হওয়ার জন্য আবেদন :- জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে হলে প্রথমেই আপনাকে আপনার মোবাইল কিংবা কম্পিউটার হতে services.nidw.gov.bd এই ঠিকানায় ভিজিট (Visit) করতে হবে। আপনি নতুন নিবন্ধন করতে পারেন আবেদন করুন অপশনে ক্লিক করে প্রবেশ করে আবেদন করতে হবে –

 জাতীয় পরিচয়পত্র বা নতুন ভোটার আবেদন কারার নিয়ম
 নতুন ভোটার আবেদন কারার নিয়ম

ভোটার আবেদন -How to Apply for New NID Card 2022 ইউটিউব ভিডিও দেখুন

  • আবেদন ফরমে উল্লেখিত (*) দেওয়া অপশনগুলো অবশ্যই পূরণ করতে হবে।
  • ফরমের ৩৪ ও ৩৫ নং ক্রমিকে বর্ণিত আপনার পরিচিত কেউ কিংবা প্রতিবেশির জাতীয় পরিচয়পত্র নম্বর দিন এবং তাঁর স্বাক্ষর নিন (বাধ্যতামূলক)।
  • ফরমের ৪০, ৪১ ও ৪২ নং ক্রমিকের বর্ণনামতে আপনার এলাকার জনপ্রতিনিধি যেমন পৌর মেয়র/চ্যায়ারম্যান অথবা ওয়ার্ড কাউন্সিলর/ওয়ার্ড মেম্বর অথবা মহিলা কাউন্সিলর/মহিলা মেম্বর এদর যে কোন একজনের নাম, জাতীয় পরিচয়পত্র ও স্বাক্ষরসহ সীলমোহর (বাধ্যতামূলক) নিন।
  • আবেদন ফরমটি জমা দেওয়ার পূর্বে ফরমের অপর পৃষ্ঠায় আপনার স্বাক্ষর/টিপসই দিন।

জাতীয় পরিচয়পত্র বা ভোটার হতে কি কি লাগে

নতুন ভোটার হতে কি কি লাগে? একজন নতুন ব্যক্তির নতুন ভোটার হতে হলে বেশ কিছু কাগজপত্র জমা দিতে হয়। নতুন ভোটার নিবন্ধন ফরমে ভোটারে যে সকল তথ্য লেখা হয় সেই তথ্যের স্বপক্ষে কাগজপত্র জমা দিতে হয়।

  • জন্ম সনদের ফটোকপি
  • পিতা মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, পিতা মাতা মৃত হলে তাদের মৃত্যু সনদ এর ফটোকপি
  • বিবাহিত হলে স্বামী/স্ত্রীর জাতীয় পরিচয়পত্ত্রের ফটোকপিসহ কাবিন নামার ফটোকপি
  • চ্যায়ারম্যান কর্তৃক নাগরিক সনদপত্র
  • শিক্ষিত হলে শিক্ষাগত সনদের সত্যায়িত ফটোকপি
  • রক্তের গ্রুপ (বাধ্যতামূলক নয় , জমা দিলে ভালো)
  • ইউটিলিটি বিলের ফটোকপি (বাড়ির যে কোন একজনের নামে বিদ্যুৎবিল/পানির বিল/গ্যাস বিল)

উল্লেখিত কাগজপত্রের মধ্যে যে কাগজগুলো আপনার আছে সেগুলো  নতুন ভোটার নিবন্ধন ফরম ২ এর সাথে পিন-আপ করে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে জমা দিতে হবে। এছাড়া সংশ্লিষ্ট রেজিস্ট্রেশন অফিসারের পরামর্শ অনুযায়ী কাগজপত্র দাখিল করা যেতে পারে।

অফিস থেকে ছবি, স্বাক্ষর, হাতের ছাপ ও চোখের আইরিশ স্ক্যান করে নেয়ার পর আপনাকে নতুন ভোটার নিবন্ধন ফরম ২ এর নিচের অংশ কেটে দেবে।

আপনি নতুন ভোটার নিবন্ধন স্লিপটি নিয়ে বাড়িতে চলে আসবেন এবং খুব অল্প সময়ের মধ্যে আপনার মোবাইল নম্বর এসএমএস এর মাধ্যমে ১০ সংখ্যার স্মার্ট এনআইডি নম্বর পাঠানো হবে। এনআইডি নম্বর হাতে পাওয়ার পর অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করা যাবে।

Post Related Things: voter abedon, voter abedon form, notun voter abedon, voter name in voter list, voter id check in voter list, ভোটার আবেদন, নতুন ভোটার আবেদন ফরম ডাউনলোড, অনলাইনে ভোটার আবেদন, অনলাইনে ভোটার আবেদন, ভোটার তথ্য যাচাই, অনলাইনে ভোটার আবেদনের নিয়ম, অনলাইনে ভোটার হওয়ার জন্য আবেদন,

Latest news
- Advertisement -
Related news
- Advertisement -