HomeGlobal Newsনতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান তালিকা ২০২৩ pdf

নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান তালিকা ২০২৩ pdf

নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান তালিকা ২০২৩ pdf (New MPO list 2023) প্রকাশিত হয়েছে। আরও ২৫৫টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। ১২ জানুয়ারি ২০২৩ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে www.moedu.gov.bd নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করা হয়েছে।

এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা প্রতি মাসে বেতনের মূল অংশ ও কিছু ভাতা সরকার থেকে পেয়ে থাকেন।

নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান তালিকা ২০২৩ pdf

নতুন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান সর্ম্পকে শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, গত বছরের জুলাই মাসে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার সময় যেসব প্রতিষ্ঠান বাদ গিয়েছিল, তাদের আপিল করার সুযোগ দেওয়া হয়েছিল। তারই ভিত্তিতে এখন নতুন শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হলো।

নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে ৫টি ডিগ্রি কলেজ, ২৭টি উচ্চমাধ্যমিক কলেজ, ২২টি উচ্চমাধ্যমিক বিদ্যালয়, ৬৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ৮১টি নিম্নমাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এ ছাড়া ৩৩টি মাদ্রাসা, ১৭টি এসএসসি ভোকেশনাল শিক্ষাপ্রতিষ্ঠান ও ৭টি এইচএসসি বিএমটি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

এর আগে গত বছরের ৬ জুলাই ২ হাজার ৭১৬টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল। তখন আবেদন করলেও অনেকগুলো প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়নি। তার আগে ২০১৯ সালে ২ হাজার ৭০০-এর বেশি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা করেছিল সরকার।

আরো পড়ুন – বেসরকারি শিক্ষক নিয়োগ (এনটিআরসিএ)- পদ সংখ্যা ৬৮৩৯০টি

নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান তালিকা ২০২৩ pdf
নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান তালিকা ২০২৩ pdf

এমপিওভূক্ত শিক্ষকদের নামের তালিকা দেখার নিয়ম

  • প্রথমে এই লিংকে ক্লিক করুন http://www.dshe.gov.bd/search_up.php
  • এর ধর ক্রমান্বয়ে ধাপ গুলো পুরণ করুন। District এ ক্লিক করে ড্রপ ডাউন থেকে আপনার জেলা বেছে নিন।তার পর ডানে তাকান উপজেলা বেছে নিন।
  • এর পর নিচে আশুন এবার Category থেকে আপনার শিক্ষাপ্রতিষ্ঠানের ধরন স্কুল/কলেজ/মাদ্রাসা/ভোকেশনাল তা সিলেক্ট করুন। ডানে তাকান ; স্কুল হলে জুনিয়র স্কুলনা হাই স্কুল এবার সিলেক্ট করুন।
  • নিচে আসুন অটোমেটিক আপনার উপজেলা সব শিক্ষা প্রতিষ্ঠানের নামের তালিকা চলে আসবে। এবার যাকরতে হবে : Fiscal Year -এ ক্লিক করে ২০১৩-২০১৪ সিলেক্ট করুন। এবার বছর : ২০১৩ এবং মাস : জুলাই দিন।
  • আপনার কাজ মোটামুটি শেষ। তাই সার্চ-এ ক্লিক করুন।

নতুন এমপিও তালিকা ২০২৩

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও কোড প্রদান সংক্রান্ত (২০২৩ সালে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন নতুন এমপিওভুক্ত স্কুল/কলেজ)।

নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়োগের কাগজপত্র যাচাই এর নিয়ম

এমপিওভূক্ত শিক্ষক
এমপিওভূক্ত শিক্ষক

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের পাঠদান-একাডেমিক স্বীকৃতি, অন্যান্য কাগজপত্র ও শিক্ষক কর্মচারীদের সনদ জেলা ও উপজেলার কমিটির মাধ্যমে সরেজমিনে যাচাই করা হবে। জেলা-উপজেলা ও থানা কমিটি শিক্ষকদের সনদ, মার্কশিট, নিবন্ধন-সুপারিশ ও নিয়োগ সংক্রান্ত কাগজপত্রের মূল কপিসহ প্রতিষ্ঠানটি সরেজমিনে যাচাই করবে। যাচাই শেষে তথ্য সঠিক হলে প্রতিষ্ঠান প্রধান অনলাইনে আবেদন করবেন।

আর জেলা ও অঞ্চল পর্যায়ের কমিটি অনলাইনে আবেদনের স্তর যাচাই করবে। শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক স্তরের তথ্য উপজেলা বা থানা কমিটি ও জেলা কমিটির মাধ্যমে যাচাই করা হবে। আর উচ্চমাধ্যমিক ও ডিগ্রি স্তর ও শিক্ষক-কর্মচারীদের কাগজপত্র যাচাই হবে জেলা পর্যায়ের অপর একটি কমিটির মাধ্যমে।

নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল অ্যান্ড কলেজের মাধ্যমিক অংশ ও শিক্ষক-কর্মচারীদের নিয়োগের কাগজপত্র যাচাইয়ে উপজেলা বা থানা পর্যায়ের কমিটিতে থাকবেন সংশ্লিষ্ট উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিসার, সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক বা তার প্রতিনিধি (অধিদপ্তর মনোনীত) ও সংশ্লিষ্ট উপজেলা বা থানার এমপিওভুক্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।  

উচ্চমাধ্যমিক-স্নাতক কলেজ ও শিক্ষকদের জন্য অঞ্চল পর্যায়ের কমিটিতে থাকবেন পরিচালক, জেলা বা বিভাগীয় শহরের সরকারি কলেজের অধ্যক্ষ বা প্রতিনিধি (অধিদপ্তর মনোনীত), জেলা বা বিভাগীয় শহরের এমপিওভুক্ত কলেজের অধ্যক্ষ (অধিদপ্তর মনোনীত)।

মন্ত্রণালয় আরও বলছে, ব্যক্তি এমপিওভুক্তি ক্ষেত্রে দাখিলযোগ্য আবশ্যকীয় সনদ ও রেকর্ডপত্র বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল-কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর পরিশিষ্ট ঙ অনুসরণ করতে হবে।

এমপিও ও নন এমপিও এর পার্থক্য কী?

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা বাবদ যে অর্থ সরকার দিয়ে থাকে তাকে ইংরেজিতে বলা হয় মান্থলি পেমেন্ট অর্ডার বা এমপিও। নন-এমপিও হচ্ছে বেসরকারি শিক্ষক-কর্মচারীরা

সরকারি এমপিও ভুক্ত ও নন এমপিও ভুক্ত বিদ্যালয়ের মধ্যে পার্থক্য কী?

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা বাবদ যে অর্থ সরকার দিয়ে থাকে তাকে ইংরেজিতে বলা হয় মান্থলি পেমেন্ট অর্ডার বা এমপিও।

সরকারি এবং এমপিও প্রতিষ্ঠানের মাঝে পার্থক্য কী?

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা বাবদ যে অর্থ সরকার দিয়ে থাকে তাকে ইংরেজিতে বলা হয় মান্থলি পেমেন্ট অর্ডার বা এমপিও।

MPO মানে কি ?

MPO আসলে একটি সংক্ষিপ্ত রুপ যার  পুর্নরুপ Monthly Pay Order বা  মাসিক বেতন আদেশ । তো সরকারি ভাবে যে মাসিক বেতন আদেশ হয় সেটাই হলো এমপিও (MPO)। যে সমস্ত শিক্ষা প্রতিস্ঠান এমপিও ভুক্ত, সেগুলোর বেতন ভাতা সরকার এর পক্ষ থেকে প্রদানকরা হয়ে থাকে । আর কিছু কিছু শিক্ষা প্রতিস্ঠান আছে, যেগুলোর কর্মরত শিক্ষক ও অন্যান্য স্টাফ দের বেতন সরকার এর পক্ষ থেকে দেয়া হয়না কিন্তু তারা নিজেরাই শিক্ষার্থী দের বেতন ও অন্যাস আয় এর উৎস থেকে ম্যানেজ করে সেই শিক্ষা প্রতিস্ঠান গুলোকে ননএমপিও ভুক্ত প্রতিষ্ঠান বলা হয় ।

এমপিও ভুক্ত কলেজের শিক্ষকগণ কত টাকা পেনশন পেতে পারে? 

এর উত্তর জানা যায় নি ।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments