33 C
Bangladesh
Wednesday, October 5, 2022
HomeGlobalপাকিস্তানে ভয়াবহ বন্যা পরিস্থিতি ! মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে

পাকিস্তানে ভয়াবহ বন্যা পরিস্থিতি ! মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে

- Advertisement -
- Advertisement -

পাকিস্তান বন্যা এর কারণের উত্তরাঞ্চলের লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে, পাকিস্তানে ভয়াবহ বন্যা পরিস্থিতি বর্তমানে বিধ্বংসী বন্যা হয়ে মৃতের সংখ্যা ১,০০০-এর অধিক । ১৫০টি রুম বিশিষ্ট একটি হোটেল সহ বেশ কয়েকটি ভবন ধ্বংস বণ্যার কারণে ভেঙে পড়েছে।

পাকিস্তানে ভয়াবহ বন্যা

২৩ বছর বয়সী জুনায়েদ খান বলেন- বছরের পর বছর ধরে কঠোর পরিশ্রমের সাথে আমরা যে বাড়িটি তৈরি করেছি তা আমাদের চোখের সামনে ডুবে যেতে শুরু করে ।

এ বছরের বর্ষার বন্যায় ৩কোটি ৩০ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে- প্রতি সাত জন পাকিস্তানির মধ্যে একজন- প্রায় ১০ লাখ ঘরবাড়ি ধ্বংস বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

শহরের বহু সড়ক পানিতে তলিয়ে আছে। পয়ঃনিষ্কাশন পাইপগুলো প্লাস্টিক বর্জ্যে আটকা পড়ে আছে। চারদিকে ময়লা পানি জমে সয়লাব হয়ে আছে । পানিবাহিত রোগ ছড়িয়ে পড়তে পারে, এমন সম্ভাবনায় উদ্বিগ্ন স্থানীয় বাসিন্দারা।

সরকার একটি জরুরি অবস্থা ঘোষণা করেছে এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রী শেরি রেহমান বুধবার “মহাকাব্যিক স্কেলের বিপর্যয়” বলে অভিহিত করেছেন তা মোকাবেলার জন্য সামরিক বাহিনীকে একত্রিত করেছে।

কর্মকর্তারা বলছেন, এ বছরের বন্যা ২০১০ সালের সঙ্গে তুলনীয়- যা ছিল রেকর্ডের সবচেয়ে খারাপ সময়- যখন ২,০০০-এরও বেশি মানুষ মারা গিয়েছিল এবং দেশের প্রায় এক-পঞ্চমাংশ পানির নিচে ছিল।

বর্তমান সময়ে, পাকিস্তানের জন্য বন্যা এর চেয়ে খারাপ সময়ে আসতে পারে না, যার অর্থনীতি মুক্ত পতনের মধ্যে রয়েছে এবং এপ্রিলে সংসদীয় অনাস্থা ভোটের মাধ্যমে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পরে যার রাজনীতি সঙ্কটে পড়েছে।

গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেক্সে পাকিস্তান অষ্টম স্থানে রয়েছে, যা পরিবেশগত এনজিও জার্মানওয়াচ দ্বারা সংকলিত একটি তালিকা যা জলবায়ু পরিবর্তনের কারণে চরম আবহাওয়ার জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়।

জাতিসংঘের দুর্যোগ ত্রাণ সংস্থা ওসিএইচএ (অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অফ হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স) বৃহস্পতিবার জানিয়েছে, অন্তত ১ লাখ ৮৪ হাজার মানুষ ত্রাণ শিবিরে বাস্তুচ্যুত অবস্থায় রয়েছেন। 

বন্যা কেন হয়?

সাধারণত বন্যা হল পানির অত্যধিক প্রবাহ যা শুষ্ক জমিকে নিমজ্জিত করে। “প্রবাহিত পানি” অর্থে শব্দটি জোয়ারের প্রবাহের ক্ষেত্রেও প্রয়োগ করা যেতে পারে। বন্যা সাধারণত বড় জলাভূমি সহ বড় নদীগুলিতে ঘটে। প্রবাহ বৃদ্ধির ফলে টানা বৃষ্টিপাত, দ্রুত বরফ গলে যাওয়া, বর্ষা বা ক্রান্তীয় ঘূর্ণিঝড় হতে পারে।

বন্যা হলে করণীয় কী?

বর্ষাকাল যেন তার রাজত্ব বিস্তার করে। নদী-নালা, খাল-বিল ছাপিয়ে বর্ষার পানি তলিয়ে দেয় বসতবাড়ি, জমি-জমা, জনপদ। অতিবৃষ্টি ও পাহাড়ি ঢল যেন বন্যায় রূপ নেয়। প্লাবিত হয় আমাদের আশপাশ। পানি বিপৎসীমা অতিক্রম করে দুর্ভোগ বাড়ায়। ফলে প্লাবিত অঞ্চলের মানুষকে দুর্বিষহ জীবন কাটাতে হয়।

প্রাকৃতিক এ দুর্যোগ থেকে রক্ষা পেতে পূর্বপ্রস্তুতি নিতে হয়। বন্যার ভয়াবহতা বাড়ার সাথে সাথে কিছু করণীয় সম্পর্কে জানতে হয়। আগেই জেনে নিন বন্যা মোকাবিলায় করণীয় সম্পর্কে বিস্তারিত ভিডিও চিত্রটি দেখুন –

আরো পড়ুন : পাকিস্তানে বন্যায় দুর্দশায় লাখ লাখ মানুষ, Pakistan Floods, pakistan floods 2022, পাকিস্তানে বন্যায় নিহত সংখ্যা ১ হাজরের বেশি, বন্যা, বন্যা ২০২২, পাকিস্তান বন্যা,

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -