33 C
Bangladesh
Tuesday, August 9, 2022
Edu Infoবাংলাদেশ সরকারি কর্ম কমিশন ৪৪ তম বিসিএস এডমিট কার্ড 2022

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ৪৪ তম বিসিএস এডমিট কার্ড 2022

- Advertisement -
- Advertisement -

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ৪৪ তম বিসিএস এডমিট কার্ড 2022 : ৪৪ তম বিসিএস সিট প্ল্যান ও এডমিট কার্ড প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ২৭ মে ২০২২ দেশের বিভিন্ন কেন্দ্রে একযোগে বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন প্রার্থীরা । ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেবে ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন প্রার্থী।

সরকারি কর্ম কমিশন ৪৪ তম বিসিএস এডমিট কার্ড 2022

৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ২৭ মে ২০২২ তারিখে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সিলেটে বন্যার কারণে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা হবে কি না, এ ব্যাপারে ফেসবুকে শঙ্কা প্রকাশ করেছেন অনেক প্রার্থী।

এ ব্যাপারে পিএসসি সূত্র জানিয়েছে, পরীক্ষা পেছানোর সুযোগ নেই। নির্ধারিত তারিখেই পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি নেওয়া হচ্ছে। সিলেট বিভাগের বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি হলে সিলেট বিভাগেও ২৭ মে তারিখে পরীক্ষা নেওয়া হবে।

সূত্র জানিয়েছে, যদি রিস্থিতি খারাপ হয়, তাহলে সিলেটের কেন্দ্র পরিবর্তনের চেষ্টা করা হবে, আর যদি কেন্দ্র পরিবর্তন করেও কাজ না হয় তাহলে সিলেট বিভাগ বাদ দিয়ে বাকি বিভাগগুলোতে ২৭ মে পরীক্ষা নেয়া হতে পারে।

৪৪তম বিসিএসে মোট আবেদন করেছেন ৩,৫০,৭১৬ জন। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ার কারণে এই বিসিএসের আবেদনের সময় এক মাস বাড়ানো হয়েছিল।

আরো পড়ুন – সাপ্তাহিক চাকরির খবর

বিসিএস পরীক্ষা সংক্রান্ত নির্দেশনা

  • প্রশ্নপত্র দেয়ার পর (সকাল ১০টা) কোনো প্রার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেয়া হবে না। প্রশ্নপত্র নেয়ার পর পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত (দুপুর ১২টা পর্যন্ত) কোনো প্রার্থী পরীক্ষা কক্ষ ত্যাগ করতেও পারবেন না।
  • কোনো প্রার্থীর ছবি, স্বাক্ষর, প্রবেশপত্র এবং উত্তরপত্রের নাম ও রেজিস্ট্রেশন নম্বরের গরমিলসহ কোনো ধরনের অনিয়ম ধরা পড়লে ওই প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
  • পরীক্ষা কেন্দ্রে বই-পুস্তক, সব ধরনের ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যাংক কার্ড/ক্রেডিট কার্ড সদৃশ কোনো ডিভাইস, গহনা ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ।

আরো বিস্তারিত এখানে দেওয়া হয়েছে – ৪৪ তম বিসিএস সিট প্ল্যান

৪৪ তম বিসিএস এডমিট কার্ড ডাউনলোড

44th bcs preliminary admit card pdf download link : Download Now

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন

বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বরের পরীক্ষা হবে।

বিসিএস পরীক্ষার কেন্দ্র সমূহ

প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

Post Related Things: বিসিএস পরীক্ষার যোগ্যতা, বিসিএস কি, বিসিএস সার্কুলার, বিসিএস পরীক্ষার সময়সূচি, বিসিএস পরীক্ষার যোগ্যতা বয়স, বিসিএস পরীক্ষার আবেদন, ৪৪তম বিসিএস পরীক্ষা, বিসিএস পরীক্ষার বিষয় , 44 bcs circular, 44 bcs circular pdf, 44 bcs apply, 44 bcs circular last date, 44 bcs syllabus, 44 bcs preliminary syllabus, 44 bcs apply online, 44 bcs admit card download, 44 bcs apply link, bpsc 44 bcs, 44th bcs circular 2022, 44th bcs EXAM,

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here