33 C
Bangladesh
Wednesday, October 5, 2022
HomeGlobalবর্তমান বাস ভাড়ার তালিকা pdf ২০২২ - বিআরটিএ

বর্তমান বাস ভাড়ার তালিকা pdf ২০২২ – বিআরটিএ

- Advertisement -
- Advertisement -

বাস ভাড়া নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার পথে বাসভাড়া বেড়েছে ২২ শতাংশ। নগরে বাসভাড়া বেড়েছে প্রায় সাড়ে ১৬ শতাংশ। সোমবার (৮ আগস্ট) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বর্তমান বাস ভাড়ার তালিকা প্রকাশ করেছে। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণের পর এবার বিভিন্ন রুটের ভাড়ার তালিকা প্রকাশ করেছে (বিআরটিএ)।

নতুন বাস ভাড়ার তালিকা ২০২২

বাস ভাড়া বেড়েছে ২৭% । শুক্রবার জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা আসার পর আরেক দফা ভাড়া বাড়াতে ৭ আগস্ট বিকালে ঢাকার বিআরটিএ প্রধান কার্যালয়ে (বনানী) পরিবহন মালিকদের সঙ্গে বৈঠক শেষে নতুন ভাড়ার হার ঘোষণা করা হয়।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, ঢাকা সড়ক পরিবহন মালিক, পরিবহন শ্রমিক নেতারা। পুলিশের ট্রাফিক বিভাগের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

রাজধানীসহ দেশের সিটি এলাকায় বাস ভাড়া ১৩.১৬ শতাংশ বাড়িয়ে প্রতি কিলোমিটারে ২.৪৩ টাকা নির্ধারণ করা হতে পারে। তবে দূরপাল্লায় বাড়তে পারে ১৬.২২ ভাগ। এর ফলে দূর পাল্লায় কিলোমিটার ভাড়া দাঁড়াবে প্রতি ২.৯২ টাকা। আর লঞ্চের ভাড়া ১৯.১৮ ভাগ বাড়িয়ে কিলোমিটার প্রতি ২.৬২ টাকা নির্ধারণ করা হতে পারে। 

ভাড়ার তালিকা প্রকাশ করা নিয়ে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লায় চলাচলকারী ডিজেল চালিত বাস-মিনিবাসের যাত্রী প্রতি কিলোমিটারে ২ টাকা ২০ পয়সা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

সে অনুযায়ী সড়ক ও জনপথ অধিদপ্তর থেকে প্রাপ্ত দূরত্ব এবং সড়ক ও জনপথ অধিদপ্তর, বিআইডব্লিউটিসি ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ থেকে প্রাপ্ত ব্রিজ টোল/ফেরি ভাড়ার তালিকা অনুসরণ করে যাত্রী প্রতি প্রত্যেক পারাপারে টোল/ফেরি ভাড়া (প্রযোজ্য ক্ষেত্র) নির্ধারণ করে ভাড়ার চার্ট প্রস্তুত করা হয়েছে। প্রস্তুতকৃত ভাড়ার তালিকা কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য পাঠানো হলো।

বাস ভাড়া প্রতি কিলোমিটার ২০২২

ভাড়ার তালিকা প্রকাশ করা নিয়ে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লায় চলাচলকারী ডিজেল চালিত বাস-মিনিবাসের যাত্রী নতুন বাস ভাড়া প্রতি কিলোমিটার ২ টাকা ২০ পয়সা ভাড়া নির্ধারণ করা হয়েছে । সে অনুযায়ী সড়ক ও জনপথ অধিদপ্তর থেকে প্রাপ্ত দূরত্ব এবং সড়ক ও জনপথ অধিদপ্তর, বিআইডব্লিউটিসি ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ থেকে প্রাপ্ত ব্রিজ টোল/ফেরি ভাড়ার তালিকা অনুসরণ করে যাত্রী প্রতি প্রত্যেক পারাপারে টোল/ফেরি ভাড়া (প্রযোজ্য ক্ষেত্র) নির্ধারণ করে ভাড়ার চার্ট প্রস্তুত করা হয়েছে।

ঢাকা সহ সকল জেলার বর্তমান বাস ভাড়া

ঢাকা থেকে দূরপাল্লার বিভিন্ন গন্তব্যে বাসভাড়া ৪০ থেকে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত বাড়তি নেওয়া হচ্ছে।

গাবতলীতে হানিফ এন্টারপ্রাইজের কাউন্টার থেকে জানানো হয়, ঢাকা থেকে আগে কুড়িগ্রামের ভাড়া ছিল ৮০০ টাকা। এখন ১ হাজার টাকা। রংপুরের ভাড়া ছিল ৭০০ টাকা। এখন ৮৫০ টাকা। নওগাঁর ভাড়া ছিল ৫৫০ টাকা। এখন ৭০০ টাকা। পঞ্চগড়ের ভাড়া ছিল ৯৫০ টাকা। এখন ১ হাজার ৪০ টাকা।

ঠাকুরগাঁওয়ের ভাড়া ছিল ৯০০ টাকা।এখন ১ হাজার টাকা। খুলনার ভাড়া ছিল ৬৯০ টাকা। এখন ৮০০ টাকা। যশোরের ভাড়া ছিল ৫৫০ টাকা। এখন ৬৫০ টাকা। বরিশালের ভাড়া ছিল ৬০০ টাকা। এখন ৭০০ টাকা। বরগুনার ভাড়া ছিল ৮০০ টাকা। এখন ৮৫০ টাকা। কুয়াকাটার ভাড়া ছিল ৮৫০ টাকা। এখন ৯২০ টাকা। ঝালকাঠির ভাড়া ছিল ৬৫০ টাকা। এখন ৭৫০ টাকা।

গত শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে ডিজেল, পেট্রল, অকটেন ও কেরোসিনের বর্ধিত দাম কার্যকর করা হয়। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে গতকাল শনিবার রাত পৌনে ১০টার দিকে নতুন বাসভাড়া ঘোষণা করা হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার পথে বাসভাড়া বেড়েছে ২২ শতাংশ। নগরে বাসভাড়া বেড়েছে প্রায় সাড়ে ১৬ শতাংশ।

দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে ভাড়া ৪০ পয়সা বেড়ে ২ টাকা ২০ পয়সা হয়েছে। রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ নগর পরিবহনে প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা ভাড়া বেড়ে এখন ২ টাকা ৫০ পয়সা হয়েছে। নতুন ভাড়া আজ থেকে কার্যকর হয়েছে।

বগুড়ার শেরপুর থেকে গতকাল শনিবার দুপুরে শ্যামলী পরিবহনের বাসে করে খালাকে নিয়ে ঢাকায় আসেন মো. রিয়াদ হাসান। জনপ্রতি ভাড়া দেন ৪৫০ টাকা। খালাকে রেখে আজ রোববার বগুড়ায় ফিরে যাচ্ছেন রিয়াদ। তিনি আজ সকালে ঢাকা থেকে একই পরিবহনের বাসের টিকিট কেনেন ৫৫০ টাকায়। অর্থাৎ, এক দিনের ব্যবধানে রিয়াদকে একই দূরত্বের বাসভাড়ার জন্য ১০০ টাকা বাড়তি গুনতে হয়েছে। সুত্র : প্রথম আলো

বর্তমান বাস ভাড়ার তালিকা ২০২২

All Route’s Bus Fare Chart 2022 in Bangladesh by BRTA – PDF download link :

  • আন্তঃজেলা ও দূরপাল্লার রুটের বাস ভাড়ার তালিকা (অন্যান্য জেলা) : PDF
  • সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে অন্যান্য জেলার বাস ভাড়ার তালিকা: PDF
  • মহাখালী বাস টার্মিনাল থেকে অন্যান্য জেলার বাস ভাড়ার তালিকা : PDF
  • গাবতলী বাস টার্মিনাল থেকে অন্যান্য জেলার বাস ভাড়ার তালিকা: PDF
  • অন্যান্য আন্তঃজেলা ও দূরপাল্লার রুটের বাস ভাড়ার তালিকা: PDF
  • ডিজেলের মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে ঢাকা ও চট্রগ্রাম মহানগরীসহ দূরপাল্লা রুটে ডিজেল চালিত বাস ভাড়া পুনঃনির্ধারণ প্রসঙ্গে। – PDF
বর্তমান বাস ভাড়ার তালিকা ২০২২

বর্তমানে লঞ্চ ভাড়া তালিখা ২০২২

যাত্রীবাহী লঞ্চের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ২ দশমিক ১৯ টাকা। ডিজেলের বৃদ্ধিতে প্রতি কিলোমিটারে লঞ্চের জ্বালানি খরচ বৃদ্ধি ৪২ শতাংশ। বর্তমানে যাত্রী ভাড়ার পরিপ্রেক্ষিতে পরিচালন ব্যয়ের বিভাজন অনুযায়ী জ্বালানি খরচ বাড়বে ২ দশমিক ১৯ টাকার ৪৫ শতাংশ হিসেবে ০ দশমিক ৯৯ টাকা। ডিজেলের মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে প্রতি কিলোমিটারে লঞ্চে যাত্রী ভাড়া বৃদ্ধির পরিমাণ ০ দশমিক ৪১৫৮ বা ৪২ পয়সা (০ দশমিক ৯৯- এর ৪২%) বৃদ্ধি পেতে পারে। ডিজেলের মূল্য বৃদ্ধিতে প্রতি কিলোমিটারে লঞ্চে ভাড়া বৃদ্ধির হার দাঁড়াবে ১৯ দশমিক ১৮ শতাংশ।

এর আগে, ২০২১ সালে জ্বালানি তেলের দাম বাড়ানোর পর দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ (প্রতি কিলোমিটারে ১.৪২ থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছিল) এবং ঢাকায় ২৬.৫ শতাংশ (প্রতি কিলোমিটারে ১.৪২ থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা হয়েছিল) বাড়ানো হয়েছিল

জ্বালানী তেল সহ অন্যান্য জিনিসপত্রের বর্তমান মূল্য

বৈশ্বিক দাম বৃদ্ধির কারণে গত ৫ আগস্ট রাতে কেরোসিন, ডিজেল, পেট্রোল এবং অকটেনের দাম বৃদ্ধি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। নতুন দামে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল প্রতি লিটার ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোল ১৩০ টাকা করা হয়। এর আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা।

Post Related Things: বাস ভাড়া তালিকা ২০২২, নতুন বাস ভাড়া, সর্বনিম্ন বাস ভাড়া, ঢাকা বাস ভাড়া, লোকাল বাস ভাড়া, নতুন বাস ভাড়ার তালিকা ২০২২, brta bus vara chart 2022, new bus vara chart, brta fare chart, dhaka bus vara chart 2022, new bus fare chart in bangladesh, Bus Vara, বর্তমান বাস ভাড়ার তালিকা,

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -