31 C
Bangladesh
Tuesday, August 16, 2022
Edu Infoমেরিন ক্যাডেট একাডেমিতে ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি 2022

মেরিন ক্যাডেট একাডেমিতে ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি 2022

- Advertisement -
- Advertisement -

মেরিন ক্যাডেট অনলাইন আবেদন ২০২২-২০২৩ মেরিন একাডেমিতে ভর্তি: আবেদনের শেষ তারিখ ৩১ জুলাই । নৌ-পরিবহন অধিদপ্তর বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম সহ সরকারি/বেসরকারি মেরিটাইম শিক্ষা প্রতিষ্ঠানে মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি- মেরিন ক্যাডেট একাডেমিতে ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি g

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে মেরিন একাডেমিতে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নৌ-পরিবহন অধিদপ্তর (dos.gov.bd)।

বাংলাদেশ মেরিন একাডেমি (চট্টগ্রাম) সহ সরকারি-বেসরকারকারি মেরিটাইম শিক্ষা প্রতিষ্ঠানে (মোট ৯টি) ভর্তির মাধ্যমে নটিক্যাল / ইঞ্জিনিয়ারিং ক্যাডেট হিসেবে যোগ দেয়া যাবে।

আবেদনের শেষ তারিখ: ৩১ জুলাই ২০২২ খ্রিঃ

মেরিন ক্যাডেট একাডেমিতে ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি

মেরিন ক্যাডেট (নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং) প্রশিক্ষণ কোর্সে ২০২২-২০২৩ সেশনে ভর্তির জন্য ৫৯০টি আসন রয়েছে। ২৫টি মহিলা আসনসহ সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আসন সংখ্যা ৪৩০টি। এর মধ্যে বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রামের মহিলা আসন ২০টি এবং মেরিন ফিসারিজ একাডেমি চট্টগ্রামের মহিলা আসন ৫টি। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আসন ১৬০টি।

  • ১. বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম (আসন সংখ্যাঃ পুরুষ-১৪০ জন ও মহিলা-২০ জন।
  • ২. বাংলাদেশ মেরিন একাডেমি, পাবনা (আসন সংখ্যা: পুরুষ-৫০ জন)।
  • ৩. বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল (আসন সংখ্যাঃ পুরুষ-৫০ জন)।
  • ৪, বাংলাদেশ মেৱিন একাডেমি, রংপুর (আসন সংখ্যা: পুরু-৫০ জন)।
  • ৫. বাংলাদেশ মেরিন একাডেমি, সিলেট (আসন সংখ্যা: পুরুষ-৫০ জন )।
  • ৬. মেরিন ফিশারিজ একাডেমি, চট্টগ্রাম (আসন সংখ্যা: পুরুষ-৬৫ জন ও মহিলা ০৫ জন)।
  • ৭, ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি, ঢাকা (আসন সংখ্যাঃ পুরুষ-৮০ জন )।
  • ৮, ওয়েষ্টার্ণ মেরিটাইম একাডেমি, ঢাকা (আসন সংখ্যাঃ পুরুষ-৪০ জন)।
  • ৯, মাস মেরিন একাডেমি, চট্টগ্রাম (আসন সংখ্যা: পুরুষ-৪০ জন )। 

বি:দ্র: প্রয়ােজনীয়তা বিবেচনা করে সরকার আসন সংখ্যা কম বেশি করতে পারে।

মেরিন ইঞ্জিনিয়ারিং ভর্তি আবেদন যোগ্যতা

ক) বয়সঃ ৩০-০৬-২০১২ ইং তারিখে সর্বোচ্চ ২২ বছর (পুরুষ/মহিলা)। আবেদনকারীদের যােগ্যতা “বাংলাদেশ নৌ-বাণিজ্যিক জাহাজ অফিসার ও নাবিক প্রশিক্ষণ, সনদায়ন, নিয়ােগ, কর্মঘন্টা এবং ওয়াচকিপিং বিধিমালা, ২০১১ অনুসারে নির্ধারিত হবে অথবা সমমানের হবে।

(খ) আবেদনকারীদের শিক্ষাগত যােগ্যতা: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে প্রথম বিভাগ অর্থাৎ ৬০% নম্বর অথবা জিপিএ ৩.৫০ প্রাপ্ত হয়ে উত্তীর্ণ হতে হবে এবং এইচএসসি পরীক্ষায় পদার্থবিদ্যা ও গণিতসহ প্রথম বিভাগ

অর্থাৎ ৬০% নম্বর বা জি,পি,এ-৩.৫০ থাকতে হবে এবং পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে আলাদাভাবে ৬০নম্বর এবং ইংরেজী বিষয়ে ৫০% নম্বর প্রাপ্ত হয়ে উত্তীর্ণ হতে হবে; ইংরেজী ৫০% নম্বর বা জিপিএ ৩.০০ এর ঘাটতি থাকলে IELTS পরীক্ষায় সামগ্রিক ভাবে ৫.৫ স্কোর থাকতে হবে।

ইংলিশ মিডিয়াম পাঠ্যক্রমের ক্ষেত্রে পদার্থবিদ্যা ও গণিতসহ C গ্রেডে A-Level সনদপ্রাপ্ত এবং পদার্থবিদ্যা, গণিত, ইংরেজীসহ ন্যূনতম ৫টি বিষয় নিয়ে C গ্রেডে O-Level সনদপ্রাপ্ত অথবা সমমানের হতে হবে। উচ্চতাঃ পুরুষ-৫’ ৪” এবং মহিলা ৫’ ১”; ওজনঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থার BMI চার্ট মােতাকে হতে হবে।

BM শাখার জন্য ১৭ এবং সর্বোচ্চ ২৫ যেমন- ৫’ ৪”; ৪৫-৬৬ কেজি বা ৫’ ৪”: ৪৮-৭০ কেজি। দৃষ্টিশক্তি নটিক্যাল ক্যাডেটদের জন্য ৬/৬ঃ ইঞ্জিনিয়ারিং ক্যাডেটদের জন্য ৬/১২ (চশমাসহ অবশ্যই ৬/৬ হতে হবে)। আবেদনকারীকে | বাংলাদেশী নাগরিক এবং অবিবাহিত হতে হবে। তবে বিদেশী নাগরিক ভর্তির ক্ষেত্রে

রিন ক্যাডেট একাডেমিতে ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি পরীক্ষা পদ্ধতি ও মানবণ্টন

  • এমসিকিউ পরীক্ষা : সর্বমোট ২০০টি MCQ প্রশ্ন থাকবে পদার্থ বিজ্ঞান (২৫ নম্বর), গণিত (২৫ নম্বর), বাংলা (১০ নম্বর), ইংরেজি (২৫ নম্বর) ও সাধারণ জ্ঞান (১৫ নম্বর) বিষয়ের উপর। সময় ২ ঘণ্টা ও এমসিকিউতে মোট নম্বর ১০০। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রাথমিক শারীরিক যোগ্যতা পরীক্ষায় অংশ গ্রহণ করবে।
  • এমসিকিউ পরীক্ষা : সর্বমোট ২০০টি MCQ প্রশ্ন থাকবে পদার্থ বিজ্ঞান (২৫ নম্বর), গণিত (২৫ নম্বর), বাংলা (১০ নম্বর), ইংরেজি (২৫ নম্বর) ও সাধারণ জ্ঞান (১৫ নম্বর) বিষয়ের উপর। সময় ২ ঘণ্টা ও এমসিকিউতে মোট নম্বর ১০০। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রাথমিক শারীরিক যোগ্যতা পরীক্ষায় অংশ গ্রহণ করবে।
  • মৌখিক পরীক্ষা : প্রাথমিক শারিরীক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণ করবে।ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ৫০%

মেরিন ইঞ্জিনিয়ারিং ভর্তি আবেদনের নিয়ম

মেরিন একাডেমি, মেরিটাইম একাডেমি ও মেরিন ফিশারিজ একাডেমিতে অনলাইনে ভর্তি আবেদনের ধাপ ও নিয়ম (নির্দেশনা) দেওয়া হয়েছে ৯ পৃষ্ঠার এই PDF ফরমেটে গাইডলাইন : ২০২২-২০২৩ সালের নটিক্যাল / ইঞ্জিনিয়ারিং ক্যাডেট হিসেবে যােগ দিন আবেদন করতে ভিজিট করুন www.dos.gov.bd.

নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটের (www.dos.gov.bd) মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। আবেদনের নির্দেশিকা ওয়েবসাইটে দেওয়া আছে। প্রয়োজনে যোগাযোগের জন্য মোবাইল নম্বর- ০১৮১০০০১১৯০।

জাহাঙ্গীর আলম জানান, লিখিত পরীক্ষার তারিখ, সময় এবং কেন্দ্র পরবর্তি সময়ে মোবাইলে এসএমএসের মাধ্যমে জানানো হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, ১৭  জুলাই, ২০২২
এমআইএইচ/এমএমজেড

মেরিন ক্যাডেট প্রশিক্ষণ সার্টিফিকেট

মনোনীত ক্যাডেটরা ২ বছর প্রশিক্ষণ শেষে প্রি-সি নটিক্যাল সায়েন্স অথবা প্রি-সি মেরিন ইঞ্জিনিয়ারিং সনদ পাবেন।

Candidate’s need to ready the following items before applying for Cadet Admission in Nautical/Engineering (2022-2023)
  1. Must have a valid mobile phone number for sign up and only one number can be used for one time sign up for a single applicant.
  2. Must have scan copy of certificate, mark sheet and other relevant documents for A & O level students only.
  3. Birth Reg. No, PP size photograph and e-signature (jpeg, pdf, png, gif, bmp, word)
  4. Once you complete and submit the application you won’t be able to change or update your details.
  5. Please read the circular and application guideline again carefully and ineligible candidate should not apply, if they do so DoS will not refund their application fees.

মেরিন ক্যাডেট একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি 2022-2023

Post Related Things: মেরিন ইঞ্জিনিয়ারিং ভর্তি ২০২২-২০২৩, মেরিন একাডেমী ভর্তি পরীক্ষার প্রশ্ন, মেরিন একাডেমি ভর্তি ২০২২, বাংলাদেশ মেরিন একাডেমি কয়টি, মেরিন একাডেমি ভর্তি সার্কুলার, বাংলাদেশ মেরিন একাডেমি ভর্তি যোগ্যতা, মেরিন ক্যাডেট একাডেমিতে ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি,

Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -