27 C
Bangladesh
Saturday, August 13, 2022
Othersশীতের রাতে শেয়াল কেন ডাকে ?

শীতের রাতে শেয়াল কেন ডাকে ?

- Advertisement -
- Advertisement -

শীতের রাতে শেয়াল কেন ডাকে : শিয়াল অত্যন্ত ধূর্ত প্রকৃতির প্রাণি। সে শিকার ধরা বা কোন কিছু অনুসন্ধান করার জন্য অবলম্বন করে বিশেষ কিছু কৌশলের। একটা শিয়াল আশে পাশের শিয়ালগুলোও ডাকতে শুরু করে। তার কারণ হল- নিজেদের মধ্যে পারস্পরিক যোগাযোগ রক্ষা করা। 

কিন্তু চিৎকার করে ডাকা তার আর একটি কৌশল। তবে, প্রজননের সময় স্ত্রী শিয়ালের ডাকার মাত্রাটা বেশ তীক্ষ্ম হয়। সাধারণত তাদের এই সময়টা আসে জানুয়ারির প্রথম দিকে।

শিয়ালের চাল-চলন, আচার-ব্যবহার অনেকটা কুকুরের মত। বিশেষ সময়ে ডাকা। চলার সময় লেজ নাড়ানো। যোগাযোগ রক্ষা করা । খাদ্য অনুসন্ধান করার জন্য বিশেষ কৌশল ইত্যাদি তাদের প্রকৃতি প্রদত্ত ক্ষমতা।

তাই মানুষের জন্য শিয়ালের ডাক শোনা ভীতিকর হলেও সে ডাকে তার কাছের কোনো বন্ধুর সাথে যোগাযোগ করার জন্য। একত্রিত হয়ে কিছু সময় কাটানোর জন্য। কোথা থেকে, কীভাবে খাবার সংগ্রহ করবে সেই পরামর্শ করার জন্য। আর রাত নামলেই শিয়াল খাবারের খোঁজে লোকালয়ে বেরিয়ে আসে। তখনই আশপাশে আর কোন শিয়াল আছে কিনা তা যাচাই করতে ডাকা ডাকি শুরু করে।

শীতের রাতে শেয়াল কেন ডাকে ?

শিয়াল বিভিন্ন কারণে বিভিন্নভাবে ডাকতে পারে। শীতকাল হলো শিয়ালের প্রজনন ঋতু, এসময় তারা একটি বিশেষ ডাকের মাধ্যমে আশপাশে থাকা অন্যান্য শিয়ালদের নিজের অবস্থান জানান দেয়, মিলনের সময়ও শিয়াল এরকম আওয়াজ সৃষ্টি করে

শেয়াল সারা বছরই ডাকে। তাছাড়া জানুয়ারি মাস শিয়ালদের বংশ বৃদ্ধির সময়। এ সময় পুরুষ শিয়ালরা উচ্চ স্বরে ডেকে মেয়ে শিয়ালদের দৃষ্টি আকর্ষণ করতে থাকে। এ ডাকটাই আমরা বেশি শুনতে পাই। শীতকালে ডাকটা কানে বেশী আসার কারনও আছে।

কারনটা হলো- গ্রীষ্মকালে বায়ু তপ্ত হওয়াতে বায়ু হাল্কা থাকে অর্থাৎ এর ঘণত্ব কম হয়। ফলে বায়ু দ্রুত চলাচল করে। অন্যদিকে শীতকালে বায়ু ঠান্ডা থাকে। ঠান্ডা বাতাসের ঘণত্ব বেশী। এ ঘন বায়ু শব্দের জন্য ভালো পরিবাহী এবং ঘণত্ব বেশী হওয়াতে এ বায়ু দ্রুত চলতে পারে না। ভালো পরিবাহী এবং ঘণত্বের কারনেই শীতকালে শব্দের আওয়াজ বা তীব্রতা বেশী হয়।

তাছাড়া শীতকালে প্রকৃতির নিস্তব্দতা বেশী থাকায় আমরা অন্য সময়ের চেয়ে যে কোন শব্দ বেশি জোরে শুনতে পাই। তাই মনে হয় শিয়াল শুধু শীতকালেই ডাকে।

আরো পড়তে পারেন – শেয়াল কেন হুক্কাহুয়া ডাকে?

আরো পারেন – ঘরে বসে টাকা ইনকাম করুন Earn money online Apps

বুস্টার ডোজ কি এবং কারা পাবেন

Upcoming movies List 2022

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here