28 C
Bangladesh
Saturday, August 13, 2022
Jobs Circularসেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

- Advertisement -
- Advertisement -

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার প্রকাশিত হয়েছে। ৮০তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৭তম ডিএসএসসি (এডিসি) কোর্সে আবেদন গ্রহণ শুরু হয়েছে। বিস্তারিত নির্দেশাবলী এবং অনলাইনে আবেদন করার জন্য ‘Current Circulars’ অংশ দেখুন।

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

সেনাবাহিনী সৈনিক নিয়োগ বিজ্ঞপ্তি  (Bangladesh Army) ৮০তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৭তম ডিএসএসসি (এডিসি) কোর্সে পুরুষ ও মহিলা প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় 30 জুলাই 2022 তারিখ।

  • লিখিত পরীক্ষা: পেশাগত বিষয়ে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা আগামী ০৫ আগস্ট ২০২২ তারিখ সকাল ০৯ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।
  • লিখিত পরীক্ষার রেজাল্ট আগস্ট মাসের শেষের দিকে অফিসয়াল ওয়েবসাইট ও মোবাইলে ক্ষুদে বার্তার মাধ্যমে জানানো হবে।
  • প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: আগামী ০৪ সেপ্টেম্বর ২০২২ হতে ০৮ সেপ্টেম্বর ২০২২ তারিখ পযন্ত ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কশীটের মূলকপি প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।
  • ISSB পরীক্ষা: ঢাকা সেনানিবাসে অবস্থিত ISSB-এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষার তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে যথাসময়ে প্রকাশ করা হবে।

সেনাবাহিনীতে আবেদন করার যোগ্যতা

আবেদনের সময়কাল: ০৮ জুলাই ২০২২ হতে ৩০ জুলাই ২০২২

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

বয়স:

০১ জানুয়ারী ২০২৩ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):

১.ক। আর্মি মেডিকেল কোর – 80th DSSC (AMC) এর জন্য: এমবিবিএস ডিগ্রী (সরকার কর্তৃক স্বীকৃত মেডিকেল কলেজ);
১.খ। আর্মি ডেন্টাল কোর – 67th DSSC (ADC) এর জন্য: বিডিএস ডিগ্রী (সরকার কর্তৃক স্বীকৃত মেডিকেল/ডেন্টাল কলেজ)
২। ইন্টার্ণশীপ সম্পন্নকারী।
৩। উচ্চ মাধ্যমিক: ক) জাতীয় মাধ্যম: এইচএসসিতে জিপিএ-৫ অথবা (খ) ইংরেজী মাধ্যম: ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ১টিতে ‘এ’ এবং ১টিতে ‘বি’ গ্রেড।
৪। মাধ্যমিক: (ক) জাতীয় মাধ্যম: এসএসসিতে জিপিএ-৫ অথবা (খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ এবং ৩টিতে ‘বি’ গ্রেড।

বৈবাহিক অবস্থা:

ক। পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জানুয়ারী ২০২৩ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন।

তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারী ২০২৩ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।
খ। মহিলা: অবিবাহিতা/বিবাহিতা

শারীরিক মান (ন্যূনতম)
শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীদের জন্যমহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)১.৫৫ মিটার (৫ ফুট ১ ইঞ্চি)
ওজন*৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড)৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
বুকস্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার)স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

বাংলাদেশের সেনাবাহিনী নির্বাচন পদ্ধতি

১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ০৫ আগস্ট ২০২২ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।

আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল আগস্ট ২০২২ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানানো হবে।
২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ০৪ সেপ্টেম্বর ২০২২ হতে ০৮ সেপ্টেম্বর ২০২২ তারিখ পযন্ত ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।

৩। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি (এসএসসি/ও লেভেল, এইচএসসি/এ লেভেল, এমবিবিএস/বিডিএস, ইন্টার্ণশীপ, বিএমএন্ডডিসি রেজিস্ট্রেশন কার্ড, এফসিপিএস পার্ট-১ যদি থাকে এবং কল-আপ লেটার) প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।

৪ । আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বয়স: ০১ জানুয়ারী ২০২৩ তারিখে সর্বোচ্চ ২৮ বছর।

জাতীয়তা: জন্মসূত্রে অবশ্যই বাংলাদেশী নাগরিক হতে হবে।

বৈবাহিক অবস্থা:
১. পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জানুয়ারী ২০২৩ খ্রি. তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল প্রার্থী বিবাহিত হলেও আবেদন করতে পারবেন।
২. মহিলা: অবিবাহিতা/বিবাহিতা।

*** বৈবাহিক অবস্থা গোপণ রাখলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):

১.( ক) আর্মি মেডিকেল কোর – 80th DSSC (AMC) এর জন্য: স্বীকৃত যে কোন মেডিকেল কলেজ হতে MBBS ডিগ্রী প্রাপ্ত হতে হবে;
১. (খ) আর্মি ডেন্টাল কোর – 67th DSSC (ADC) এর জন্য: স্বীকৃত যে কোন মেডিকেল বা ডেন্টাল কলেজ হতে BDS ডিগ্রী প্রাপ্ত হতে হবে।
২. ইন্টার্ণশীপ সম্পন্নকারী।
৩. এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে;
৪. এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

প্রার্থীর জন্য অযোগ্যতা:

১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
২। আইএসএসবি কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
৩। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
৪। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।
৫। মেডিকেল ও ডেন্টাল কলেজের সকল পেশাগত পরীক্ষাসমূহে সর্বমোট ০২ (দুই) বা ততোধিক বিষয়ে রেফার্ড প্রাপ্ত ডাক্তারগণ সেনাবাহিনীতে ভর্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

শারীরিক মান (ন্যূনতম):

*** কোন প্রার্থীর ওজন অতিরিক্ত হলে তিনি অযোগ্য বিবেচিত হবেন।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

সেনাবাহিনী নিয়োগ ২০২২ নিয়োগ সার্কুলার প্রকাশিত হয়েছে। ৮০ তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৭তম ডিএসএসসি (এডিসি)-পুরুষ/মহিলা প্রার্থী নিয়োগ দেওয়া হবে। আবেদন প্রক্রিয়া চলবে ৩০ জুলাই ২০২২ইং তারিখ পর্যন্ত।

80TH DSSC (AMC) AND 67TH DSSC (ADC) - MALE/FEMALE
বাংলাদেশের সেনাবাহিনী

Post Related Things : সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার ট্রেড ২, পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ 2022 pdf, বাংলাদেশ সেনাবাহিনী এমওডিসি সৈনিক পদে নিয়োগ 2022, আর্মি সার্কুলার ২০২২, army circular, army job, bd army, বাংলাদেশের সেনাবাহিনী,

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -