31 C
Bangladesh
Tuesday, August 16, 2022
Edu Infoস্কুল-কলেজ এর টিসি ফরম ২০২২ – বিদ্যালয় পরিবর্তনের আবেদন

স্কুল-কলেজ এর টিসি ফরম ২০২২ – বিদ্যালয় পরিবর্তনের আবেদন

- Advertisement -
- Advertisement -

স্কুল-কলেজ এর টিসি ফরম ২০২২ : অনলাইনে স্কুল টিসি ফরম পূরণ ও আবেদন প্রক্রিয়া বিস্তারিত দেওয়া হলো । এক কলেজ থেকে অন্য কলেজে ট্রান্সফার হওয়ার নিয়য় স্কুল বা কলেজে অধ্যয়নরত নিয়মিত ও অনিয়মিত শিক্ষার্থীরা বিদ্যালয় পরিবর্তন/ছাড়পত্র (TC) জন্য অনলাইনে আবেদন করতে পারবে।

স্কুল-কলেজ এর টিসি ফরম ২০২২

শিক্ষার্থী অনলাইনে আবেদন সাবমিট করার পর যে সোনালী সেবা স্লিপ পাবে, সেটি প্রিন্ট নেবে এবং পরবর্তীতে সোনালী ব্যাংকের যে কোনও অনলাইন শাখা থেকে সোনালী সেবার স্লিপের মাধ্যমে টিসি ফি ৭০০ টাকা জমা দেবে।

শিক্ষার্থী সঠিকভাবে আবেদন সাবমিট করলে অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠান অর্থাৎ প্রথম শিক্ষা প্রতিষ্ঠান একটি এসএমএস পাবে।

তখন ওই শিক্ষা প্রতিষ্ঠান বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ওই এসএমএস-এর মাধ্যমে লগইন করে ট্রান্সফার সার্টিফিকেট অপশনে ক্লিক করলে টিসি আবেদন দেখতে পারবে।

অনলাইনে স্কুল বা কলেজ পরিবর্তন আবেদনের নিয়ম

ঢাকা বোর্ডের টিসি ফরম প্রথমে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (https://www.dhakaeducationboard.gov.bd) এ গিয়ে ই-টিসি (e-TC) বাটনে ক্লিক করে টিসি (ট্রান্সফার সার্টিফিকেট) আবেদন ফরম পূরণ করে Submit your Application বাটনে ক্লিক করতে হবে।

আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থীর মোবাইল নম্বরে একটি গোপনীয় সিকিউরিটি কোডসহ এসএমএ পাবে এবং এই সিকিউরিটি কোড দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদনে প্রবেশ করতে পারবে।

টিসি ফরম ঢাকা বোর্ড

ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে অন্য যে কোনও বোর্ডের আওতাধীন প্রতিষ্ঠানে যেতে হলে ঢাকা বোর্ডের ওয়েবসাইট থেকে টিসি ফরম ডাউনলোড করে সঠিকভাবে পূরণ করে উভয় বিদ্যালয়/কলেজ প্রধানের সুপারিশসহ এবং ফরমের নির্দেশনা মোতাবেক ঢাকা বোর্ডে জমা দিয়ে একটি টিএন নম্বর সংগ্রহ করতে হবে।

কলেজ টিসি ফরম

বোর্ড পরিবর্তনের জন্য এবং শিক্ষার্থী তার কাঙ্খিত কলেজ এবং সে যে কলেজে অধ্যায়নরত আছে দুটি কলেজের সকল তথ্য বোর্ডে জমা দিতে হবে । শিক্ষার্থীর কাঙ্খিত কলেজে যদি আসনসংখ্যা ফাঁকা না থাকে তাহলে শিক্ষার্থী কোন ভাবেই সে কাঙ্খিত কলেজে ভর্তি হতে পারবে না।

তাই শিক্ষার্থীর ট্রান্সফার সার্টিফিকেট অতীব জরুরী হলে অবশ্যই সে অন্য একটি কলেজে যে কলেজের সিট ফাঁকা আছে সেখানে ভর্তির আবেদন করতে পারে। নিচের অংশ থেকে বোর্ড পরিবর্তনের মাধ্যমে টিসি আবেদন ফরম দেওয়া আছে।

আবেদন ফরম টি ডাউনলোড লিংক নিচে দেওয়া আছে আপনি ডাউনলোড বোতামে চাপ দিলেই সেই পিডিএফ টি ডাউনলোড করতে পারবেন। আপনি ইচ্ছা করলে সম্পূর্ণ তথ্য গুলো পড়ে নিতে পারেন এবং অসম্পূর্ণ জানার মাধ্যমে আপনি বোর্ড পরিবর্তনের মাধ্যমে কিভাবে নিতে হবে তা জানতে পারবেন।

টিসি বা কলেজ পরির্তন করতে যেসব কাগজপত্র প্রয়োজন হয় –

  • টিসির আবেদনের জন্য প্রথমে আপনাকে ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে টিসি বাটনে ক্লিক করে টিসি আবেদন ফর্মটি পূরণ করতে হবে। টিসি আবেদন ফর্মটি পূরণ করলে এরপরে সাবমিট ইউর অ্যাপ্লিকেশন বাটনে ক্লিক করতে হবে।
  • আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে একটি পিন নম্বর যাবে। ওয়েবসাইটের ও ইএমএস অপশনে ক্লিক করে এই কোড নাম্বার প্রবেশ করিয়ে লগইন করে পরবর্তীতে শিক্ষার্থীরা তার আবেদনের আপডেট জানতে পারবে।
  • অনলাইনে আবেদন সাবমিট করার পর সোনালী সেবা স্লিপ পাওয়া যাবে এটা প্রিন্ট করে সোনালী ব্যাংকের শাখায় সিসিসি হিসাবে সাতশত টাকা জমা দিতে হবে।
কলেজ টিসি ফরম
কলেজ টিসি ফরম

জাতীয় বিশ্ববিদ্যালয় টিসি আবেদন ফরম

  • যেকোন কলেজ থেকে টিসি বা কলেজ পরিবর্তন এর জন্য সাধারণত যেসব কাগজপত্র লাগবে-
  • টিসি ফরম নিতে হবে কলেজ থেকে
  • চেয়ারম্যান প্রত্যয়নপত্র
  • অভিভাবক সম্মতিপত্র
  • অভিভাবকের ভোটার আইডি কার্ড (মা/বাবা/অভিভাবক)
  • ছবি ১ কপি 
  • এসএসসি ও এইচএসসি এর রোল নম্বর
জাতীয় বিশ্ববিদ্যালয় টিসি আবেদন ফরম
জাতীয় বিশ্ববিদ্যালয় টিসি আবেদন ফরম

Post Related Things: একাদশ শ্রেণিতে বিভাগ পরিবর্তন ২০২১-২০২২, কলেজ টিসি ফরম, কলেজ ট্রান্সফার করার নিয়ম ২০২২, টিসির জন্য আবেদন, একাদশ শ্রেণিতে ভর্তির পর কলেজ পরিবর্তন, একাদশ শ্রেণিতে ম্যানুয়াল ভর্তি ২০২২ ২০২৩, স্কুল ট্রান্সফার সার্টিফিকেট, ট্রান্সফার সার্টিফিকেট বাংলা, ছাড়পত্র টিসি, School tc, ঢাকা বোর্ডের টিসি ফরম, জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ বদলি, কলেজ ট্রান্সফার ২০২২-২০২৩, কলেজ থেকে ছাড়পত্রের জন্য আবেদন, এক কলেজ থেকে অন্য কলেজে ট্রান্সফার হওয়ার নিয়য়,

Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here