HomeEducation২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৩: স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ২৯ এপ্রিল ২০২৩ তারিখ থেকে, ইউনিটভেদে পরীক্ষা চলবে ‌১৩ মে ২০২৩। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩- এবারের ভর্তি পরীক্ষায় ট্রান্সজেন্ডারদের ভর্তির অপশন যুক্ত করা হয়েছে। ১২ জানুয়ারি ২০২৩ তারিখে বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির এক সভায় ভর্তি সংক্রান্ত বিভিন্ন সুপারিশ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির তারিখ

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচী প্রকাশিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট – www.du.ac.bd

২৯ এপ্রিল ২০২৩ – চারুকলা ইউনিট
৬ মে ২০২৩ – কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট
১২ মে ২০২৩ – বিজ্ঞান ইউনিট
১৩ মে ২০২৩ – ব্যবসায় শিক্ষা ইউনিট
ভর্তি পরীক্ষার উল্লিখিত তারিখ সুপারিশ করা হয়েছে। পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হবে।

স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি: বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস সামাদ গণমাধ্যমকে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির জন্য ট্রান্সজেন্ডারদের কোটা পদ্ধতি চালুর বিষয়ে আলোচনা হয়েছে। এটি কার্যকর করা হবে তাদের পরিচয়পত্র নিশ্চিত হওয়া সাপেক্ষে। এ বিষয়ে আরো আলোচনা হবে। পরবর্তীতে বিষয়টি চূড়ান্ত করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এবারের ভর্তি পরীক্ষায় গুরুত্বপূর্ণ বিষয় হলো এবার ভর্তি করব আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামে। আগে হতো সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। আন্তর্জাতিকভাবে মিল রেখে এটা করেছি আমরা। এবার ৪ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন – বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি ২০২৩

স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল আজ বিকেলে প্রথম আলোকে বলেন, স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সাধারণত কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এরপর ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে অনুষ্ঠিত হবে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা।

ভর্তি পরীক্ষার এ তারিখই চূড়ান্ত। আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে মিল রেখে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার পরিবর্তে এখন থেকে এই পরীক্ষাকে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা বলা হবে। তবে ডিগ্রির নাম (বিবিএ, বিএসএস, বিএ, বিএসসি) অপরিবর্তিত থাকবে।

  • বিশ্ববিদ্যালয় : ঢাকা বিশ্ববিদ্যালয় (Dhaka University)
  • শিক্ষাবর্ষ : ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ
  • ভর্তি পরীক্ষার তারিখ : ২৯ এপ্রিল থেকে ১৩ মে ২০২৩
  • মোট আসন সংখ্যা : –
  • ভর্তি পরীক্ষার ফলাফল : –
  • ওয়েবসাইট : https://admission.eis.du.ac.bd
  • DU admission test 2023

জবিতে স্নাতক প্রথম বর্ষে ভর্তি শুরু

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি কার্যক্রম আগামী ১২ জানুয়ারি শুরু হয়ে চলবে ১৭ জানুয়ারি পর্যন্ত।

বুধবার (১১ জানুয়ারি) রাত ৮ টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৭ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে নির্ধারিত ভর্তি ফি জমা না দিলে সংশ্লিষ্ট শিক্ষার্থীর ভর্তি বাতিল বলে গণ্য হবে৷

বিজ্ঞান অনুষদ ও লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত বিভাগসমূহের জন্য ৭ হাজার ৪০০ টাকা (প্রাথমিক ভর্তি ফি ৫ হাজার টাকা বাদে), বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিভাগসমূহের জন্য ৫ হাজার ৪০০ টাকা (প্রাথমিক ভর্তি ফি ৫ হাজার টাকা বাদে), কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদভুক্ত বিভাগ এবং ইন্সটিটিউটগুলোর জন্য (বিশেষায়িত ৪টি বিভাগ বাদে) ৫ হাজার ৪০০ টাকা (প্রাথমিক ভর্তি ফিস ৫ হাজার টাকা বাদে) জমা দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচি

স্নাতক ১ম বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষার সময়সূচী ২০২২-২০২৩

  • সকল (ক, খ, গ, ঘ) ইউনিটের ভর্তি আবেদন ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। অনলাইনে সকল ইউনিটের ভর্তি আবেদন করা যাবে ২০ মার্চ ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।
  • ঢাবির ক, খ, গ, ঘ  ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১৮ এপ্রিল থেকে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘন্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান ভর্তি পরীক্ষা ২৯ এপ্রিল থেকে শুরু হয়ে ১৩ মে ২০২৩ খ্রি. তারিখে শেষ হবে।
  • ব্যবসা শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ মে ২০২৩ শনিবার অনুষ্ঠিত হবে।
  • কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এর ভর্তি পরীক্ষা  অনুষ্ঠিত হবে ০৬ মে ২০২৩ শনিবার।
  • বিজ্ঞান ইউনিট এর ভর্তি পরীক্ষা ১২ মে ২০২৩ শুক্রবার অনুষ্ঠিত হবে।
  • চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৯ এপ্রিল ২০২৩ শনিবার।
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের পরীক্ষা সকাল ১১:০০টা থেকে দুপুর ১২:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
  • চারুকলা ইউনিট ছাড়া অন্য ৩ টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকা সহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করা হয়েছে।

ঢাবি ভর্তির ইউনিট ভিত্তিক ভর্তি নির্দেশিকা ২০২৩

ঢাবির ইউনিট ভিত্তিক ভর্তি নির্দেশীকার পিডিএফ কপি সরাসরি দেখা যাবে নিচের লিংকগুলো থেকে। ভর্তির আবেদন থেকে শুরু করে ভর্তির সকল তথ্য এই ভর্তি নির্দেশীকায় স্পষ্ট করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট মানবন্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক ইউনিট ভর্তি পরীক্ষা MCQ এবং লিখিত উভয় পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা মোট নম্বর হবে ১০০ , তন্মাধ্যে ৬০ নম্বরের MCQ এবং ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। MCQ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিটের হবে।

MCQ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে এবং তা বিষয়ভিত্তিক সমন্বয় করা হবে। একজন প্রার্থী যে ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর দিলে তার উপর নির্ভর করবে সে কোন বিভাগ/ইনস্টিটিউট এ ভর্তি হতে পারবে। পদার্থ ও রসায়ন আবশ্যিক সাবজেক্ট, অর্থাৎ অবশ্যই উত্তর করতে হবে। এর সাথে অন্য যেকোন ২ টি সাবজেক্ট সহ মোট ৪ টি সাবজেক্ট এর উপর পরীক্ষা দিতে হবে।

এমসিকিউলিখিত
পদার্থ = ১৫ নম্বর
রসায়ন = ১৫ নম্বর
জীববিজ্ঞান = ১৫ নম্বর
গনিত = ১৫ নম্বর
বাংলা = ১৫ নম্বর
ইংরেজি = ১৫ নম্বর
পদার্থ = ১০ নম্বর
রসায়ন = ১০ নম্বর
জীববিজ্ঞান = ১০ নম্বর
গনিত = ১০ নম্বর
বাংলা = ১০ নম্বর
ইংরেজি = ১০ নম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট মানবন্টন

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরের উপর। এমসিকিউ ৬০ নম্বর ও লিখিত পরীক্ষা ৪০ নম্বর।  এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে ।

এমসিকিউলিখিত
বাংলা = ১৫ নম্বর
ইংরেজি = ১৫ নম্বর
সাধারণ জ্ঞান = ৩০ নম্বর
বাংলা = ২০ নম্বর
ইংরেজি = ২০ নম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট মানবন্টন

মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরা করা হবে। MCQ ও লিখিত পরীক্ষা মিলে ১০০ নম্বর নির্ধারিত থাকবে এবং অবশিষ্ট ২০ নম্বর মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ২ দিয়ে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ)  প্রাপ্ত জিপিএ ২ দিয়ে গুন করে এই দুয়ের যোগ ফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে যোগ করে মোট ১২০ নম্বরের উপর শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরী করা হবে।

এমসিকিউলিখিত
বাংলা = ১২ নম্বর
ইংরেজি = ১২ নম্বর
হিসাব বিজ্ঞান = ১২ নম্বর
ব্যাবসায় নীতি ও প্রয়োগ = ১২ নম্বর
মার্কেটিং / ফিন্যান্স এন্ড ব্যাংকিং = ১২ নম্বর
অনুবাদ বাংলা থেকে ইংরেজি = ৫ নম্বর
অনুবাদ  ইংরেজি থেকে বাংলা = ৫ নম্বর
বিষয় ভিত্তিক সংক্ষিপ্ত প্রকাশ (ইংরেজি) = ৫ নম্বর
Precis writing = ৫ নম্বর
সংক্ষিপ্ত রচনা (বাংলা) = ৫ নম্বর
৫ টি আবশ্যিক বিষয় থেকে সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর = ১৫ নম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট মানবন্টন

  • ভর্তি পরীক্ষার মোট নম্বরঃ ১০০।
  • সময় ১ ঘন্টা ৩০ মিনিট
  • MCQ -৬০ নম্বর। যেখানে প্রতিটা প্রশ্নের মান ১ এবং প্রতিটা ভুল উত্তরে জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। সময় ৪৫ মিনিট।
  • লিখিত পরীক্ষা ৪০ নম্বরের হবে এবং সময় থাকবে ৪৫ মিনিট।
এমসিকিউলিখিত
বাংলা = ১৫ নম্বর
ইংরেজি = ১৫ নম্বর
সাধারণ জ্ঞান = ৩০ নম্বর (বাংলাদেশ ও আন্তর্জাতিক + মাধ্যমিক পর্যায়ের গনিত ও আইসিটি বিষয়ে প্রশ্ন করা হবে)
বাংলা = ১৫ নম্বর
ইংরেজি = ১৫ নম্বর
সাধারণ জ্ঞান (বিশ্লেষণধর্মী) = ১০ নম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট মানবন্টন

ঢাবি চ ইউনিটের ভর্তি পরীক্ষা ২টি অংশে অনুষ্ঠিত হবে – সাধারণ জ্ঞান ৪০ + অঙ্কন (ফিগার ড্রয়িং) ৬০ = ১০০ নম্বর।

প্রাথমাংশ – সাধারণ জ্ঞান পরীক্ষাঃ

MCQ পদ্ধতির পরীক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে বাংলা ও ইংরেজীসহ চারুকলার বিভিন্ন বিভাগ সম্পর্কিত বা বিষয় ভিত্তিক প্রশ্ন, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, সমসাময়িক ঘটনাবলি প্রভৃতি বিষয় প্রশ্ন থাকবে।

‘সাধারণ জ্ঞান’ – পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কর্তন করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা কমছে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট গত মাসে আসনসংখ্যা ১ হাজার ৪০টি কমানোর অনুমোদন দিয়েছে। এ অনুযায়ী এখন আসনসংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৮৫টি, যা আগে ছিল ৭ হাজার ১২৫টি। অর্থাৎ এ বছর আগের তুলনায় ১ হাজার ৪০ জন কম শিক্ষার্থী ভর্তি হবেন।

ইউনিটআসন সংখ্যা
ক ইউনিট১৮৫১ টি
খ ইউনিট১৭৮৮ টি
গ ইউনিট৯৩০ টি
ঘ ইউনিট১৩৩৬ টি
চ ইউনিট১৩০ টি
মোট৬০৩৫ টি

ঢাবি ভর্তি পরীক্ষার তারিখ?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৩ জুন থেকে শুরু করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। এবারের ভর্তি পরীক্ষাও আগের মতো পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) দেশের বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত খ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট ও ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩

ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা এবার কমছে উল্লেখ করে মাকসুদ কামাল বলেন, এবার ক ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩.৫সহ মোট ৮ (আগে ছিল ৮.৫); খ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩সহ মোট ৭.৫ (আগে ছিল ৮); গ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩.৫-সহ মোট ৭.৫ থাকতে হবে (আগে ছিল ৮)। বিভাগ পরিবর্তনের ঘ ইউনিটে নিজ নিজ ইউনিটে যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করা যাবে। এ ছাড়া চ ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে জিপিএ-৩-সহ মোট ৬.৫ থাকতে হবে (আগে ছিল ৭)। ২০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত?

আপনি কোন ইউনিটে ভর্তি পরীক্ষা দিচ্ছেন, তার উপর ডিপেন্ড করবে । ক ইউনিটে ৩ বছর আগে ৪ থেকে ৫ হাজারের মধ্যে থাকলে চান্স হত কিন্তু বর্তমানে ৮-৯ হাজারের মধ্যে থাকলেও চান্স হয় দেখছি। খ, গ, ঘ ইউনিটে সীট যা আছে তার কাছাকাছি সিরিয়াল থাকতে হয়। কারন ওইসব ইউনিটে যারা চান্স পায় তারা ঢাবি ছেড়ে অন্য কোন ভার্সিটিতে যেতে চায় না।

ঢাকা কলেজে ভর্তি হতে কত নম্বর লাগবে?

ঢাকা কলেজে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক পর্যায়ে ভর্তি হবার জন্য একজন ছাত্রের বিজ্ঞান বিভাগে CGPA 5.00, বাণিজ্য বিভাগে CGPA 5.00 এবং মানবিক বিভাগে CGPA 4.50 থাকা প্রয়োজন ।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments