HomeGlobal News২০২২ সালে ব্যাংক পরিচালনা মুনাফায় তালিকার শীর্ষে ইসলামী ব্যাংক

২০২২ সালে ব্যাংক পরিচালনা মুনাফায় তালিকার শীর্ষে ইসলামী ব্যাংক

২০২২ সালে ব্যাংক পরিচালনা মুনাফা সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে দেশের বেশ কিছু সরকারি-বেসরকারি ব্যাংক। ২০২২ সালের শেষদিন ৩১ ডিসেম্বর ব্যাংকগুলো নিজেদের মুনাফার হিসাব কষেছে। বাংলাদেশ ২০২২ সালে ব্যাংক পরিচালনায় মুনাফা বেড়েছে ১০-২৫ শতাংশ তালিকার শীর্ষে ইসলামী ব্যাংক ।

বিদায়ী ২০২২ সাল শেষে দেশের সরকারি-বেসরকারি বেশ কিছু ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। অনাদায়ী ঋণের সুদ আয়খাতে দেখাতে কেন্দ্রীয় ব্যাংকের নীতিগত সুবিধা ও বেসরকারি খাতের ঋণের প্রবৃদ্ধির কারণে এমনটা হয়েছে বলে মনে করা হচ্ছে।

২০২২ সালে ব্যাংক পরিচালনা মুনাফা

টিবিএস সরকারি-বেসরকারি প্রায় ৩০টি ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে ১১টি ব্যাংকের পরিচালন মুনাফার তথ্য পেয়েছে। এর মধ্যে দেখা যাচ্ছে আগের বছরের তুলনায় অধিকাংশ ব্যাংকের ১০ থেকে ২৫ শতাংশ মুনাফা বেড়েছে। এছাড়া কয়েকটি ব্যাংকের মুনাফা আগের বছরের তুলনায় কমেছে।

ব্যাংক কর্মকর্তারা জানান, ব্যাংকগুলো যে পরিমাণ পরিচালন মুনাফা করেছে তার থেকে তাদের পরিচালন ব্যয় বাদ যাবে। একইসঙ্গে এই মুনাফা থেকে খেলাপি ঋণের প্রভিশনিং করতে হবে। তারপর দেখা যাবে অধিকাংশ ব্যাংকের নিট মুনাফা খুবই কম।

গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, সরকারি-বেসরকারি ডজনখানেক ব্যাংকের পরিচালন মুনাফার তথ্য উঠে এসেছে। এর মধ্যে দেখা যাচ্ছে আগের বছরের তুলনায় অধিকাংশ ব্যাংকের ১০ থেকে ২৫ শতাংশ মুনাফা বেড়েছে। এছাড়া কয়েকটি ব্যাংকের মুনাফা আগের বছরের তুলনায় কমেছে।

সম্প্রতি ছাড় দেয়া ঋণের সুদ ব্যাংকগুলোর আয়খাতে দেখানোর সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সার্কুলারে বলা হয়, ব্যাংকগুলোর আর্থিক ভিত্তি সুদৃঢ় ও ‘শক এবজর্বিং ক্যাপাসিটি’ (Shock absorbing capacity) বৃদ্ধির লক্ষ্যে এমন সুবিধা দেওয়া হয়েছে।

আরো পড়ুন : জমি রেজিস্ট্রেশন ফি ২০২৩

সরকারী ব্যাংক মুনাফা 2022

২০২২ সালে সরকারী ব্যাংক মুনাফা

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ২০২২ সালে ছাড় দেওয়া ঋণের আসল আদায় না হলেও এর সুদ আয়খাতে নেয়ার সুযোগ দেওয়ায় তাদের অফারেটিং প্রফিট বেড়েছে।

প্রথমে ব্যাংকগুলোর মোট অপারেটিং আয় থেকে অপারেটিং ব্যয় বাদ যাবে। তারপর সেখান থেকে ৩৭ শতাংশ ট্যাক্স বাবদ কাটা যাবে। এর পরে যদিও খেলাপি ঋণ থাকে তাহলে খেলাপি ঋণের তিন ধাপ প্রভিশনিং করতে হয়।

সারা বিশ্ব যেখানে মন্দার আশঙ্কা করছে, সেখানে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার পরও ৯ মাসে ৩১ হাজার ১২২ কোটি টাকা বেড়েছে খেলাপী ঋণ। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর পর্যন্ত সময়ে দেশে মোট বিতরণ করা ঋণ রয়েছে ১৪.৩৬ লাখ কোটি টাকা। এর মধ্যে খেলাপী ঋণ এক লাখ ৩৪ হাজার কোটি টাকা। জুন শেষে এই খেলাপী ঋণের পরিমাণ ছিল এক লাখ ২৫ হাজার কোটি টাকা।

২০২২ সাল শেষে ব্যাংকগুলোর মুনাফা লাভের তালিকা

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, এবার কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ ছাড়ের কারণে পরিচালন মুনাফায় ব্যাপক প্রবৃদ্ধি হয়েছে। আপাতদৃষ্টিতে ব্যাংকের পরিচালন মুনাফায় বাড়লেও দীর্ঘমেয়াদে দেশের ব্যাংক খাতের ঝুঁকি প্রতিনিয়ত বাড়ছে।

বাংলাদেশ ব্যাংকর সেপ্টেম্বর প্রান্তিকের প্রতিবেদন তথ্য অনুযায়ী, বিদায় বছরের সেপ্টেম্বর পর্যন্ত আট ব্যাংকের প্রভিশন ঘাটতি দাঁড়িয়েছে ১৯ হাজার ৮৩৩ কোটি টাকা।

তবে কোনো কোনো ব্যাংক প্রয়োজনের চেয়ে অতিরিক্ত অর্থ নিরাপত্তা সঞ্চিতি হিসেবে রেখে দেয়ায় সার্বিকভাবে ব্যাংক খাতে ঘাটতির পরিমাণ কিছুটা কম। ফলে ব্যাংক খাতের সার্বিকভাবে নিরাপত্তা সঞ্চিতির ঘাটতি ১৩ হাজার ৫২৯ কোটি টাকা।

ব্যাংকের পরিচালনা মুনাফা ২০২২

ব্যাংকের নামমুনাফা- ২০২২মুনাফা- ২০২১মুনাফা- ২০২০
ইসলামী ব্যাংক২৬৪৬২৪৩০২৩৫০
সোনালী ব্যাংক২৫২০২১০০২১৫৪
ডাচ্–বাংলা ব্যাংক১২২৮১১০০
পূবালী ব্যাংক১২০০১১৪০৯৩৫
সিটি ব্যাংক১১০১৭১৪
ইউসিবি১১০০৭০০
ইস্টার্ন ব্যাংক১০৫০৮৭০
ট্রাস্ট ব্যাংক১০৫০– 
সাইথইস্ট ব্যাংক১১৩৫১০১৬৮১৬
ব্যাংক এশিয়া১০০২৭১০
প্রিমিয়ার ব্যাংক৮৮১৬১০
অগ্রণী ব্যাংক১৩০০ ৮৯০
এক্সিম ব্যাংক৭৫০৭৮০৭৪১
আইএফআইসি ব্যাংক৭৭৫৩১৭
আল-আরাফাহ ইসলামী ব্যাংক৮১০৭৫০৬৮০
যমুনা ব্যাংক৮৩০৭৫০৬৩৭
প্রাইম ব্যাংক ৫৬০
মার্কেন্টাইল ব্যাংক৮৪৫৭২২৪৫০
ঢাকা ব্যাংক৭২১৫৫০
এনসিসি ব্যাংক৭১৭৫৭৩
শাহজালাল ইসলামী ব্যাংক৭১৭৪৮১
ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক৬৯০৬৩০
মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক৬০১৩৪০
সোশ্যাল ইসলামী ব্যাংক৫৫০৫০৪৪৬০
এনআরবিসি ব্যাংক৪৫৫৪৫০৩২৩
ইউনিয়ন ব্যাংক৪৫০৩৭৫৩১৭
স্ট্যান্ডার্ড ব্যাংক৩২৬ ৩৬৮
গ্লোবাল ইসলামী ব্যাংক২৬৮১৯০
ন্যাশনাল ব্যাংক২৪৮৯২০
মধুমতি ব্যাংক২১৬২৭৮
এসবিএসি ব্যাংক২০০২১০১৫২
মিডল্যান্ড ব্যাংক১৮০১৬২১২৫
রূপালী ব্যাংক২১১১৫০১৫৯
মেঘনা ব্যাংক১০৫১০৫৭৩
ওয়ান ব্যাংক ৩১৫
এনআরবি ব্যাংক১৩০১২৩৯৪
বেসিক ব্যাংক-৩৭১-৮০– 
সিটিজেনস ব্যাংক২.৫৪ –– 

খেলাপী ঋণও ২০২২

বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার পরও ৯ মাসে ৩১ হাজার ১২২ কোটি টাকা বেড়েছে খেলাপী ঋণ। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর পর্যন্ত সময়ে দেশে মোট বিতরণ করা ঋণ রয়েছে ১৪.৩৬ লাখ কোটি টাকা। এর মধ্যে খেলাপী ঋণ এক লাখ ৩৪ হাজার কোটি টাকা। জুন শেষে এই খেলাপী ঋণের পরিমাণ ছিল এক লাখ ২৫ হাজার কোটি টাকা।

ব্যাংকের পরিচালনা মুনাফা ২০২২ জিজ্ঞাস্য (FAQs)

২০২২ সালে কোন ব্যাংক সবচেয়ে বেশি মুনাফা লাভ করে?

বাংলাদেশ ২০২২ সালে ব্যাংক পরিচালনায় মুনাফা বেড়েছে ১০-২৫ শতাংশ তালিকার শীর্ষে ইসলামী ব্যাংক । ইসলামী ব্যাংক বাংলাদেশ ২০২২ সালে ২,৬৪০ কোটি টাকা রেকর্ড সর্বোচ্চ মুনাফা অর্জন করে, যা আগের বছর (২০২১ সালে) ছিল ২,৪৩০ কোটি টাকা। ২০২০ সালে ছিল ২ হাজার ৩৫০ কোটি টাকা।

২০২২ সালে খেলাপী ঋণ কত?

২০২২ সালে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার পরও ৯ মাসে ৩১ হাজার ১২২ কোটি টাকা বেড়েছে খেলাপী ঋণ। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর পর্যন্ত সময়ে দেশে মোট বিতরণ করা ঋণ রয়েছে ১৪.৩৬ লাখ কোটি টাকা। এর মধ্যে খেলাপী ঋণ এক লাখ ৩৪ হাজার কোটি টাকা। জুন শেষে এই খেলাপী ঋণের পরিমাণ ছিল এক লাখ ২৫ হাজার কোটি টাকা।

২০২২ সালে সোনালী ব্যাংকের মুনাফা কত?

রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক ২০২২ সালে অপারেটিং মুনাফা করেছে ২,৫২০ কোটি টাকা যদিও ২০২১ সালে তাদের মুনাফা ছিল ২,১০০ কোটি টাকা। সে হিসেবে গত বছরের তুলনায় তাদের মুনাফা বেড়েছে প্রায় ২০ শতাংশ।

২০২২ সালে ইসলামী ব্যাংকের মুনাফা কত?

ইসলামী ব্যাংক বাংলাদেশ ২০২২ সালে ২,৬৪০ কোটি টাকা রেকর্ড সর্বোচ্চ মুনাফা অর্জন করে, যা আগের বছর (২০২১ সালে) ছিল ২,৪৩০ কোটি টাকা। ২০২০ সালে ছিল ২ হাজার ৩৫০ কোটি টাকা।

পরিচালন মুনাফা কাকে বলে?

পরিচালন মুনাফা কোনো ব্যাংকের প্রকৃত মুনাফা নয় । আয় থেকে ব্যয় বাদ দিয়ে যে মুনাফা থাকে, সেটিই কোনো ব্যাংকের পরিচালন মুনাফা।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments