Monday, February 6, 2023
HomeSSC২০২৩ এসএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা

২০২৩ এসএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা

২০২৩ এসএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা (SSC exam center list 2023 pdf) প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। ঢাকা বোর্ডের এসএসসি ২০২৩ পরীক্ষার কেন্দ্রের তালিকা। নতুন করে যুক্ত হলো দুটি কেন্দ্র। ২০২৩ সালের এসএসসি পরীক্ষা এপ্রিল মাসে শুরু হবে বলে ইতোপূর্বে জানিয়েছে কর্তৃপক্ষ। এরই প্রস্তুতি হিসেবে ১৮ জানুয়ারি ঢাকা বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের পরীক্ষার কেন্দ্র তালিকা (SSC center list 2023) প্রকাশ করেছে।

২০২৩ এসএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা

ঢাকা শিক্ষা বোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষা কেন্দ্রের বিস্তারিত তালিকা প্রকাশ করা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত হয় এই তালিকা। এর আগে এক পৃথক নোটিশে নতুন করে অন্তর্ভূক্ত দুটি কেন্দ্রের তালিকা প্রকাশ করে শিক্ষা বোর্ড।

নতুন অন্তর্ভূক্ত কেন্দ্র দুটি হলো খান সাহেব শেখ মোশাররফ হোসেন স্কুল এন্ড কলেজ, টুঙ্গিপাড়া, গোপালগঞ্জ ও শিবচর নন্দ কুমার মডেল ইনস্টিটিউশন, শিবচর, মাদারীপুর।

এসএসসি পরীক্ষা ২০২২ এর কেন্দ্র

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা এর ওয়েব সাইটে এসএসসি পরীক্ষা- ২০২১ এর কেন্দ্র ও কেন্দ্রওয়ারি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশিত হলাে। এই তালিকা কেবল ২০২১ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার ক্ষেত্রে প্রযােজ্য।২০২২ সালের এসএসসি পরীক্ষার কেন্দ্রতালিকা PDF Download প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। SSC পরীক্ষার কেন্দ্র ও কেন্দ্রওয়ারি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়েছে।

 এসএসসি ও সমমানের পরীক্ষার নম্বর কীভাবে ভাগ হবে তা জানিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। পরীক্ষায় কোন কোন বিষয়ে কত নম্বরের হবে, রচনামূলক ও নৈর্ব্যক্তিক অংশে কত নম্বর থাকবে এবং কীভাবে নম্বর ভাগ হবে- পুরো বিষয়টি প্রকাশ করা হয়েছে।

করোনার কারণে পরীক্ষা সব বিষয়ে না নিয়ে কেবল গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ে নেওয়া হবে। তিন ঘণ্টার পরীক্ষা হবে দেড় ঘণ্টায়।

নম্বর বিভাজন নিয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড জানায়, বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা প্রতি বিষয়ে ৩২ নম্বরের পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে রচনামূলক ২০ নম্বর ও নৈর্ব্যক্তিকে থাকবে ১২ নম্বর।

বিজ্ঞান বিভাগের রচনামূলক অংশে ৮টি প্রশ্ন থাকলেও যে কোনো ২টির উত্তর দিতে হবে শিক্ষার্থীদের। প্রতি প্রশ্নের মান থাকবে ১০ করে মোট ২০ নম্বর। নৈর্ব্যক্তিক অংশে ২৫টি প্রশ্নের মধ্যে ১২টির উত্তর দিতে হবে।

এখানে প্রতিটির মান ১ নম্বর ধরে মোট নম্বর ১২। মোট ৩২ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে শিক্ষার্থীদের।
বিজ্ঞানে শিক্ষার্থীদের ২০ নম্বরকে ৫০ ও নৈর্ব্যক্তিকের ১২ নম্বরকে ২৫ নম্বরে রূপান্তর করে মোট প্রাপ্ত নম্বর নির্ধারণ করা হবে। বাকি ২৫ নম্বর ব্যবহারিক হবে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের বিষয়গুলোয় শিক্ষার্থীরা ৪৫ নম্বরের পরীক্ষা দেবে। এর মধ্যে ৩০ নম্বর রচনামূলক ও নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ নম্বরে।

এর মধ্যে রচনামূলক অংশে ১১টি প্রশ্ন থাকলেও উত্তর দিতে হবে যেকোনো ৩টির। প্রতিটির মান ১০। নৈর্ব্যক্তিকে ৩০টি প্রশ্ন থাকলেও উত্তর দিতে হবে ১৫টির। প্রতিটি প্রশ্নের জন্য ১ নম্বর করে মোট ১৫।

পরীক্ষার্থীদের ৩০ নম্বরকে ৭০ নম্বরে ও নৈর্ব্যক্তিকের ১৫ নম্বরকে ৩০ নম্বরে রূপান্তর করে মোট প্রাপ্ত নম্বর নির্ধারণ করা হবে। প্রতিটি বিষয়ের পরীক্ষা সময় দেড় ঘণ্টা। রচনামূলক ১ ঘণ্টা ১৫ মিনিট ও নৈর্ব্যক্তিকে সময় ১৫ মিনিট।

উল্লেখ্য, প্রতি বছর ১ ফেব্রুয়ারি এসএসসি, দাখিল ও কারিগরি পরীক্ষা হয়ে থাকে। এবার করোনার কারণে আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সংক্ষিপ্ত সিলেবাসে ও মাত্র তিনটি নৈর্বচনিক বিষয়ে পরীক্ষা হবে। পরীক্ষা কেন্দ্র নিয়ন্ত্রণও পরিচালনা সংক্রান্ত নির্দেশনা এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২৩ এসএসসি পরীক্ষা

২০২৩ সালের সকল বোর্ডের এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে, পূর্ণমান ও সময়ে অনুষ্ঠিত হবে। তবে পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে এসব পরীক্ষা গ্রহণ করা হবে। সম্প্রতি ঢাকা বোর্ড প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত কর হয়েছে।

২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে এসএসসি পরীক্ষা হবে পবিত্র ঈদুল ফিতরের পর এপ্রিলের শেষ সপ্তাহে, আর এইচএসসি হবে জুনের শেষ সপ্তাহে।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা সব বিষয়েই নেওয়া হবে। প্রতি বিষয়ে স্বাভাবিক সময় বা তিন ঘণ্টা পরীক্ষা হবে। সৃজনশীল এবং নৈর্ব্যক্তিক প্রশ্ন (এমসিকিউ) থাকবে আগের মতোই। এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা হবে ৫০ নম্বরে। কেবল এ সময়ে তিন ঘণ্টা দেওয়া হবে না। উল্লেখ্য, গত প্রায় এক দশক ধরে এসএসসি ফেব্রুয়ারি আর এইচএসসি এপ্রিল মাসে নেওয়া হচ্ছিল।

মহামারি করোনা পরিস্থিতিতে গত দুই বছর এই সূচি লণ্ডভণ্ড হয়ে যায়। পাশাপাশি সিলেবাসও কাটছাঁট করতে হয়েছে। তবে আগামী বছর শুধু সময়ের সঙ্গে আপস করা হচ্ছে।

এসএসসি পরীক্ষার রুটিন

২০২৩ সালের পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে আগামী ২২ এপ্রিল ২০২৩, রোজ শনিবার। তো ঈদের ছুটি ও সাপ্তাহিক ছুটি মিলে ২৯ তারিখ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। অন্য দিকে মে মাসের ১ ও ৪ তারিখ সরকারি বন্ধ থাকবে। তো সে হিসেবে এপ্রিলের শেষ দিন অর্থাৎ ৩০ এপ্রিল, রোজ রবিবার থেকে অথবা ০৭ মে, রোজ রবিবার হতে ২০২৩ সালের এসএসসি পরীক্ষা শুরু হতে পারে।

এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণনম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে ৩ ঘন্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা সকল বিষয়ে অনুষ্ঠিত হবে।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments