33 C
Bangladesh
Tuesday, August 9, 2022
LifestyleBest coffee shop in sylhet

Best coffee shop in sylhet

- Advertisement -
- Advertisement -

চা বলতে সচরাচর সুগন্ধযুক্ত ও স্বাদবিশিষ্ট এক ধরনের উষ্ণ পানীয়কে বোঝায় যা চা পাতা পানিতে ফুটিয়ে বা গরম পানিতে ভিজিয়ে তৈরী করা হয়। চা গাছ থেকে চা পাতা পাওয়া যায়। চা গাছের বৈজ্ঞানিক নাম ক্যামেলিয়া সিনেনসিস। ‘চা পাতা’ কার্যত চা গাছের পাতা, পর্ব ও মুকুলের একটি কৃষিজাত পণ্য যা বিভিন্ন উপায়ে প্রস্তুত করা হয়।Best coffee shop in sylhet

কোথাও বেড়াতে যাবেন আর চা হবে না তা তো একেবারেই মানা যায় না । আর এজন্যই আজকে আপনাদের মাঝে শেয়ার করব সিলেটর বেশ কয়েকটি চায়ের দোকান বা Best coffee shop in sylhet.

বলা হয় চায়ের শহর সিলেট । এখানে নানা ধরনের চা পাওয়া যায়।নিচে এর একটি ডকুমেন্ট দেওয়া হলো । এ ছাড়াও রয়েছে নানা রং বেরঙ্গের চা ।

একটি চায়ের দোকার

1. Club Coffee Sylhet

2. Sip Coffee

3. Mr. Sweet 

4. Coffee Express

5.  Artisan Coffee Co. 

6. La Vista Hotel™ | The Boutique Hotel  

7. Kaffeine

8.  Cremo Coffee

9. Chaat Buzz  

10. Cafe Cocoa

Read More

হোয়াইট টি 
এটাকে সবচেয়ে খাঁটি চা বলা হয়। অন্য সব চায়ের থেকে সবচেয়ে কম প্রক্রিয়াজাতকরণ পদ্ধতি প্রয়োগ করা হয় এতে। সাদা চায়ের রং একেবারে হালকা এবং গন্ধও অনেক কম। মূলত এই চায়ের প্রাকৃতিক গন্ধ, স্বাদ ও মিষ্টতা উপভোগ করা হয়। 

আরও পড়ুন ৬টি পরামর্শ নিন, হয়ে যান চা বিশেষজ্ঞ

গ্রিন টি 
এটা বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় চায়ে পরিণত হয়েছে। বিশেষ করে এশিয়ার মধ্যে এর চাহিদার শেষ নেই। অনেক স্বাস্থ্যকর চা বলে বিবেচিত হয়। অনেকগুলো ফ্লেভারেও মেলে। অনেক গ্রিন টি আছে যেগুলোতে ফল ও ফল মিশিয়ে দারুণ ফ্লেভার দেওয়া হয়। এমনিতেই সাদামাটা গ্রিন টিয়েরও অনন্য স্বাদ মেলে। 

ওলং টি 
এর উচ্চারণটা আসলে উ লং টি। চীনের রেস্টুরেন্টগুলোতে সবচেয়ে বেশি চলে এই চা। গোটা চীনে দারুণ জনপ্রিয়। 

ব্ল্যাক টি
অধিকাংশ মানুষ এই চা খান। ফুটন্ত পানিতে চা দিয়ে কড়া লিকারের বানানো হয়। এতে দুধ ও চিনি মেশালেও অপূর্ব স্বাদ মেলে। 

আরও পড়ুন অনেক উপকারী ‘হলুদ-আদা চা’

হার্বাল টি 
এটা একমাত্র চা যেখানে ক্যামেলিয়া পরিবারের উদ্ভিদের কোনো পাতা থাকে না। তিন ধরনের হয়- রুইবস টি, মেট টি এবং হার্বালের মিশ্রণ। তৃতীয়টাতে খাঁটি হার্বাল উপাদান, ফুল এবং ফলের মিশ্রণ থাকে। 

রুইবস টি 
দক্ষিণ আফ্রিকার লালচে ঝোপ নামে পরিচিত বিশেষ প্রজাতির উদ্ভিদ থেকে রুবিবস টি বানানো হয়। এটি রেড টি নামেই বেশি পরিচিতি পেয়েছে। এটা মজার চা। বিভিন্ন ফ্লেভার ও স্বাদে মেলে। 

মেট টি 
যারা কফি পছন্দ করেন তাদের কাছে প্রিয় চা মেট টি। এর স্বাদ অনেকটা কফির মতো। মেট হলো আর্জেন্টিনার এক বুনো উদ্ভিদ। স্বাদের ও দারুণ ফ্লেভারে চা বানাও হয় এর সহায়তায়। কড়া স্বাদেরও হয়ে এই হার্বাল চা। 

ব্লুমিং টি 
ফুটন্ত ফুলের চাও বলা হয়ে একে। আসলে এই চা বানানোর সময় ফুল যেন ফুটে যায়। শিল্পীরা এভাবেই বানান ব্লুমিং টি। এতে অনেক সময়ই নানা ধরনের ফ্লেভার জুড়ে দেওয়া হয়। অনেকে রোমান্টিক চা বলে থাকেন। 

টি ব্লেন্ডস
উন্নতমানের একাধিক চায়ের মিশ্রণে তৈরি করা হয় টি ব্লেন্ডস। মিশ্রণে তৈরি হয় অনন্য ফ্লেভার। 

মাকাইবারি টি 
দার্জিলিংয়ের এই চা সম্প্রতি প্রতি কেজি ১৮৫০ ডলারে বিক্রি হয়েছে। ফলে মাকিবারি চা পৃথিবীর সবচেয়ে দামি চায়ের তকমা পেয়েছে।  

সূত্র : টাইমস অব ইন্ডিয়া 

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here