31 C
Bangladesh
Tuesday, August 16, 2022
OthersCovid-19 Certificate Download Bangladesh করোনা সার্টিফিকেট

Covid-19 Certificate Download Bangladesh করোনা সার্টিফিকেট

- Advertisement -
- Advertisement -

করোনা সার্টিফিকেট : করোনা ভাইরাস মোকাবিলায় করোনা টিকা ( ভেকসিন) এর উপর জোর দেওয়া হচ্ছে। দেশের মানুষ যারা করোনার দু’টি টিকা পেয়েছেন তারা করোনা ভেকসিন রেজিষ্ট্রেশন এপপ সুরক্ষা থেকে করোনা ভেকসিন সার্টিফিকেট ডাউনলোড (Covid-19 Certificate Download Bangladesh) করতে হবে।

Covid-19 Certificate Download Bangladesh করোনা সার্টিফিকেট

Covid-19 Tika গ্রহনকারী সবাইকে অবশ্যই Covid-19 Certificate Download করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ সরকার। বিভিন্নক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে ভ্যাকসিনেশন সার্টিফিকেট। আপনি ট্রেনে বা আকাশপথে ভ্রমণ করুন না কেন, এই জায়গাগুলিতে একটি ভ্যাকসিন সার্টিফিকেট প্রয়োজন।

এমনকি একশহর থেকে অন্য শহর এবং শহরের ছোট খাটো রেষ্টুরেন্ট এ খেতে বসতে হলেও আপনাকে করোনা সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে। এমনকি এটা সঙ্গে না খাকলে জরিমানা ও করতে পারে সরকার।

করোনা সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

করোনা সার্টিফিকেট ডাউনলোড করতে হলে প্রথমে আপনাকে Covid-19 Surokkha এপ এর মধ্যে প্রবেশ করে সার্টিফিকেট ( টিকা সনদ) অপশনটি সিলেক্ট করতে হবে।

আরো পড়ুন – Covid booster dose Bangladesh 2022

Students Covid Vaccine Registration 2022

নিচের ফরমে আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ (জাতীয় পরিচয়পত্র অনুযায়ী) প্রদান করে “যাচাই করুণ” বাটনে ক্লিক করলে নিবন্ধনের সময় প্রদানকৃত মোবাইল নম্বরে একটি OTP কোড SMS এর মাধ্যমে পাঠানো হবে, তা পরবর্তী OTP কোড ঘরে প্রদান করে “টিকা সনদপত্র ডাউনলোড” বাটনে ক্লিক করলে টিকা সনদ সংগ্রহ করা যাবে।

যদি জন্ম নিবন্ধন সার্টিফিকেট দিয়ে রেজিষ্ট্রশন করে থাকেন তহলে ২য় অপশনটি সিলেক্ট করতে হবে। এবং করোনা ।ভেকসির রেজিঃ পাসর্পোট দিয়ে করলে ৩য় অপশনটি সিলেক্ট করবেন।

করোনা সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম
করোনা সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

করোনা সার্টিফিকেট

ভেকসিন এর আবেদন

করোনার টিকা পেতে আগ্রহীরা সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশনে (www.surokkha.gov.bd) গিয়ে অথবা মোবাইলে অ্যাপ ডাউনলোড করে নিবন্ধনের কাজটি সারতে পারবেন।

পরিচয় যাচাইয়ে এই অ্যাপ্লিকেশনে ১৮টি শ্রেণি করা হয়েছে, যার একটি সিলেক্ট করার পর জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্মতারিখ দিয়ে নিবন্ধন শুরু করতে হবে।

জাতীয় পরিচয়পত্রের নম্বর যাচাই করে সব ঠিক থাকলে স্ক্রিনে নিবন্ধনকারীর নাম দেখানো হবে বাংলা ও ইংরেজিতে। সেখানে একটি ঘরে একটি মোবাইল ফোন নম্বর চাওয়া হবে, যে নম্বরে তাকে পরে টিকাদান সংক্রান্ত তথ্য এসএমএস করা হবে। 

নিবন্ধন হয়ে গেলে টিকার প্রথম ডোজের তারিখ ও কেন্দ্রের নাম এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এরপর জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ দিয়ে লগ ইন করে এসএমএস এর মাধ্যমে পাওয়া ওটিপি কোড দিয়ে টিকা কার্ড ডাউনলোড করতে হবে। 

এসএমএস এ যে তারিখ দেওয়া হবে, সেই তারিখে টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্র নিয়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে কোভিড-১৯ এর টিকা নিতে পারবেন নিবন্ধনকারীরা।

Covid-19 Certificate Download Bangladesh

ভ্যাকসিন কি ও কিভাবে কাজ করে

COVID-19 টি ভ্যাকসিন আমাদের দেহগুলি ভাইরাস প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে যা আমাদের সুরক্ষা দেওয়ার জন্য কাজ করে তবে সমস্ত ধরণের ভ্যাকসিনের সাহায্যে দেহকে “মেমরি” টি-লিম্ফোসাইটের পাশাপাশি বি-লিম্ফোসাইটস সরবরাহ করা হয় যা কীভাবে ভবিষ্যতে সেই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে তা মনে রাখবে ।

টিকা দেওয়ার পরে শরীরকে টি-লিম্ফোসাইট এবং বি-লিম্ফোসাইটগুলি তৈরি করতে সাধারণত কয়েক সপ্তাহ সময় লাগে। সুতরাং, কোনও ব্যক্তি টিকা দেওয়ার ঠিক আগে বা ঠিক তার পরে সিভিভিড -১৯-এর কারণ ভাইরাস দ্বারা সংক্রামিত হতে পারে এবং পরে অসুস্থ হয়ে পড়তে পারে কারণ ভ্যাকসিনের সুরক্ষা দেওয়ার পর্যাপ্ত সময় ছিল না।

কখনও কখনও টিকা দেওয়ার পরে, অনাক্রম্যতা তৈরির প্রক্রিয়াটি জ্বরের মতো লক্ষণগুলির কারণ হতে পারে। এই লক্ষণগুলি স্বাভাবিক এবং এটি শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর লক্ষণ।

Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -