30 C
Bangladesh
Tuesday, May 17, 2022

দাখিল পরীক্ষার রুটিন ২০২২ Dakhil New Routine 2022

- Advertisement -
- Advertisement -

Dakhil New Routine 2022: দাখিল রুটিন প্রকাশ করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ।  বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২০২২ সালের দাখিল পরীক্ষার সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে আগামী ১৯ জুন থেকে শুরু হয়ে এ পরীক্ষা ০৬ জুলাই ২০২২ পর্যন্ত চলবে। Dakhil Exam Routine 2022 pdf dwonloda করুন।

Dakhil New Routine 2022

২০২২ সালের দাখিল পরিক্ষার্থী ১৭ জুলাইয়ের মধ্যে দাখিলের ব্যবহারিক খাতার কাজ শেষ করার নির্দেশ দেয়া হয়েছে। দাখিল নতুন রুটিন ডাউনলোড করুন । দাখিলের বিস্তারিত সময়সূচি জানাতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

দাখিল পরীক্ষা ২০২২: মাদ্রাসা শিক্ষা বোর্ড দাখিলের সংক্ষিপ্ত সিলেবাস, পরীক্ষার সময় ও নম্বর বিভাজন ( নম্বর বন্টন) নির্দেশিকা প্রকাশ করেছে। মাদ্রাসা শিক্ষা বোর্ড সম্প্রতি বাংলা-ইংরেজী বিষয়ের তিন পত্রের সিলেবাস নতুন করে আবারো পুনর্বিন্যাস করা হয়েছে।

আগের পুনর্বিন্যাস করা সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাসের সাথে, এই তিন পত্র যুক্ত করে আবারো প্রকাশ করেছে মাদ্রাসা বোর্ড।

মাদ্রসা বোর্ডের দাখিল পরীক্ষা ১৯/০৬/২০২২ খ্রি. তারিখ থেকে শুরু হবে। দাখিলের ফরমপূরণ শুরু হয়েছে ১৩/০৪/২০২২ খ্রি. তারিখ হতে।

আর পরীক্ষার প্রস্তুতিমূলক পরীক্ষা ১৯/০৫/২০২২ খ্রি. তারিখ থেকে শুরুর কথা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এবারে দাখিলের টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

  • কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • পরীক্ষার সময় ১ ঘন্টা ৪০ মিনিট।
  • পরীক্ষার্থীদেরকে তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করতে হবে।
দাখিল পরীক্ষার রুটিন ২০২২
দাখিল পরীক্ষার রুটিন ২০২২

দাখিল পরীক্ষা ২০২২ বিষয় সমূহ

২০২২ সালের দাখিলের কোন কোন বিষয়ের পরীক্ষা হবে তার তালিকা দেওয়া আছে নিচের বিজ্ঞপ্তিতে। আর কোন কোন বিষয়ের পরীক্ষা হবে না তার তালিকা – মাদ্রাসা বোর্ড দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি

মাদ্রাসা বোর্ড দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস (পুনর্বিন্যাসকৃত নতুন পাঠ্যসূচি)
মাদ্রাসা বোর্ড দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস (পুনর্বিন্যাসকৃত নতুন পাঠ্যসূচি)

দাখিল পরীক্ষার প্রশ্নের নম্বর বন্টন (নম্বর বিভাজন) ২০২২

মাদ্রাসা বোর্ড প্রকাশিত দাখিল পরীক্ষার নম্বর বন্টন নির্দেশিকায়, প্রতি বিষয়ে পৃথক-পৃথক ভাবে প্রশ্নের সময় ও নম্বর বিভাজন করা হয়েছে।

  • প্রতিটি বিষয়ে MCQ/বহুনির্বাচনী প্রশ্নের সময় থাকবে ২০ মিনিট। আর CQ/রচনামূলক প্রশ্নের সময় নির্ধারণ করা হয়েছে ০১ ঘন্টা ৪০ মিনিট। মোট পরীক্ষার সময় ২ ঘন্টা।
  • বিজ্ঞানের বিষয় ছাড়া অন্য সব সাধারণ বিষয়ের MCQ প্রশ্ন থাকবে ৩০ টি। উত্তর দিতে হবে ১৫ টি প্রশ্নের। মোট নম্বর ১৫।
  • সাধারণ বিষয়ের CQ/রচনামূলক প্রশ্ন থাকবে ১১ টি, উত্তর দিতে হবে যে কোন ৪ টি প্রশ্নের। মোট নম্বর ৪০।
  • বিজ্ঞানের বিষয়সমূহে MCQ/বহুনির্বাচনী প্রশ্ন থাকবে ২৫টি আর উত্তর দিতে হবে ১৫টি প্রশ্নের। মোট নম্বর ১৫।
  • আর বিজ্ঞানের CQ/রচনামূলক প্রশ্ন থাকবে ৮টি, উত্তর দিতে হবে ৩টি প্রশ্নের। মোট নম্বর ৩০।
  • তাজভিদ (নসর ও নজম), তাজভিদ বিষয়ের নম্বর বিভাজন একটু ভিন্নভাবে করা হয়েছে।

Post Related Things: মাদ্রাসা শিক্ষা বোর্ড এসএসসি রুটিন ২০২২, মাদ্রাসার দাখিল পরীক্ষার রুটিন ২০২২, মাদ্রাসা পরীক্ষার রুটিন, দাখিল পরীক্ষার রুটিন 2022, মাদ্রাসা বোর্ড পরীক্ষার রুটিন 2022, দাখিল রুটিন, এসএসসি ২০২২ এর রুটিন, madrasa porikkar rutine, dakhil pariksha routine 2022,

Latest news
- Advertisement -
Related news
- Advertisement -