31 C
Bangladesh
Tuesday, August 16, 2022
Edu Infoঅনার্স ১ম বর্ষ ভর্তি ২০২২ Honours Admission 2022

অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২২ Honours Admission 2022

- Advertisement -
- Advertisement -

Honours Admission 2022 : অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২২ Honours Admission 2022 । জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে NU অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে অনলাইনে প্রাথমিক অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদনের নিয়ম , NU Admission 2022, Honours 1st year admission, বিস্তারিত দেখুন

Honours Admission 2022 অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে প্রকাশিত হয়েছে অনার্স প্রথম বর্ষের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2021 – 2022 এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের মাধ্যমে যে সকল শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষ জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে ভর্তি হবার যোগ্যতা অর্জন করেছেন

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে অনার্স প্রথম বর্ষ 2020 – 2021 এর ভর্তি কার্যক্রম শুরু হতে যাচ্ছে 28 শে জুন যার নির্ধারিত সময়সীমা 14 ই আগস্ট রাত 12 টা পর্যন্ত । 

অনার্স ভর্তি তারিখ ও আবেদন শুরু কবে

  • অনলাইনে প্রাথমিক আবেদন ফরম করার তারিখঃ ––২০২২ তারিখ থেকে —–২০২২ তারিখ রাত ১২ টা পর্যন্ত।
  • প্রার্থীর প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করে আবেদন ফি বাবদ ২৫০ টাকাসহ প্রয়োজনীয় কাগজপত্র আবেদন ফরমে উল্লেখিত কলেজে জমা দেয়ার তারিখঃ ২৯/০৭/২০২১ তারিখ থেকে ১৯/০৮/২০২১ তারিখ অফিস চলাকালীন সময়ে সরাসরি কলেজে জমা দিতে হবে।
  • কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার তারিখঃ ২৯/০৭/২০২১ তারিখ থেকে ২১/০৮/২০২১ তারিখ রাত ১২ টা পর্যন্ত।
  • ক্লাস শুরুর তারিখঃ ১৫/০৯/২০২১ তারিখ স্ব স্ব কলেজে।

অনার্স ১ম বর্ষ ভর্তি যোগ্যতা বা অনার্স ১ম বর্ষ ভর্তি হতে কি কি লাগবে?

  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৭/২০১৮ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ এবং ২০১৯/২০২০ সালের HSC ও সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম ২.৫০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৭/২০১৮ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং ২০১৯/২০২০ সালের HSC ও সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম ২.৫০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড থেকে শুধুমাত্র (১) এইচএসসি (ভোকেশনাল) (২) এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট বা বিএম) (৩) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৭/২০১৮ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং ২০১৯/২০২০ সালের HSC ও সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম ২.৫০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০০ থাকতে হবে।
  • ২০১৭/২০১৮ সালের O-level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০৪ (চার) টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৯/২০২০ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ প্রার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।
  • বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষ প্রফেশনাল কোর্সে ভর্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে। অনলাইনে প্রাথমিক আবেদন ১২ সেপ্টেম্বর বিকেল চারটায় শুরু হবে।আবেদন চলবে ২৮ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত।

ওই কোর্সে ভর্তি হতে আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফি কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ২৯ সেপ্টেম্বরের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

এ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাস ২০ অক্টোবর থেকে শুরু হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ?

সরকারি বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স পড়তে চান সেক্ষেত্রে আপনার এসএসসি এবং এইচএসসি এর পয়েন্ট হিসেব করে মোট ৭ পয়েন্ট হলেই আপনি ভর্তি পরীক্ষার জন্য ফর্ম ফিলাপ করতে পারবেন।

অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২২ Honours Admission 2022

অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২২ Honours Admission 2022
অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২২ Honours Admission 2022

প্রাথমিক অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদনের নিয়ম

  • আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissionsHonours Tab এ গিয়ে Apply Now (Honours) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল, রেজিষ্ট্রেশন নম্বর, শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয় ও পাসের সাল সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।
  • ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female অথবা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Clik to Change অপশনে গিয়ে সঠিক Gender এন্ট্রি দিতে হবে।
  • এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তি যোগ্য (Eligible) বিষয়ের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাওয়ারী যে কোন কলেজের নাম select করলে ঐ কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি যোগ্য বিষয়সমূহের নাম ও আসন সংখ্য দেখতে পাবে।
  • মুক্তিযোদ্ধার সন্তান/আদিবাসী/প্রতিবন্ধী/পোষ্য কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযোজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে।
  • ফরম পূরণের সময় আবেদনকারীর সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের রঙ্গিন ছবি Scan করে আপলোড করতে হবে। ছবির মাপ হবে 120×150 pixels, Image Type: jpg এবং maximum file size: 50 KB. প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলোড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল বলে গণ্য হবে।
  • সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রোল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারকে ফরমটি ডাউনলোড করে [A4 (8.5”x11”)] অফসেট সাদা কাগজে প্রিন্ট (print) করে নিতে হবে।

অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২২ Honours Admission 2022

NU অনার্স ১ম বর্ষ ভর্তি Honours Admission 2022। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে NU অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে অনলাইনে প্রাথমিক আবেদন —- ২০২২ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হবে এবং শেষ হবে —– ২০২২ তারিখ রাত ১২ টা পর্যন্ত চলবে।

আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং আবেদন এর প্রিন্ট কপি নিয়ে প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকাসহ প্রার্থীর আবেদন ফরমে উল্লেখিত কলেজে —– ২০২২ তারিখের মধ্যে জমা দিতে হবে।

ভাই আমি অর্নাস ২০১৯-২০ সেশনে ভর্তি আছি, এখন আমি এই ভর্তি বাতিল না করে, ২০২১ সেশনে আবেদন করতে পারবো ?

জ্বি আবেদন করতে পারবেন। তবে পরে চাঞ্চ পেলে ভর্তি হতে চাইলে আগেরটা বাতিল করতেই হবে।

Post Related Things : honours admission 2021 2022, national university admission 2021 22, honours 1st year admission 2021, national university admission 2020 21, honours admission result 2022, nu admission, nu admission notice 2022, nu result, honours admission 2022, অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২২, অনার্স ভর্তি বিজ্ঞপ্তি,NU অনার্স ১ম বর্ষ ভর্তি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট, NU অনার্স ভর্তি, অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২২, Honours Admission 2022, nu admission 2022,nu result, nu admission 2021 22, nu admission login, nu admission circular 2021 22, nu admission notice, nu notice, nu admission apply, nu admission result 2022,

Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -