29 C
Bangladesh
Saturday, August 13, 2022
Edu Infoএইচএসসি উপবৃত্তি ২০২২ HSC Upobritti 2022

এইচএসসি উপবৃত্তি ২০২২ HSC Upobritti 2022

- Advertisement -
- Advertisement -

শিক্ষাবৃত্তি ২০২২ : এইচএসসি উপবৃত্তি ২০২২ HSC Upobritti 2022 Scholarship মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ । শিক্ষার উপর আগ্রহ বাড়াতে সরকারি শিক্ষা বৃত্তি ২০২২, শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022, অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন সম্পর্কে shed gov bd scholarship বা upobritti form 2022 application form উপবৃত্তি আবেদন ফরম 2022 বা শিক্ষা বৃত্তির জন্য আবেদন ফরম অথবা অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন এর সর্বশেষ তথ্য বিস্তারিত দেখুন-

এইচএসসি উপবৃত্তি ২০২২ HSC Upobritti 2022

উপবৃত্তি নোটিশ ২০২২ : উপবৃত্তির আবেদন সংক্রান্ত নতুন বিজ্ঞপ্তি Scholarship 2022 প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর । বর্তমান সরকার দেশের সাধারণ স্কুল, কলেজ এবং মাদ্রাসায় ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরম

hsc upobritti form 2022 আমরা সবাই জানি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসাশিক্ষার্থীদের জন্য সরকার থেকে উপবৃত্তি পেয়ে থাকে। কিন্তু এবার সরকারি নতুন নিয়ম মাফিক তারা টিউশন ফিস ও পাবে সাথে।

শিক্ষা উপবৃত্তি ২০২২ এরজন্য শিক্ষা মন্ত্রণালয়ের এক বৈঠকে প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট থেকে গত মঙ্গলবার ৮ই মার্চ এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে আবেদন চাওয়া হয়

যমাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসাশিক্ষার্থীদের জন্য সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ এর জন্য শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 এর আবেদন পূরণ করতে বলা হয়েছে।

সরকারি শিক্ষা বৃত্তি ২০২২

ডিগ্রি উপবৃত্তি আবেদন ২০২২ বিস্তারিত দেখুন এখানে

উপবৃত্তির আবেদন নোটিশ
উপবৃত্তির আবেদন নোটিশ

শিক্ষাবৃত্তি বা বৃত্তি হল শিক্ষার্থীদের পড়ালেখার সাহায্যের জন্য একধরনের আর্থিক পুরস্কার যা তাদের পড়াশোনার যাবতীয় সুবিধার জন্য সরকার কর্তৃক শিক্ষার্থীদের প্রদান করা হয়ে থাকে। এই শিক্ষাবৃত্তি শুধুমাত্র আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের কেই প্রদান করা হয় না বরং বিভিন্ন মানদন্ডের ভিত্তিতে এই বৃত্তি প্রদান করা হয়ে থাকে।

শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 | upobritti form 2022

৬ষ্ঠ-১১শ শ্রেণির নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য (Upobritti 2022) যেসব তথ্য সংগ্রহ করে রাখতে হবে তার তালিকা দেওয়া হয়েছে। প্রতিষ্ঠান প্রধানদের এই সব তথ্য শিক্ষার্থীদের কাছ থেকে সংগ্রহ করে রাখতে বলা হয়েছে।

  • শিক্ষার্থীর জন্মনিবন্ধন সনদের ফটোকপি।
  • বাবা ও মায়ের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
  • বাবা-মায়ের অনুপস্থিতিতে অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
  • আগের শ্রেণির বা পরীক্ষার নাম, প্রযোজ্য ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর, ফল ও পাসের সনদের ফটোকপি।
  • শিক্ষার্থীর অভিভাবকের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে খোলা সচল ও বৈধ মোবাইল ব্যাংকিং অথবা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর।
  • বিঃ দ্রঃ– বাবা অভিভাবক হলে বাবার জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে হবে। আর মা অভিভাবক হলে মায়ের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে হবে)।

উপবৃত্তির জন্য আবেদন ফরম

বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান বিজ্ঞপ্তি ২০২২

প্রত্যেক অধিক্ষেত্র হতে ১ জন স্কলারকে বৃত্তি প্রদান করা হবে। নিম্নে অধিক্ষেত্র সমূওহ দেওয়া হলো বঙ্গবন্ধু স্কলারশিপে বৃত্তি ২০২২ –

বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান বিজ্ঞপ্তি ২০২২
স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান বিজ্ঞপ্তি ২০২২ আবেদন ফর্ম পিডিএফ ডাউনলোড
বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান বিজ্ঞপ্তি ২০২২ আবেদন ফর্ম ডকুমেন্টস ফাইল ডাউনলোড

উপবৃত্তি কারা পাবে?

এই উপবৃত্তি পাওয়ার যোগ্য হচ্ছে গরিব শিক্ষার্থী, অসহায় শিক্ষার্থী, তারপর আপনার যারা প্রতিবন্ধী রয়েছে তাদেরকে কিন্তু সরকার থেকে একটি অনুদান দেওয়া হয়।

উপবৃত্তি 2022 উপকারভােগী শিক্ষার্থী নির্বাচনে নিতে বর্ণিত পদ্ধতি অনুসরণ করা হবে-

১। শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান উপবৃত্তির জন্য আবেদন করতে ইচ্ছুক সকল শিক্ষার্থীকে অনলাইন/অফলাইনে আবেদন ফরম সরবরাহ করে সঠিক তথ্যসহ ফরমটি যথাযথভাবে পূরণ করা

২।। অসম্পূর্ণ ও সঠিক নয় এমন তথ্যাদির আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে। আবেদনপত্রের তথ্যের জন্য প্রতিষ্ঠান প্রধান ও শ্রেণি শিক্ষক দায়ী থাকবেন।

৩। দারিদ্র্য নিরূপণের জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর Household Income Expenditure Survey 2016 (HIES-২০১৬) এ ব্যবহৃত প্রশ্নমালার উপর ভিত্তি করে একটি আবেদনপত্রে (সংলগ্নী-১) আবেদন করতে হবে।

৪। শিক্ষার্থীর আবেদন পত্রের প্রশ্নাবলীর উপর প্রশ্নের গুরুত্ব অনুযায়ী মােট নম্বরের Weightge প্রদানের মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

৫। প্রাতিষ্ঠানিক ও উপজেলা/মেট্রাপলিটন এলাকার উপদেষ্টা কমিটি শিক্ষার্থীর আবেদনের তথ্যাদির সত্যতা যাচাই বাছাই করার জন্য দায়ী থাকবে।

৬। আবেদনপত্রসমূহের তথ্যাদি যাচাই বাছাই শেষে প্রতিষ্ঠান পর্যায়ে HSP MIS এ সকল ডাটা এন্ট্রি করতে হবে।

৭। ডাটা এন্ট্রির পর প্রতিষ্ঠান থেকেই সকল তথ্যাদি অনলাইনে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর প্রেরণ করতে হবে।

৯। সারাদেশের উপবৃত্তি উপকারভােগী শিক্ষার্থী কেন্দ্রীয়ভাবে প্রধান মন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট অফিসের EMIS Cell-এর প্রযুক্তিগত সহায়তায় HSP (Harmonized Stipend Program) Unit কর্তৃক নির্বাচিত হবে।

১০। উপকারভােগী শিক্ষার্থী নির্বাচন লৈঙ্গিক ভিত্তিতে নয় বরং দারিদ্রর ভিত্তিতে নির্বাচিত হবে। ফলে এই প্রক্রিয়ায় নির্বাচিত ছাত্রছাত্রীর সংখ্যা কম বেশি হতে পারে।

১১। শারীরিক প্রতিবন্ধী, তৃতীয় লিঙ্গ, প্রাক্তন ছিটমহলের বাসিন্দা এবং মুক্তিযােদ্ধার নাতি/নাতনী যথাযথ যাচাই বাছাইয়ের পর সরাসরি এই কর্মসূচিতে অন্তর্ভুক্ত হবে।

১১। SPFMSP প্রকল্পের প্রযুক্তিপত সহায়তার মাধ্যমে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে সরকার কর্তৃক নির্ধারতি G2P পদ্ধতিতে সরাসরি শিক্ষার্থী, অভিভাবকের অনলাইন ব্যাংক/মোবাইল ব্যাংক হিসাবে উপবৃত্তি প্রদান করা হবে।

শিক্ষা বৃত্তি কত টাকা ?

মাসিক ভাবে তিন থেকে দশ হাজার টাকা অথবা এককালীন এক থেকে দশ হাজার টাকা হারে এই বৃত্তি প্রদান করা হয় ।

শিক্ষা বৃত্তির আবেদনের সময়সীমা :

সরকারী শিক্ষা বৃত্তি আবেদন এর কোন নির্দিষ্ট সময়সীমা নেই , যেকেউ যেকোন সময় শিক্ষাপ্রতিষ্ঠান বা অনলাইনের মাধ্যমে শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন

এইচএসসি উপবৃত্তি ২০২২ HSC Upobritti 2022

সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ বা  শিক্ষা বৃত্তির আবেদন ২০২২ বা অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন যেভাবেই আপনি করুন না কেন এই বৃত্তি শিক্ষার্থীদের কল্যাণে নিয়োজিত এক সাহায্যমূলক উদ্দ্যোগ যা আমাদের দেশের ছাত্র-ছাত্রীদের পড়াশোনার খরচকে অনেকাংশে কমিয়ে দেয়।

Post Related Things : শিক্ষা বৃত্তির আবেদন ২০২২, অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন, hsc upobritti 2022, upobritti 2022, শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022, সরকারি শিক্ষা বৃত্তি ২০২২, ব্যাংক ভিত্তিক শিক্ষা বৃত্তি ২০২২, সংস্থা ভিত্তিক শিক্ষা বৃত্তি, শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022, অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন, বৃত্তির আবেদনের ফলাফল, শিক্ষা বৃত্তি ২০২২, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরম 2022, অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন করার নিয়ম, মেধা বৃত্তি, মাসিক বৃত্তি, এককালীন বৃত্তি, শিক্ষা বৃত্তি, শিক্ষা উপবৃত্তি ফরম ২০২২, সরকারি উপবৃত্তি ২০২২, উপবৃত্তি কি, অনার্স উপবৃত্তি ২০২২ আবেদন, উপবৃত্তি ২০২২, ডিগ্রি উপবৃত্তি প্রাপ্ত তালিকা, সমন্বিত উপবৃত্তি কর্মসূচি,

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -