Edu Infoমেডিকেল কলেজে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ MMBS Admission 2022

মেডিকেল কলেজে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ MMBS Admission 2022

মেডিকেল কলেজে এডমিশন ২০২২ : MMBS Admission 2022 সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি ২০২১-২২ তারিখ শিক্ষাবর্ষ চূড়ান্ত হয়েছে । সরকারি মেডিকেলে আগামী ৮ মে থেকে এবং বেসরকারিতে আগামী ১৪ জুলাই ২০২২ তারিখ থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে।

MMBS Admission 2022

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের (চিকিৎসা শিক্ষা-১) আলাদা দুই বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে যে ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে দেশি শিক্ষার্থী ভর্তির সময়াবদ্ধ কর্মপরিকল্পনা নির্দেশক্রমে নিম্নরূপভাবে অনুমোদন করা হলো।

সরকারি মেডিকেল কলেজে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

  • সরকারি মেডিকেলে ভর্তি কার্যক্রম শুরু : ৮ মে ২০২২
  • মেডিকেল কলেজে ভর্তি শেষ তারিখ : ১৮ মে ২০২২
  • মেডিকেল কলেজে ক্লাস শুরু হবে ১ আগস্ট।

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

  • বেসরকারি মেডিকেলে ভর্তি কার্যক্রম শুরু ১৪ জুলাই ২০২২ পর্যন্ত চলবে।
  • মেডিকেলে ভর্তির শেষ তারিখ ২৮ জুলাই ২০২২ পর্যন্ত চলবে।
  • এমবিবিএস ক্লাস শুরু হবে ১ আগস্ট ২০২২।

mbbs admission result check

এমবিবিএস ১ম বর্ষ মেডিকেল ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড

ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করার ঠিকানা: http://dgme.teletalk.com.bd/mbbs/index.php

উল্লেখ্য, গত বছরের (২০২১) ২ এপ্রিল সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে একযোগে ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন আবেদন করলেও পরীক্ষায় অংশগ্রহণ করেন ১ লাখ ১৬ হাজারের বেশি শিক্ষার্থী।

পরীক্ষায় পাস করেন ৪৮ হাজার ৪৮ হাজার ৯৭৫ জন। যা মোট পরীক্ষার্থীর ৩৯.৮৬ শতাংশ। সেখানে জাতীয় মেধার ভিত্তিতে সরকারি ৩৭টি মেডিকেল কলেজে ভর্তির জন্য ৪ হাজার ৩৫০ জন ভর্তিচ্ছু নির্বাচিত হন।

মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য কত পয়েন্ট লাগবে

মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেকেরই কৌতুহল থাকে কত পয়েন্ট পেলে এমবিবিএস কোর্সে ভর্তি হওয়া যায়। আপনাদের কৌতুহলকে নিবৃত্ত করার জন্যই আমাদের আজকের আয়োজন।

সকল দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে। সকল উপজাতীয় ও পার্বত্য জেলার প্রার্থীদের ক্ষেত্রে পয়েন্ট ৮.০০ হতে হবে।

তবে একক ভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে কোন ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবে না। এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে। এইনিয়মটি সবার জন্য সমানভাবে প্রযোজ্য।

মেডিকেল কলেজে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

Post Related Things: মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২, মেডিকেল ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২২, মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২২, মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২২, মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২১-২০২২, মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২ সময়, mbbs admission result , medical admission 2022, সরকারি মেডিকেল কলেজে ভর্তি ফি, মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২, মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২২, মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২১-২০২২, মেডিকেল ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২২, মেডিকেল ভর্তি আবেদন ২০২২,মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২,

Latest news
- Advertisement -
Related news
- Advertisement -