27 C
Bangladesh
Saturday, August 13, 2022
Globalমাঙ্কি পক্স ভাইরাস Monkeypox disease in bangladesh

মাঙ্কি পক্স ভাইরাস Monkeypox disease in bangladesh

- Advertisement -
- Advertisement -

Monkeypox disease in bangladesh : What is monkeypox: মাংকিপক্স কী? কেন এই অসুখটি নিয়ে এত ভয়? ‘মাঙ্কিপক্স’ একটি সংক্রামক ভাইরাস । যা প্রাণী থেকে মানুষের শরীরে ছড়ায়। প্রাণীটি ইঁদুর হতে পারে (Monkey pox) এটি একটি ভাইরাল জুনোটিক সংক্রমণ, স্মল পক্সের মত মাঙ্কি পক্স বিরল রোগ। ‘মাঙ্কিপক্স’ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বাংলাদেশের প্রতিটি বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। বিশ্বের ১২টি দেশে মাঙ্কি পক্স ভাইরাসটি ছড়িয়ে পড়ায় এ সতর্কতা জারি করা হয়েছে।

Monkey pox disease in Bangladesh

‘মাঙ্কিপক্স’ ভাইরাস : মাঙ্কিপক্স একটি বিরল ও স্বল্প পরিচিত রোগ। বিশেষজ্ঞদের মতে পশ্চিম ও মধ্য আফ্রিকার উষ্ণ ও আদ্র বনাঞ্চলের বানররা ছিল এ রোগের প্রথম শিকার। তারপর একসময় মানবদেহেও সংক্রমিত হওয়া শুরু করে রোগটি।

মাঙ্কিপক্স একটি ভাইরাসজনিত অসুখ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী। ভাইরাসটির দু’টি রূপান্তরিত ধরন রয়েছে— মধ্য আফ্রিকান ও পশ্চিম আফ্রিকান।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ইতিমধ্যে বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, যুক্ত্ররাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়ায় এই সংক্রমণ শনাক্ত হয়েছে। 

যেসব রোগীদের মধ্যে ফুসকুড়ি দেখা যায় এবং সম্প্রতি মাঙ্কিপক্সের নিশ্চিত কেস আছে এমন দেশগুলোতে ভ্রমণ করেছেন, অথবা এমন কোনো ব্যক্তি বা লোকের সঙ্গে যোগাযোগ করেছেন যাদের একই রকম ফুসকুড়ি দেখা গেছে বা নিশ্চিত বা সন্দেহজনক মাঙ্কিপিক্স রোগী হিসেবে শনাক্ত হয়েছেন এমন রোগীদেরকে মাঙ্কিপক্সের জন্য সন্দেহজনক রোগীর তালিকায়

মাঙ্কি পক্স রোগের লক্ষন

রোগটির বিভিন্ন লক্ষণের মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, ঘেমে যাওয়া, পিঠে ব্যথা, মাংসপেশির টান ও অবসাদ। প্রথম পর্যায়ে রোগীর জ্বর আসে, পাশাপাশি শরীরে দেখা দেয় ফোস্কা ও অধিকাংশ ঘটনায় শুরুতে মুখে ফুসকুড়ি ওঠে। পরে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে; বিশেষ করে হাত ও পায়ের তালুতে।

সাধারণত সংক্রমণ একপর্যায়ে নিজে থেকেই কেটে যায়। ১৪ থেকে ২১ দিনের মধ্যে সেরে ওঠেন রোগী।

মাঙ্কিপক্স কীভাবে ছড়ায়

মাঙ্কি পক্স রোগের লক্ষন
মাঙ্কিপক্স’ ভাইরাসের সংক্রমণ

কোনো সংক্রমিত ব্যক্তির ঘনিষ্ঠ সংস্পর্শে এলে মাঙ্কিপক্স ছড়াতে পারে। ভাইরাসটি শরীরে প্রবেশ করে ভঙ্গুর ত্বক, শ্বাসনালি, চোখ, নাক বা মুখের মাধ্যমে।

যৌন সম্পর্কের মাধ্যমে এ রোগ ছড়াতে পারে—আগে এমনটা বলা না হলেও এখন ধারণা করা হচ্ছে, যৌন মিলনের সময় সরাসরি সংস্পর্শে এ ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে।

সংক্রমিত বানর, ইঁদুর ও কাঠবিড়াল এবং ভাইরাসযুক্ত বস্তু যেমন বিছানাপত্র ও জামাকাপড়ের সংস্পর্শে এলেও ছড়াতে পারে ভাইরাসটি।

মাঙ্কিপক্সের চিকিৎসা ও ওষুধ

মাঙ্কিপক্সের কোনো চিকিৎসা নেই, তবে সংক্রমণ প্রতিরোধের মাধ্যমে এটি ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করা সম্ভব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, চলমান প্রাদুর্ভাবে এখন পর্যন্ত মাঙ্কিপক্স শনাক্তের ঘটনাগুলো কিছুটা অস্বাভাবিক।

যেসব দেশে ভাইরাস নিয়মিত ছড়িয়ে পড়ে না, সেসব দেশে বর্তমানে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হচ্ছে। বর্তমানে শনাক্ত হওয়া এই ভাইরাসের উত্স এবং এর রূপ বদল ঘটেছে কিনা তা বোঝার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

মাঙ্কিপক্স কি গুটিবসন্তের মত, তাই ডব্লিউএইচও জানিয়েছে, স্মলপক্স বা গুটিবসন্তে জন্য ব্যবহৃত টিকা মাঙ্কিপক্স প্রতিরোধে ৮৫ শতাংশ কার্যকর। 

মাঙ্কি পক্স ভাইরাস বাংলাদেশ

অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, ‘মাঙ্কিপক্সের জন্য বাংলাদেশে এখনো কোনো বিশেষ সতর্কবার্তা দেওয়া হয়নি। আমদের সরকারও এই ভাইরাসটি সম্পর্কে এখনো কিছু বলছে না। মাঙ্কিপক্স নাক দিয়ে ঢোকে। এই ভাইরাসে কেউ আক্রান্ত হলে তার সংস্পর্শে যাওয়া যাবে না।

ভাইরাসটি মোকাবিলায় মাস্ক পরতে হবে, বারবার হাত ধুতে হবে। করোনাভাইরাসের ক্ষেত্রে যেসব নিয়মকানুন মানা হয়, মাঙ্কিপক্সের ক্ষেত্রেও একই ধরনের নিয়ম মানতে হবে। বিমানবন্দরগুলোতে কারো মধ্যে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা দিলে তাকে অন্তত ১৪ দিন কোয়ারেন্টিনে রাখতে হবে।’

মাঙ্কিপক্স এবং স্মলপক্সের মধ্যে পার্থক্য

সংক্রমক ভাইরাস মাঙ্কিপক্স এবং স্মলপক্সের মধ্যে প্রধান পার্থক্য হল যে ফ্লুর মতো উপসর্গগুলি ছাড়াও, মাঙ্কিপক্স শরীরে থাকা লিম্ফ নোড বা গ্রন্থিগুলির বৃদ্ধি ঘটায়। এখানেই এই দুটির মধ্য়ে পার্থক্য দেখা যায়।

মাঙ্কিপক্স এবং গুটিবসন্তের লক্ষণগুলি কী কী

মাঙ্কিপক্সের লক্ষণ গুটিবসন্তের তুলনায় অনেক হালকা হয় এবং মৃত্যুর হার প্রায় ১০%-য়ের মত। অন্যদিকে আরও একটি পার্থক্য রয়েছে, তাহল মাঙ্কিপক্স ইঁদুর, বানর, কাঠবিড়ালি, ক্ষত চামড়া বা কামড় বা আঁচড়ের মাধ্যমে বা সংক্রমিতের রক্ত, শরীরের তরল বা ক্ষতের সঙ্গে সরাসরি সংস্পর্শের মাধ্যমে মানুষ থেকে মানুষের মাধ্যমে ছড়িয়ে পড়ে।

Post Related Things: monkeypox virus wales, monkeypox virus, monkeypox virus texas, monkeypox symptoms, monkeypox outbreak 2022, monkeypox virus infection, monkeypox pictures, monkeypox uk, monkeypox bangladesh, how do you get monkeypox, ভাইরাস , মাঙ্কিপক্স, মাঙ্কিপক্স রোগ, মাঙ্কিপক্স কীভাবে ছড়ায়, মাঙ্কিপক্স কেন হয়, মাঙ্কিপক্স কি, মাঙ্কিপক্স কি bangla, মাঙ্কি পক্স কি bangla,

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -