HomeNCTB প্রাথমিক শিক্ষক সহায়িকা বই pdf ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি ২০২৩

NCTB প্রাথমিক শিক্ষক সহায়িকা বই pdf ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি ২০২৩

NCTB প্রাথমিক শিক্ষক সহায়িকা বই pdf download ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি ২০২৩ এখানে দেওয়া হলো। এই pdf সংস্করণ দিয়ে স্মার্টফোন, ল্যাপটপ ও কম্পিউটারে বইগুলো পড়া বা দেখা যাবে। এর পাশাপাশি শিক্ষকদের জন্য এনসিটিবির নির্দেশনা ও গাইডলাইন সম্বলিত প্রাথমিক পর্যায়ের ১ম থেকে ৫ম শ্রেণির সবগুলো বিষয়ের বইয়ের সহায়িকা-এর pdf সংস্করণও প্রকাশিত হয়েছে।

NCTB প্রাথমিক শিক্ষক সহায়িকা

২০২৩ শিক্ষাবর্ষের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি ২০২৩ তারিখে নতুন পাঠ্য বই বিতরণ করা হয়েছে দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে। এছাড়া, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড (এনসিটিবি)-এর ওয়েবসাইটেও (http://www.nctb.gov.bd) শিক্ষার্থীদের পাঠ্য বইয়ের pdf বা ডিজিটাল সংস্করণ প্রকাশিত হয়েছে।

NCTB primary teacher’s guide pdf 2023

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর শিক্ষা কারিকুলাম ২০২২ অনুযায়ী প্রাথমিক পর্যায়ে ১ম শ্রেণি হতে ৫ম শ্রেণির বই ২০২৩ pdf দেওয়া হলো । বাংলাদেশের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার সকল বই NCTB ওয়েবসাইটে পাওয়া যায়।প্রথম শ্রেণির বই ২০২৩ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) তে প্রথম শ্রেণির বই ২০২৩ pdf পাওয়া যাবে। যার লিংক নিম্নে দেওয়া হলো।

প্রথম শ্রেণির বাংলা বই pdf ২০২৩
প্রথম শ্রেণির বাংলা বই pdf ২০২৩

প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকা বই pdf 2022-23 (Nctb) : প্রাথমিক শিক্ষক সংস্করণ pdf । প্রাক-প্রাথমিক শ্রেণির পাঠদান করতে হলে শিক্ষক সহায়িকা অনুসরণ করা জরুরী। শিশু শ্রেণির কার্যক্রমের প্রত্যেকটি বিষয়ের পূর্ণাঙ্গ বিবরণ রয়েছে এতে। সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করে নিন. ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত সকল বিষয়ের শিক্ষক সহায়িকা PDF ফরমেট

শিক্ষক সহায়িকা- ১ম শ্রেণি

ক্রমিক নংনাম পিডিএফ ডাউনলোড
০১.বাংলা PDF > Click here
০২.ইংরেজি PDF > Click here
০৩.প্রাথমিক গণিত PDF > Click here
০৪.পরিবেশ পরিচিতি, সমাজ ও বিজ্ঞানPDF > Click here
০৫.সংগীতPDF > Click here
০৬.শারীরিক শিক্ষা PDF > Click here
০৭.চারু ও কারুকলা PDF > Click here
০৮.ইসলাম ও নৈতিক শিক্ষা PDF > Click here
০৯.হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা PDF > Click here
১০.খ্রিষ্টধর্ম ও নৈতিক শিক্ষা PDF > Click here
১১.বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা PDF > Click here

প্রফেসর প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সহায়িকা Professors Primary Teachers Niyog Guide pdf বইটি পিডিএফ আকারে ডাউনলোড করুন বইয়ের নামঃ প্রফেসর প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সহায়িকা প্রকাশনীঃ প্রফেসর

  • কৃতজ্ঞতাঃ অরিজিনাল
  • আপলোডার প্রকাশকালঃ ২০১৮
  • সাইজঃ ৩১০ এমবি
  • ফরম্যাটঃ পিডিএফ Download…

প্রফেসর প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সহায়িকা Professors Primary Teachers Niyog Guide pdf বইটি পিডিএফ আকারে ডাউনলোড করুন বইয়ের নামঃ প্রফেসর প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সহায়িকা প্রকাশনীঃ প্রফেসর কৃতজ্ঞতাঃ অরিজিনাল আপলোডার প্রকাশকালঃ ২০১৮ সাইজঃ ৩১০ এমবি ফরম্যাটঃ পিডিএফ Download…

শিক্ষক সহায়িকা ২য় শ্রেণি

Class 2 teacher guide pdf download link : PDF > Click here

শিক্ষক সহায়িকা ৩য় শ্রেণি

Class 3 teacher guide pdf download link: PDF > Click here

শিক্ষক সহায়িকা ৪র্থ শ্রেণি

Class 4 teacher guide pdf download link : PDF > Click here

শিক্ষক সহায়িকা ৫ম শ্রেণি

Class 5 teacher guide pdf download link : PDF > Click here

প্রাথমিক শিক্ষক সহায়িকা pdf কোথায় পাওয়া যাবে?

বাংলাদেশের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার সকল বই NCTB ওয়েবসাইটে পাওয়া যায়।প্রথম শ্রেণির বই ২০২৩ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) তে প্রাথমিক শিক্ষক সহায়িকা pdf বই পাওয়া যাবে।

শিক্ষক সহায়িকা কী?

বোর্ডের বইয়ের পাশাপাশি শিক্ষকদের জন্য নির্দেশিকা সহ একটি সাহায্যকারী বই দেয়া হয় যেটা শিক্ষক সহায়িকা নামে পরিচিত।

ডিপ্লোমা ১৫ম শিক্ষক নিবন্ধন কি ভাবে করবো?

ডিপ্লোমা বলতে কি বোঝাতে চেয়েছেন তা স্পষ্ট নয়, তবে ১৫ তম শিক্ষক নিবন্ধন এপ্লিকেশন করতে চাইলে প্রথমে ntrca.teletalk.com.bd যান। সেখানে আপনি স্কুল নাকি কলেজ এবং কোন সাবজেক্টের উপর করবেন সেটির প্রথবে বুলেট চিহ্নতে ক্লিক করে নেক্সট এ ক্লিক করুন, একটি ফরম আসবে। ফরমটি আপনার তথ্য দিয়া পুরন করে , ক্যাপচা পুরন করে নেক্সট করুন তারপর রিভিউ করুন সব ঠিক থাকলে সেখানে ছবি ও সিগনেচার আপলোডের অপশন আছে। সেখানে তার পাথ দেখিয়ে দিয়া সাবমিট করুন, ব্যাস কমপ্লিট। এখন আপনার এপ্লিকেশনের সফট কপি আসবে সেটি ডাউনলোড বা প্রিন্ট করুন। তাতে নিচের দিকে টাকা জমা দেবার অপশন পাবেন, কিভাবে দিতে হবে তার ইনস্ট্রাকশনও সেখানে দেয়া আছে তাই লিখলাম না। ৭২ ঘন্টার ভেতর টাকা পে করবেন তাহলে কনফার্মেশন এসএমএস আসবে। তাতে আপনার আইডি ও পাসওয়ার্ড থাকবে ।

শিক্ষক নিবন্ধন এর সর্বনিম্ন যোগ্যতা কতটুকু?

শিক্ষক নিবন্ধন এর জন্য আপনাকে যেকোনো বিষয়ে গ্রাজুয়েট মানে ব্যাচেলর ডিগ্রি বা অনার্স পাস করতে হবে। ডিপ্লোমাও অগ্রহণযোগ্য। কিন্তু কেউ ডিপ্লোমা করে অনার্স বা ব্যাচেলর ডিগ্রি প্রাপ্ত করলে নিবন্ধনে এপ্পলাই করতে পারবে।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments