29 C
Bangladesh
Saturday, August 13, 2022
Edu Infoঅনার্সে ভর্তি হতে কি কি লাগবে NU honours admission 2022

অনার্সে ভর্তি হতে কি কি লাগবে NU honours admission 2022

- Advertisement -
- Advertisement -

Honours admission apply 2022 process : জাতীয় বিশ্ববিদ্যালয় NU অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি (nu admission) অনলাইনে প্রাথমিক আবেদন শুরু ২২ মে ২০২২। অনার্সে ভর্তি হতে কত টাকা লাগবে এবং কি কি কাগজপত্র লাগবে তা বিস্তারিত দেখুন ।

NU honours admission 2022

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে NU অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রম ২২ মে ২০২২ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হবে এবং শেষ হবে ৯ জুন ২০২২ তারিখ রাত ১২ টা পর্যন্ত চলবে।

আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং আবেদন এর প্রিন্ট কপি নিয়ে প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকাসহ প্রার্থীর আবেদন ফরমে উল্লেখিত কলেজে ১১ জুন ২০২২ তারিখের মধ্যে জমা দিতে হবে।

  • অনলাইনে প্রাথমিক আবেদন ফরম করার তারিখঃ ২২/০৫/২০২২ তারিখ থেকে ০৯/০৬/২০২২ তারিখ রাত ১২ টা পর্যন্ত।
  • প্রার্থীর প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করে আবেদন ফি বাবদ ২৫০ টাকাসহ প্রয়োজনীয় কাগজপত্র আবেদন ফরমে উল্লেখিত কলেজে জমা দেয়ার তারিখঃ ২৩/০৫/২০২২ তারিখ থেকে ১১/০৬/২০২২ তারিখ অফিস চলাকালীন সময়ে সরাসরি কলেজে জমা দিতে হবে।
  • কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার তারিখঃ ২৩/০৫/২০২২ তারিখ থেকে ১২/০৬/২০২২ তারিখ রাত ১২ টা পর্যন্ত।
  • ক্লাস শুরুর তারিখঃ ০৩/০৭/২০২২ তারিখ স্ব স্ব কলেজে।

অনার্স ভর্তি কবে থেকে শুরু

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২
অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

অনার্সে ভর্তি আবেদন করার যোগ্যতা

অনার্স ১ম বর্ষ ভর্তি যোগ্যতা বা অনার্স ১ম বর্ষ ভর্তি হতে কি কি লাগবে তা দেখুন এখান থেকে – অনার্স ১ম বর্ষ ভর্তি যোগ্যতা

কলেজভেদে কাগজপত্রের সংখ্যা এবং টাকার পরিমাণ ভিন্ন হতে পারে। তবে মোটামুটি সকল কলেজে যেসব কাগজপত্রের মিল থাকবে মানে আবশ্যিক যেসব ডকুমেন্টস লাগবে তা এখানে উল্লেখ করলাম। আপনারা স্ব স্ব কলেজে যোগাযোগ করে নিশ্চিত হয়ে নিবেন অবশ্যই ভর্তি শুরু হবার আগে।

অনার্সে ভর্তি হতে কি কি লাগবে

অনার্সে ভর্তিতে প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা :

  • চূড়ান্ত ভর্তি ফরম অনলাইনে থেকে সঠিকভাবে পূরণ করে ডাউনলোড করতে হবে। সেটা আবার ২/৩ কপি করে ফটোকপি লাগতে পারে।
  • এসএসসি ও এইচএসসি পাশের মূল মার্কশীট/একাডেমিক ট্রান্সক্রিপ্ট এবং ২ কপি করে ফটোকপি।
  • এসএসসি ও এইচএসসি পাশের মূল রেজিষ্ট্রেশন কার্ড এবং ২ কপি করে ফটোকপি।
  • শিক্ষার্থীর পাসপোর্ট সাইজের ছবি ৫-১০ কপি এবং স্ট্যাম্প সাইজের ছবি ২-৫ কপি।
  • পিতা/অভিভাবকের পাসপোর্ট সাইজের ছবি ২-৫ কপি এবং স্ট্যাম্প সাইজের ছবি ২-৫ কপি।
  • জন্ম নিবন্ধন কার্ডের সত্যায়িত ফটোকপি।
  • পিতা/মাতার জাতীয় পরিচয়পত্র/ভোটার আইডি কার্ডের সত্যায়িত ২ কপি ফটোকপি।
  • পাঠ বিরতি বা শিক্ষা বিরতি সনদপত্র। (২০২০ সালে এইচএসসি পাশ করছে শুধু তাদের জন্য প্রযোজ্য)
  • কোটার সনদপত্র যারা মুক্তিযোদ্ধা, পোষ্য কোটায় আবেদন করছেন তাদের জন্য প্রযোজ্য।

অনার্স ভর্তি আবেদন ফি কত ?

  • সরকারি কলেজে সর্বোচ্চ ৫০০০/- (পাঁচ হাজার টাকা)
  • বেসরকারি কলেজে ৭-২০ হাজার টাকা (কম বেশি হতে পারে)

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদনের যোগ্যতা

  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৮/২০১৯ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ এবং ২০২০/২০২১ সালের HSC ও সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম ২.৫০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৮/২০১৯ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং ২০২০/২০২১ সালের HSC ও সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম ২.৫০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড থেকে শুধুমাত্র (১) এইচএসসি (ভোকেশনাল) (২) এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট বা বিএম) (৩) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৮/২০১৯ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং ২০২০/২০২১ সালের HSC ও সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম ২.৫০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০০ থাকতে হবে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল, স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তিকৃত কোন শিক্ষার্থী ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারবে না।
  • একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল, স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

অনার্স ভর্তি ফলাফল ২০২২

অনার্স ১ম বর্ষ ভর্তি রেজাল্টা/ফলাফল দেখার নিয়ম নিচে দেওয়া হলো –

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির ফলাফল SMS এর মাধ্যমে জানার নিয়মঃ মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখতে হবে NU<space>ATHN<space>Admission Roll লিখে পাঠাতে হবে 16222 এই নম্বরে যে কোন মোবাইল থেকে।

nu admission notice Today

Post Related Things: অনার্সে ভর্তি হতে কত লাগবে, অনার্সে কলেজে ভর্তি ফি কত, অনার্সে সরকারি কলেজে ভর্তি ফি কত, অনার্সে বেসরকারি কলেজে ভর্তি ফি কত লাগবে, কলেজে সর্বনিম্ন ভর্তি ফি কত, সকল কলেজের ভর্তি ফি এর পরিমাণ  কত, nu admission result, nu admission 2022, nu admission notice, nu admission login, www.nu.ac.bd admission, nu admission apply,অনার্স ভর্তি ফরম কবে ছাড়বে ২০২২, অনার্স ১ম বর্ষের ভর্তি ২০২২, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ওয়েবসাইট, অনার্স ভর্তি কবে থেকে শুরু, অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২১, অনার্সে ভর্তি হওয়ার নিয়ম, অনার্স সাবজেক্ট কি কি, অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২,

- Advertisement -
Mir Sayedhttps://www.mirbhai.com
I am a person who completed up to class 10 and want to give job to those completing graduation.... _______If you love someone, they will burn you, and if you love money, everyone will love you____( Mir Sayed)
Latest news
- Advertisement -
Related news
- Advertisement -