HomeEducationSSC Form fill up 2023 - এসএসসি ফরম পূরণ ২০২৩

SSC Form fill up 2023 – এসএসসি ফরম পূরণ ২০২৩

SSC Form fill up 2023: ২০২৩ সালের পরীক্ষার্থীদের এসএসসি ফরম পূরণ ২০২৩ এর সময়সীমা সংক্রান্ত নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। এসএসসি ফরম ফিলাপ ফি, সময়সূচি ও দরকারি তথ্য এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে। এসএসসি ফরম ফিলাপ করতে বিজ্ঞান বিভাগে ২,১৪০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে ২০২০ টাকা লাগবে।

নোটিশে বলা হয়েছে, ২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণের সময়সীমা বাড়িয়ে ১৬ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে। ফরম পূরণের ফি অনলাইনে জমা দেওয়া যাবে ১৭ জানুয়ারি ২০২৩ পর্যন্ত। এই সময়ের পর আর ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণ করা যাবে না।

উল্লেখ্য, এর আগে ফরম পূরণের সময়সীমা ছিল ১৮ ডিসেম্বর ২০২২ থেকে ৪ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। অনেক শিক্ষার্থী এই সময়ের মধ্যে ফরম ফিলাপ করতে না পারায় সময় বাড়ানো হয়েছে বলে জানা গেছে।

SSC Form fill up 2023

বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি ২ হাজার ১৪০ টাকা, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের ফি ২ হাজার ২০ টাকা। ২০২৩ সালের SSC পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ হিসেবে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে। কোনো শিক্ষার্থীর নবম ও দশম শ্রেণির সর্বমোট ২৪ মাসের বেশি বেতন নেওয়া যাবে না।

SSC Form fill up 2023: ২০২২ সালের এসএসসি পরীক্ষায় সব বিষয়ে অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ ৫ এর কম পেয়েছে এমন পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে ২০২৩ সালের পরীক্ষায় জিপিএ উন্নয়নের জন্য অংশগ্রহণ করতে পারবে। তাদের সব বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হবে। এ পরীক্ষায় জিপিএ উন্নয়ন হলে তা গ্রহণ করা হবে, অন্যথায় আগের ফল বহাল থাকবে।

  • ফর্ম পূরণ শুরু : 18ই ডিসেম্বর 2023।
  • ফর্ম পূরণ শেষ হবে: 4 জানুয়ারী 2023।
  • ফর্ম পূরণের জন্য অর্থপ্রদানের সময়সীমা: 5ই জানুয়ারী 2023।
  • বিলম্ব ফি ছাড়া ফর্ম পূরণের শেষ তারিখ: 7ই জানুয়ারী 2023।
  • বিলম্ব ফি সহ ফর্ম পূরণের শেষ তারিখ: 7-9ই জানুয়ারী 2023।

আরো পড়ুন – 2023 SSC Short Syllabus All Subjects PDF

এসএসসি ফরম ফিলাপ ফি 2023

Group NameForm Fill-up Fee
Science StudentBoard Fee- 1625/-
Centre Fee- 515
Total = 2140
Humanity StudentBoard Fee- 1535
Centre Fee-485
Total =2020
Business Studies StudentBoard Fee- 1535
Centre Fee-485
Total =2020
এসএসসি ফরম পূরণ ২০২৩
এসএসসি ফরম পূরণ ২০২৩

কিভাবে অনলাইনে এসএসসি ফরম পূরণ করবেন?

এসএসসি ফরম পূরণ নিয়ে আপনার চিন্তার কিছু নেই। আপনার সংস্থা আপনার ফর্মগুলি অনলাইনে ফাইল করবে। যারা শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত তাদের জন্য আমরা ফর্ম ফিল-আপ পদ্ধতি দেখাব। কিভাবে একটি ফর্ম পূরণ করতে হবে তা এখানে ধাপে ধাপে বর্ণনা করা হয়েছে।

  • প্রথমে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে যান।
  • তারপর OEMS/EFF-এ ক্লিক করুন এবং EIN এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন।
  • তারপর সম্ভাব্য তালিকা থেকে Eligible Students নির্বাচন করুন। আপনি চাইলে অস্থায়ী তালিকা থেকে নির্বাচন/অনির্বাচন করতে পারেন।
  • তারপর আপনাকে একটি পেস্লিপে নেওয়া যেতে পারে। সব ঠিক থাকলে পেস্লিপ প্রিন্ট করুন। তারপর প্রিন্ট করা পেস্লিপ নিন এবং ‘সোনালী শিবার’ মাধ্যমে ফি পরিশোধ করুন।’ পেস্লিপে যে পরিমাণ ফি দিতে হবে তা উল্লেখ থাকবে। এটা মনে রাখা জরুরী যে পেস্লিপ প্রিন্ট করার পরে, কোন ছাত্র নির্বাচন বা অনির্বাচিত করা যাবে না।
  • চূড়ান্ত প্রার্থী ফি জমা দেওয়ার 24 ঘন্টার মধ্যে সক্রিয় হবে।
  • চূড়ান্ত প্রার্থী তালিকা প্রিন্ট করুন এবং শিক্ষার্থীদের স্বাক্ষর সংগ্রহ করুন। আর প্রতিটি পৃষ্ঠায় সংস্থাপন প্রধানের স্বাক্ষর থাকতে হবে।

এসএসসি ফরম ফিলাম ওয়েবসাইট

SSC 2023 Form Fill-up website link-

SSC Form Fill Up Notice PDF

দেখুন – Jobs In South Korea For Bangladeshi workers 2023

SSC Form Fill-Up Fees 2023
SSC Form Fill-Up Fees 2023
SSC Form Fill-Up Fees 2023

SSC Form Fill-Up Fees 2023
ssc form fill up 2023 3
SSC Form fill up 2023 - এসএসসি ফরম পূরণ ২০২৩ 6
ssc form fill up 2023 4
SSC Form fill up 2023 - এসএসসি ফরম পূরণ ২০২৩ 7

এসএসসি পরীক্ষা সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারির শুরুতে হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে সিলেবাস এলোমেলো হয়ে গেছে। করোনার কারণে গত বছরের ১৬ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি রয়েছে। ৩০ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দিলেও করোনাভাইরাসের সংক্রমণ বাড়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এসএসসি ফরম ফিলাপ ফি কত টাকা?

এসএসসি ফরম ফিলাপ ফি বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি ২ হাজার ১৪০ টাকা, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের ফি ২ হাজার ২০ টাকা। ২০২৩ সালের SSC পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ হিসেবে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে।

কিভাবে এসএসসি ফরম পূরণ করবো?

শিক্ষার্থীরা সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে অনলানাইনে ফরম পূরণ করতে পারবে।

এসএসসি ফরম অনলাইনে পূরণ করার নিয়ম কি?

ফরম পূরণের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে, OMES/eFF-এ ক্লিক করতে হবে এবং EIIN ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে। তারপর সম্ভাব্য তালিকায় যান, এটি প্রিন্ট করুন এবং হার্ড কপিতে প্রার্থীদের বেছে নিতে লাল কালি ব্যবহার করুন। প্রার্থীদের সম্ভাব্য তালিকার হার্ড কপির সাথে মিলে দেখানো স্ক্রীন থেকে নির্বাচন করতে হবে।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments