Tuesday, February 7, 2023
HomeSSC 2023SSC Routine 2023: এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২৩

SSC Routine 2023: এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২৩

SSC Routine 2023: এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২৩ প্রকাশিত হবে । চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হবে এপ্রিলে। পরীক্ষার বিষয়ভিত্তিক সময়সূচি বা রুটিন এখনো প্রকাশ করেনি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। তবে সম্প্রতি এসএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা প্রকাশ করেছে।

চলতি জানুয়ারি মাসে কিংবা ফেব্রুয়ারি (২০২৩) মাসে এসএসসি রুটিন প্রকাশের সম্ভাবনা রয়েছে।

SSC Routine 2023

২০২৩ সালের এসএসসি পরীক্ষা এপ্রিলে আর এইচএসসি জুনে অনুষ্ঠিত হবে। ২৭ ডিসেম্বর ২০২২ তারিখে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে, আগামী বছরের (২০২৩) এসএসসি ও এইচএসসি পরীক্ষা হতে পারে স্বাভাবিক সময়ের চেয়ে দুই মাস পরে।

এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির পরিবর্তে হবে এপ্রিলের মাঝামাঝি আর এইচএসসি পরীক্ষা এপ্রিলের পরিবর্তে হবে জুনে। পরীক্ষার নতুন এই সময়কে সামনে রেখে পরীক্ষা সংক্রান্ত প্রস্তুতি নিচ্ছে শিক্ষা বোর্ডগুলো।

আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা গেছে, ২০২৩ সালের এসএসসি-সমমান পরীক্ষা (SSC Routine 2023) আগামী ঈদুল ফিতরের পর অর্থাৎ এপ্রিলের মাঝামাঝির দিকে আয়োজন করা হতে পারে। সেই লক্ষ্যমাত্রা নিয়ে পরীক্ষার প্রস্তুতি শুরু করা হয়েছে। এর দুই মাস পর অর্থাৎ জুনের দিকে এইচএসসি-সমমান পরীক্ষা আয়োজন করা হবে।

২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সাবজেক্ট

২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সব বিষয়ে হবে। প্রতি বিষয়ে সময় বরাদ্দ থাকবে তিন ঘণ্টা। আর এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষা হবে ৫০ নম্বরের। আর অন্য প্রতিটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এ জন্য তিন ঘণ্টা সময় পাবে পরীক্ষার্থীরা। আর এইচএসসিতেও প্রতি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় বরাদ্দ থাকবে তিন ঘণ্টা।

এসএসসি পরীক্ষার সর্বশেষ সিলেবাসে

এসএসসি পরীক্ষা ২০২৩
এসএসসি পরীক্ষা ২০২৩

২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাভাবিক অবস্থায় এসএসসিতে ৩১৬ ও এইচএসসিতে ৩৩০ কর্ম দিবসের ক্লাস পায় শিক্ষার্থীরা। করোনা মহামারীর কারণে ২০২৩ সালের পরীক্ষার্থীরা ৮ মাসের বেশি সময় ক্লাসের বাইরে ছিল।

সে কারণে সব বিষয়েয় পরীক্ষা হলেও এই শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয়েছে। ২০২২ সালের মতো ২০২৩ সালের এসএসসি ১৫০ কর্মদিবসের ও এইচএসসি ১৮০ কর্মদিবসের পরিমার্জিত পাঠ্যসূচি অনুসারে হবে।

পরে ১২ মে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি জানায়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ১০০ নম্বরের পরীক্ষা হবে ৩ ঘণ্টায়, কেবল মাধ্যমিকের আইসিটি বিষয়ের নম্বর থাকবে ৫০। এদিকে, ২০২৪ সালের জানুয়ারি থেকে পুরোদমে শ্রেণি বা ক্লাস কার্যক্রম চলবে বলে জানা গেছে।

তাই নতুন বছর থেকে কোনো পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাস থাকবে না। ২০২৪ সাল থেকে সব পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসেই পরীক্ষা হবে।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩

প্রতি বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা বাড়ছে। শুধু তাই নয়, এটি সরকারকে বাংলাদেশের সাক্ষরতার হার সম্পর্কে তথ্য পেতে সহায়তা করে। 2023 সালে, এসএসসি পরীক্ষার্থীরা 1টি মাদ্রাসা এবং 1টি কারিগরি শিক্ষা বোর্ড সহ 10টি শিক্ষা বোর্ডের অধীনে যোগদান করবে। গত বছর এসএসসি পরীক্ষার জন্য মোট 13,15,002 জন শিক্ষার্থী নিবন্ধন করেছিল। 2023 সালের এসএসসি পরীক্ষার জন্য ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী নিবন্ধিত হয়েছে।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩
এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩

কারণ 2022 সালের অনুষ্ঠিত হওয়া জেএসসি পরীক্ষা রয়েছে তার জন্য এখনো রুটিন প্রকাশ করা হয়নি এবং তার জন্য আপনারা 2023 সালের এসএসসি পরীক্ষার রুটিন(SSC Routine 2023) এর জন্য অপেক্ষা করুন। এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ এখানে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন –

এসএসসি পরীক্ষার সময়সূচী ২০২৩

এবার নেয়া হবে সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা। বোর্ড ঢাকা, ময়মনসিংহ , রাজশাহী , চট্টগ্রাম , দিনাজপুর , বরিশাল , যশোর , কুমিল্লা সহ মাদ্রাসা বোর্ড ও বাংলাদেশ টেকনিক্যাল শিক্ষা বোর্ড এর রুটিন প্রকাশ করে থাকি। আমরা আমাদের ওয়েবসাইটে এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন সহ রেজাল্ট প্রকাশ করে থাকি। এসএসসি পরীক্ষা দেওয়ার সময় পরীক্ষার্থীদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট পূর্বে পরীক্ষার হলে উপস্থিত হতে হবে।

সকল বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩

বিষয় ও সময়
সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত
বিষয় কোডতারিখ ও বার
বাংলা -১ম১০১১৫ সেপ্টেম্বর ২০২২ (বৃহস্পতিবার)
বাংলা-২য়১০২১৭ সেপ্টেম্বর ২০২২ (শনিবার)
ইংরেজি -১ম১০৭১৯ সেপ্টেম্বর ২০২২ (সোমবার )
ইংরেজি-২য়১০৮২০ সেপ্টেম্বর ২০২২ (মঙ্গলবার)
গণিত১০৯২২ সেপ্টেম্বর ২০২২ (বৃহস্পতিবার)
পদার্থবিজ্ঞান১৩৬২৪ সেপ্টেম্বর ২০২২ (শনিবার)
বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা১৫২২৪ সেপ্টেম্বর ২০২২ (শনিবার)
ফিন্যান্স ও ব্যাংকিং১৫২২৪ সেপ্টেম্বর ২০২২ (শনিবার)
কৃষি শিক্ষা১৩৪২৫ সেপ্টেম্বর ২০২২ (রবিবার)
রসায়ন১৩৭২৬ সেপ্টেম্বর ২০২২ (সোমবার)
পৌরনীতি ও নাগরিকতা১৪০২৬ সেপ্টেম্বর ২০২২ (সোমবার)
ব্যবসায় উদ্যোগ১৪৩২৬ সেপ্টেম্বর ২০২২ (সোমবার)
ভূগোল ও পরিবেশ১১০২৭ সেপ্টেম্বর ২০২২ (মঙ্গলবার)
জীববিজ্ঞান১৩৮২৮ সেপ্টেম্বর ২০২২ (বুধবার)
অর্থনীতি১৪০২৮ সেপ্টেম্বর ২০২২ (বুধবার)
হিসাববিজ্ঞান১৪৬২৯ সেপ্টেম্বর ২০২২ (বৃহস্পতিবার)
উচ্চতর গণিত১২৬০১ অক্টোবর ২০২২ (শনিবার)

এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২৩

বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অফিসিয়াল ওয়েবসাইটে www.educationboard.gov.bd এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশিত হয়েছে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার রুটিন সম্পর্কে আপডেটর সাথেই থাকুন। আমরা আমাদের ওয়েবসাইটে পরীক্ষার রুটিন এবং পরীক্ষার রেজাল্ট প্রকাশ করে থাকি।

যেসব বোর্ডের রুটিন দেখতে পারবেন।

  • ঢাকা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩
  • ময়মনসিংহ বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩
  • রাজশাহী বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩
  • চট্টগ্রাম বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩
  • দিনাজপুর বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩
  • বরিশাল বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩
  • যশোর বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩
  • কুমিল্লা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩
  • মাদ্রাসা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩
  • বাংলাদেশ টেকনিক্যাল শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩

এসএসসি রুটিন 2023 বাংলাদেশ শিক্ষা বোর্ড www.educationboard.gov.bd। SSC রুটিন 2023 ঢাকা বোর্ড আজ প্রকাশ করবে। এসএসসি পরীক্ষার রুটিন ডাউনলোড করুন। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং সমমানের পরীক্ষা এপ্রিল 2023 থেকে শুরু হবে এসএসসি পরীক্ষা এবং দাখিল পরীক্ষা 2023 একই তারিখে শুরু হবে। মাদ্রাসা বোর্ডকে আমরা দাখিল পরীক্ষা বলেও জানি। দাখিল পরীক্ষা 2023 সালের এপ্রিল থেকে শুরু হবে।

২০২৩ সালের এসএসসি পরীক্ষার তারিখ?

২০২৩ সালের এসএসসি পরীক্ষা এপ্রিলে আর এইচএসসি জুনে অনুষ্ঠিত হবে। ২৭ ডিসেম্বর ২০২২ তারিখে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে, আগামী বছরের (২০২৩) এসএসসি ও এইচএসসি পরীক্ষা হতে পারে স্বাভাবিক সময়ের চেয়ে দুই মাস পরে।

এসএসসি পরীক্ষার বোর্ড কয়টি?

স্কুল ও মাদ্রাসা সহ এসএসসি পরীক্ষা ১০টি বোর্ড নিয়ে অনুষ্ঠিত হয়- ঢকা, ময়মনসিংহ , রাজশাহী , চট্টগ্রাম , দিনাজপুর , বরিশাল , যশোর , কুমিল্লা সহ মাদ্রাসা বোর্ড ও বাংলাদেশ টেকনিক্যাল শিক্ষা বোর্ড

২০২৩ সালের এসএসসি পরিক্ষা কত নম্বরে হবে?

২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সব বিষয়ে বরাদ্দ থাকবে তিন ঘণ্টা। আর এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষা হবে ৫০ নম্বরের। আর অন্য প্রতিটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এ জন্য তিন ঘণ্টা সময় পাবে পরীক্ষার্থীরা। আর এইচএসসিতেও প্রতি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় বরাদ্দ থাকবে তিন ঘণ্টা।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments